কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মির্জাপুরে ইটভাঁটিতে পোড়ানো হচ্ছে কাঠ ॥ কয়লার দাম চড়া

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ১২ জানুয়ারি ॥ মির্জাপুরে ইটভাঁটিতে বনের কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট। কয়লার সঙ্কট ও উচ্চমূল্যের কারণে ইটভাঁটিতে কাঠ দিয়ে ইট পোড়ানো হচ্ছে বলে জানা গেছে। এদিকে কয়লা সঙ্কট ও উচ্চমূল্যের কারণে ভাঁটি মালিকগণ ব্যাপক লোকসানের সম্মুখীন হচ্ছে বলে ভাঁটি মালিক সমিতির নেতৃবৃন্দ জানিয়েছেন। কয়লার বদলে কাঠ দিয়ে ইট পোড়ানো হলে একদিকে বন উজাড় হতে থাকবে অপরদিকে পরিবেশের বিপর্যয় নেমে আসতে পারে।

জানা গেছে, মির্জাপুর উপজেলার ৫২টি ইটভাঁটি রয়েছে এর মধ্যে পরিবেশবান্ধব হাওয়াই ইটভাঁটি রয়েছে ৪০টি এবং ১২০ ফুট উঁচু ফিক্সড চিমনিযুক্ত ইটভাঁটি রয়েছে ১২টি। হাওয়াই ইটভাঁটিতে সাধারণত জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় কয়লা। অপরদিকে ফিক্সড চিমনিযুক্ত ইটভাঁটিতে জ্বালানি হিসেবে কয়লা ও কাঠ সমভাবে ব্যবহার করা যায়।

চলতি বছর ইট পোড়ানোর মৌসুমের শুরুতেই দেখা দিয়েছে কয়লা সঙ্কট ও কয়লার মূল্য বৃদ্ধি। কাইয়ুম ব্রিকসের মালিক মঞ্জুরুল কাদের বাবুল বলেন, গত বছর যে কয়লার মূল্য ছিল ৮ হাজার টাকা সেই কয়লা এ বছর কিনতে হচ্ছে ১৮-১৯ হাজার টাকা টন দরে।

রাজশাহীতে আদিবাসী ছাত্রনেতা হত্যার প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ তানোরে কেন্দ্রীয় সান্তাল স্টুডেন্ট ইউনিয়নের নেতা বাবুল হেম্রনকে জবাই করে হত্যার ঘটনার তিন দিনেও কোন ক্লু পায়নি পুলিশ। এদিকে এ হত্যাকা-ের প্রতিবাদে জাতীয় আদিবাসী পরিষদ, সান্তাল স্টুডেন্ট ফোরাম ঘোষিত চলমান কর্মসূচী অব্যাহত রয়েছে।

কর্মসূচীর অংশ হিসেবে সোমবার বেলা ১১টায় রাজশাহী নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। মানববন্ধন থেকে আদিবাসী নেতৃবৃন্দ অবিলম্বে বাবুল হেম্রন হত্যাকা-ে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে আদিবাসী বিভিন্ন সংগঠন ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

কুড়িগ্রামে বিকাশ এজেন্টের টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে ॥ উলিপুরে এক বিকাশ এজেন্টের দুই লক্ষাধিক টাকা ছিনতাই করেছে দুর্বৃত্তরা।

জানা গেছে, উপজেলার দলদলিয়া বাজারের বিকাশ এজেন্ট সোলেমান সন্ধ্যা ৭টার দিকে উলিপুর বিকাশ এজেন্টের কাছ থেকে ১ লাখ ৩৫ হাজার এবং এক আত্মীয় বাসা থেকে ১ লাখ টাকা নিয়ে মোটরসাইকেল যোগে যাওয়ার পথে উলিপুর-নাজিমখান রোডের মহেশের দোকানের অদূরে জামতলায় পৌঁছলে পেছন থেকে দুুর্বৃত্তদের একটি মোটরসাইকেল তার গতিরোধ করে। সে কোন কিছু বুঝে ওঠার আগেই দুই দুর্বৃত্ত অস্ত্র ঠেকিয়ে ব্যাগভর্তি টাকা ও মোটরসাইকেলের চাবি ছিনিয়ে নিয়ে দ্রুত চলে যায়।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: