মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঈশ্বরদীতে ৬ দিনে সবজি খাতে ক্ষতি ৩শ’ কোটি

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ গত ছয় দিনের অবরোধ ও হরতালের কারণে দেশে কৃষি বিভাগের ১৪টি অঞ্চলের অর্থনীতিতে ধস নেমেছে। বেগুন, ফুলকপি, শিমসহ ৩৩ প্রকার সবজিতেই কৃষকদের প্রতিদিনের হিসাব অনুযায়ী নয় দিনে ক্ষতি হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকা। বাংলাদেশ হর্টিকালচার উইং-এর পরিচালক অফিস ও বাংলাদেশ কৃষক উন্নয়ন সমিতি অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র মতে, চলতি শীত মৌসুমে দেশের ৬টি বিভাগের ১৪টি অঞ্চলে বেগুন, ফুলকপি, শিমসহ ৩৩ প্রকার সবজি চাষ করা হয়। সবজি চাষের লক্ষ্যমাত্র ধরা হয় ৪ লাখ ৯০ হাজার হেক্টর। কৃষি বিভাগ ও কৃষকদের আন্তরিক চেষ্টার কারণে লক্ষ্যমাত্র অর্জনের পরও ৩শ’ হেক্টর অতিরিক্ত জমিতে সবজি চাষ করা হয়েছে। একদিকে বাম্পার সবজি উৎপাদন অন্যদিকে হরতাল ও অবরোধের কারণে পরিবহন সংকটে কৃষকদের চলতি মৌসুমে উৎপাদিত সবজি বিক্রিতে মারাত্মক বাধা ও অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। ইতোমধ্যে শুধু পরিবহন সংকটের কারণে ঈশ্বরদী অঞ্চলের কৃষকদের শিম, ফুলকপি, বাধাকপি, বেগুন, গাজরসহ অন্যান্য সবজি বিক্রি করতে না পেরে প্রায় ৩শ’ কোটি টাকা ক্ষতি হয়েছে। আবার খড়ের দাম বেশি হওযায় অনেক কৃষক ফুলকপি, বাধাকপির মতো সবজি গো-খাদ্য হিসেবে ব্যবহার করছে। বাংলাদেশ হর্টিকালচার বিভাগের পরিচালক সুনীলচন্দ্র ধর জানান, অবরোধ ও হরতালের কারণে কৃষকদের ক্ষতির পরিমাণ নিরূপণ করা কঠিন।

নাটোরে পাটগুদাম ওষুধের দোকান পুড়ে ছাই

সংবাদদাতা, নাটোর, ১২ জানুয়ারি ॥ বড়াইগ্রামে একটি পাটের গুদাম ও একটি ওষুধের দোকানের মালামাল আগুনে পুড়ে ছাই হয়েছে। সোমবার ভোরে উপজেলার তালশো গ্রামে অগ্নিকা-ের ঘটনাটি ঘটে। জানা গেছে, সোমবার ভোর সাড়ে চারটার দিকে তালশো গ্রামের আয়নাল হকের বাড়িসংলগ্ন পাটের গুদামে আগুনের সূত্রপাত।

চট্টগ্রামে জামায়াত নেতা গ্রেফতার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর লালদীঘি পাড় এলাকা থেকে পুলিশ নগর জামায়াতের এক নেতাকে গ্রেফতার করেছে। কোতোয়ালি থানা পুলিশ সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে গ্রেফতার করে মুজিবুর রহমান নামের এই জামায়াত নেতাকে। গত ৫ জানুয়ারি নগরীর কাজির দেউরী এলাকায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সমাবেশে সহিংসতার ঘটনায় তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: