আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মহাসড়কে বিজিবি প্রহরায় পণ্য পরিবহন ॥ বন্দরে কন্টেনার বাড়ছে

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫
মহাসড়কে বিজিবি প্রহরায় পণ্য পরিবহন ॥ বন্দরে কন্টেনার বাড়ছে

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের মধ্যে বন্দর থেকে পুলিশ ও বিজিবি প্রহরায় পণ্য পরিবহন চলছে। তবে পর্যাপ্ত নিরাপত্তা সত্ত্বেও শঙ্কা কাটছে না কাভার্ডভ্যান ও ট্রাক চালক এবং পণ্যের মালিকদের। বিশেষ করে মহাসড়কের সীতাকু- ও মীরসরাই অংশে দুর্বৃত্তরা আচমকা এসে গাড়িতে পেট্রোলবোমা ছুড়ে সটকে পড়ছে লোকালয়ে। তবে আশঙ্কার মধ্যেও কন্টেনার ডেলিভারি স্বাভাবিক বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর কর্র্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, মঙ্গলবার সকালে চট্টগ্রাম বন্দর অভ্যন্তরে কন্টেনার ছিল ২৬ হাজার ৩৪৩ টিইইউএস। গত মঙ্গলবার বন্দর থেকে ১ হাজার ৯৪৯ টিইইউএস কন্টেনার পণ্য ডেলিভারি হয়। মঙ্গলবার অন্তত আড়াই হাজার কন্টেনার ডেলিভারি হবার কথা।

এদিকে, বন্দর থেকে পণ্য খালাস হলেও আতঙ্কের কারণে তা পুরোপুরি স্বাভাবিক নয় বলে মনে করছেন আমদানি-রফতানির সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ী ও বন্দর ব্যবহারকারীরা। আমদানি ও রফতানিকারকরাও সড়কপথে পণ্য পরিবহনে ভয় পাচ্ছেন। এর পরও অনেকটা ঝুঁকি নিয়ে হলেও নিজ ব্যবসার স্বার্থে পণ্য খালাস নিচ্ছেন তারা।

চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে থাকা ২৬ হাজার টিইইউএস কন্টেনার স্বাভাবিকের তুলনায় বেশি কিনা এ প্রশ্নের জবাবে বন্দর সচিব ওমর ফারুক জানান, বন্দরের কন্টেনার ধারণক্ষমতা এখন ৩৬ হাজার ৩৫৭ টিইইউএস। সে হিসেবে কন্টেনারের স্তূপ বলা যাবে না। যে পরিমাণ কন্টেনার রয়েছে তা ধারণক্ষমতার চেয়ে এখনও প্রায় ১০ হাজার কম। প্রতিদিন গড়ে প্রায় ২ হাজার কন্টেনার ডেলিভারী হওয়াকে স্বাভাবিক অবস্থাই মনে করেন তিনি।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: