কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রতিভার পূর্ণতা বিয়াল্লিশে

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫
প্রতিভার পূর্ণতা বিয়াল্লিশে

মানুষের সৃষ্টিশীলতার বহির্প্রকাশ সাধারণত শিশুকাল থেকেই শুরু হয় এবং চলতে থাকে আমৃত্যু। জীবনভর প্রতিভাবানদের এই সৃষ্টির ধারা কি একই রকম থাকে? এর উত্তরে সাম্প্রতিক এক গবেষণা শেষে বিজ্ঞানীরা নেতিবাচক উত্তর দিয়েছেন। তাঁদের মতে, জীবনের একটা বিশেষ সময়ে মানুষের প্রতিভার সর্বোচ্চ বহির্প্রকাশ ঘটে।

প্রতিভার সবচেয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের ব্যাপারে আরও মজার তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব তোলপাড় করা চিত্রশিল্পীরা তাঁদের প্রত্যেকের জীবনকালের তিন ভাগের দুই ভাগ পেরুনোর সামান্য আগেই সবচেয়ে সেরা চিত্রকর্মগুলো এঁকেছেন। আর তাঁদের এই সময়টি স্বর্ণানুপাত (গোল্ডেন রেশিও) তথা ফিবোনাচ্চি সঙ্কেতের খুব কাছাকাছি। স্বর্ণানুপাতের মান যেখানে ০.৬১৮০ (প্রায়), সেখানে ওই সব শিল্পীর জীবনকালের সঙ্গে তাঁদের বিখ্যাত সৃষ্টিকর্মগুলো আঁকার সময়ের অনুপাত ০.৬১৯৮। এমন আবিষ্কারের মধ্য দিয়ে স্বর্ণানুপাত অনুসরণের তালিকায় যোগ হলো আরও একটি বিষয়।

বিশ্বের বিখ্যাত চিত্রকরদের ২০০টি চিত্রকর্ম আঁকার সময় এবং তাঁদের জীবনকাল বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা এমন তথ্যই পেয়েছেন। সেসব শিল্পীর সবাই গড়ে ৪২ বছর বয়সে তাঁদের সবচেয়ে উল্লেখযোগ্য ছবিগুলো এঁকেছেন। এমন শিল্পীর তালিকায় আছেন পাবলো পিকাসো, ক্লদ মনে, ফ্রান্সিসকো গোয়ার মতো বিখ্যাত ব্যক্তিত্ব। তবে অল্প বয়সে যেসব বিখ্যাত শিল্পীর মৃত্যু হয়েছে, তাঁদের বেলায় এই গড়পড়তা ৪২ বছরের হিসাব প্রযোজ্য হয়নি। -সায়েন্স ডেইলি অবলম্বনে ইব্রাহিম নোমান।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: