কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বাহন এখন ॥ সাইকেল-স্কেটিং-স্কেটবোর্ড

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫
  • কামরুল হাসান

সাইকেল, স্কেটিং ও স্কেটবোর্ড হালের তরুণের বাহন ও ফ্যাশন। সাইকেল ও স্কেটিং পায়ে তরুণদের সর্বত্র দেখা মিললেও স্কেটবোর্ডের দৃশ্যে এখনও তেমন অভ্যস্ত হতে পারিনি আমরা। ব্যবহারের দিক বিবেচনা করলে স্কেটিং কিংবা স্কেটবোর্ডের তুলনায় সাইকেল অনেক এগিয়ে। যুব ও তরুণ বয়সী সব শ্রেণী পেশার মাঝেই সাইকেল বাহনটি এখন অত্যন্ত জনপ্রিয়। অতীতে বাইসাইকেল শব্দটির সঙ্গে রোমান্টিক ভাবনা জড়ালেও বর্তমানে বাহনটি আধুনিক মনস্ক তারুণ্যের প্রতীক। কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিসে সাইকেলের ব্যবহার এখন অনেক বেশি সুবিধাজনক ও সাশ্রয়ী। তরুণ বয়সী ছেলে-মেয়েদের কাছে সাইকেল কেবল বাহন নয় বরং নানা শৈল্পিক কসরত দেখানোর অন্যতম মাধ্যম। রাজধানীসহ দেশের প্রায় সব জায়গায় এখন কিছু এব্যাপারে দক্ষ তরুণ সাইকেলের নানা মুভমেন্ট দেখিয়ে আনন্দ দিচ্ছেন পথচারী কিংবা দর্শনার্থীদের। ঢাকার হাতিরঝিল, সোহরওয়ার্দী পার্ক, সংসদ চত্বর দেশের নদীর বেড়িবাঁধসমূহে এমন দৃশ্যৈর অবতরণা এখন হরহামেশা।

স্কেটিং ও স্কেটবোর্ড ব্যবহারকারীরা মূলত তরুণ ও কিশোর। স্কেটিং পার্ক কিংবা রাস্তায় চোখে পড়লেও অপ্রতুল সমতল পথের কারণে স্কেটবোর্ডের ব্যবহার নিতান্ত কম দৃষ্টিগোচর হয়। বরং তা সীমিত আকারে ইংলিশ মিডিয়াম স্কুল কিংবা প্রাইভেট ভার্সিটির আঙ্গিনায় সীমাবদ্ধ থাকে।

স্কেটবোর্ড বিষয়টির সঙ্গে এখনও অভ্যস্ত নয় দেশের তরুণ প্রজন্ম। স্কেটিং বিষয়টি বেশ পুরনো সেই সুবাদে পার্ক কিংবা রাস্তায় তা সচারচর চোখে পড়ে। স্কেটিং’র হঠাৎ পাশ দিয়ে ছুটে চলা পথচারীদের কিছুটা আতঙ্ক অনুভূতি দিলেও পরমুহূর্তে তা মুগ্ধতা সৃষ্টি করে। বাংলাদেশে বহু আগেই স্কেটিং ক্লাব ও স্কেটিং টুনার্মেন্টের নানা ইভেন্টের আয়োজন চোখে পড়ে। তবে তা সীমিত পরিসরে। দেশের সকল স্টেডিয়াম সংলগ্ন মার্কেট ও অন্যন্য বিপণি বিতানগুলোয় নানা মূল্যের স্কেটিং রাইড ও স্কেটবোর্ড পাওয়া যায়।

অন্যদিকে সাইকেলের রয়েছে বিশাল এক বাজার। যুব ও তরুণ বয়সী প্রজন্মের কাছে সাইকেলের চাহিদা ও জনপ্রিয়তার কারণে বাজারে নানা ব্রান্ডের উপস্থিতি তার প্রমাণ। দেশী-বিদেশী নানা ব্রান্ড এখন তরুণদের কাছে জনপ্রিয় ও পরিচিত। সাইকেল ব্যবহার করা তরুণ ও যুবকরা নিজেদের সাইক্লিস্ট পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। সাইক্লিস্ট শব্দের সঙ্গে পরিবেশবাদের বিষয়টি জড়িত। উন্নত বিশ্বের মতো বাংলাদেশের অনেক নাগরিক এখন পরিবেশ দূষণ রোধে বাহন হিসেবে সাইকেল বেছে নিচ্ছেন। যা অত্যন্ত আশাব্যঞ্জক। সর্বত্র অবাধ প্রবেশের সুবিধা সম্ভবত এক বাহনের গ্রহণযোগ্যতার অন্যতম কারণ। বাংলাদেশে বিডি সাইক্লিস্ট নামে একটি সংগঠন রয়েছে। নানা জাতীয় ও সামাজিক কর্মকা-ে তাদের পদচারণা তরুণদের প্রেরণা ও উৎসাহ যুগিয়েছে। বিডি সাইক্লিস্টের বাইরে স্থানীয়ভাবে নানা সাইক্লিস্ট ক্লাবও রয়েছে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: