কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বিসিআইএম বিজনেস ফোরামে যোগাযোগ ব্যবস্থা সহজীকরণে জোর দেয়া হচ্ছে

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিসিআইএম কানেকটিভিটির দ্রুত কার্যকর চান শিল্পোদ্যোক্তারা। আগামীকাল বৃহস্পতিবার চীনের হাংজুতে অনুষ্ঠেয় বিসিআইএম বিজনেস ফোরামের বৈঠকে আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে পারস্পরিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, যোগাযোগব্যবস্থা সহজীকরণ, সম্পদ ব্যবস্থাপনা ও তথ্য আদান-প্রদানের ওপর জোর দেয়া হবে।

এদিকে, বাংলাদেশ, ভারত, চীন ও মিয়ানমার নিয়ে গঠিত বিসিআইএম বিজনেস ফোরামের বৈঠকে আগামী দু’বছরের জন্য বিসিআইএম বিজনেস কাউন্সিলের সভাপতির দায়িত্ব পাচ্ছেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ। ইতোমধ্যে বিসিআইএম বিজনেস ফোরাম এবং বিসিআইএম বিজনেস কাউন্সিল বৈঠকে অংশ নিতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল গতকাল চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ২০ সদস্যের এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদ।

জানা গেছে, বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর বিসিআইএম কানেকটিভিটি দ্রুত কার্যকর করতে উদ্যোগ গ্রহণ করে। সর্বশেষ গত ডিসেম্বর মাসে কক্সবাজারে বিসিআইএম নিয়ে চারদেশের মন্ত্রী পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বিসিআইএম কার্যকর করতে কী পরিমাণ বিনিয়োগ ও অর্থায়নের প্রয়োজন হবে তা নিয়ে একটি সমীক্ষা করার ওপর জোর দেয়া হয়।

জানা গেছে, এবারের বিসিআইএম ফোরামের বৈঠকে চারদেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করা, বিশ্ব প্রেক্ষাপটে এই অঞ্চলের গুরুত্ব ক্রমশ বাড়ানো, আন্ত-আঞ্চলিক ও অন্ত-আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগ প্রচেষ্টা বৃদ্ধি, জ্বালানি খাতে সহযোগিতা সম্প্রসারণ, সড়ক, রেল ও আকাশ পথে যোগাযোগ সৃষ্টির মাধ্যমে বহুমাত্রিক যোগাযোগব্যবস্থা গড়ে তোলা, বিসিআইএম কার্যকর করতে সরকারের পাশাপাশি বেসরকারী খাত, সুশীল সমাজ, বাণিজ্য সংগঠনসহ সব পক্ষকে সম্পৃক্ত করার মাধ্যমে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ, পারস্পরিক তথ্য আদান-প্রদানের ব্যবস্থা নেয়া, তথ্যপ্রাপ্তি সহজলভ্য করতে সংশ্লিষ্ট দেশের প্রতিষ্ঠানসমূহের নাম ও ঠিকানা হালনাগাদ করার ওপর জোর দেয়া হচ্ছে। জানতে চাইলে এ প্রসঙ্গে এফসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ জনকণ্ঠকে বলেন, বাংলাদেশের বিনিয়োগ ও রফতানি বাড়াতে হলে বিসিআইএম কার্যকর করতেই হবে।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: