আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপ শেষে ওয়ানডে থেকে অবসর মিসবাহর

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বয়স চল্লিশ পেরিয়ে, ব্যাটটাও ঠিক তাঁর হয়ে কথা বলছে না, বিশেষ করে ওয়ানডেতে। এ্যাপ্রোচ নিয়ে রয়েছে নেতিবাচক সমালোচনা। সব মিলিয়ে ওয়ানডে থেকে সরে যাওয়াটাকেই ঠিক বলে মনে করছেন মিসবাহ-উল হক। দরজায় কড়া নাড়া বিশ্বকাপ শেষে রঙিন পোশাকের ক্রিকেটকে বিদায় জানানোর চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়ে ফেললেন পাকিস্তান অধিনায়ক। ইতোমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) নিজের ইচ্ছার কথা জানিয়ে দিয়েছেন। সংবাদমাধ্যমকে সেটিই পরিষ্কার করলেন ৪০ বছর ২২৩ দিন বয়সী মিসবাহ। বললেন, ওয়ানডে থেকে সরে যাওয়ার এটাই সময়। ‘বিষয়টা এক সপ্তাহ আগেই আমি পিসিবিকে জানিয়েছি। তাদের বলেছি, ওয়ানডে ও টি২০ থেকে বিদায় নেয়ার এটাই সঠিক সময়। কিন্তু সাদা পোশাকের টেস্ট খেলা চালিয়ে যেতে চাই।’ ক্রিকেটের জনপ্রিয় সাইট ক্রিকইফোর পাকিস্তান প্রতিনিধিকে দেয়া সাক্ষাতকারে বলেন দলটির বর্তমান টেস্ট ও ওয়ানডে অধিনায়ক। হুট করে নয়, বেশ ভেবে-চিন্তেই সিদ্ধান্তটা নিয়েছেন বলে উল্লেখ করে মিসবাহ আরও জানান, ‘আমি বেশ কিছুদিন বিষয়টা নিয়ে ভাবছিলাম। এ নিয়ে পরিবার, বন্ধু ও স্বজনদের সঙ্গে আলাপ করেছি। বিশ্বকাপ খুবই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, যেখানে প্রতিনিধিত্ব করে বিদায়ের আনন্দটা হতে পারে অন্যরকম।’ ওদিকে পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খান স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, মিসবাহর সিদ্ধান্তকে অত্যন্ত সম্মানের সঙ্গে গ্রহণ করেছেন তাঁরা।

এশিয়া কাপ ফুটবলে জাপান ও ইরাকের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়া অঞ্চলে বরাবরই বেশ ভাল রেকর্ড সূর্যোদয়ের দেশ জাপানের। এর আগে ১৫টি আসরে সর্বাধিক চারবার শিরোপা জয় করেছে দলটি। গত আসরেরও চ্যাম্পিয়ন জাপান অবশ্য এবার ফিফা র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে ইরানের চেয়ে পিছিয়েই আছে। এশিয়ার সেরা দল হিসেবে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫১তম অবস্থানে থাকা ইরান যেমন ফেবারিট, ৫৪ নম্বরে থাকা জাপানের তেমনি শিরোপা ধরে রাখার মিশন এবার। সেই মিশনটা ভালভাবেই শুরু করেছে জাপান। এশিয়ান কাপের ‘ডি’ গ্রুপে নবাগত প্যালেস্টাইনকে সোমবার সিডনিতে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে। একই গ্রুপের অন্য ম্যাচে জর্ডানকে ১-০ গোলে হারিয়েছে ইরাক।

সিডনির ১০০ মাইল উত্তরের শহর নিউক্যাসলে প্যালেস্টাইন ঐতিহাসিক সূচনা করে এশিয়ান ফুটবলে। ১১৫ র‌্যাঙ্কিংধারী যুদ্ধবিধ্বস্ত এ দেশটির জন্য অংশগ্রহণই অনেক বড় বিষয়। ৮ মিনিটের সময়ই দলকে এগিয়ে নেন ইয়াসুহিতো এনডো (১-০)। শিনজি ওকাজাকি ব্যবধান বাড়ান ২৫ মিনিটের সময় (২-০)। প্রথমার্ধের ৪৩ মিনিটের সময় ডিফেন্সের ভুলে খেসারত হিসেবে পেনাল্টি দিতে হয় জাপানকে। এবার গোল করেন কেইসুকি হোন্ডা (৩-০)। দ্বিতীয়ার্ধের শুরুতেই আগের মতো কোণঠাসা ছিল প্যালেস্টাইন। ৪৯ মিনিটেই মায়া ইয়োশিদা গোল করলে জাপান আরও এগিয়ে যায় (৪-০)। এরপর প্যালেস্টাইন আরও রক্ষণাত্মক কৌশলে চলে যায়। ফলে আর গোল পায়নি। ম্যাচের ৭৩ মিনিটে প্যালেস্টাইনের জন্য আরেকটি দুঃখ বয়ে আনে আহমেদ হারবির লালকার্ড দেখাটা। তবে দশ জনের দল নিয়েও আর গোল হজম করেনি তারা। শেষ পর্যন্ত ৪-০ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে জাপান। একই দিনে ব্রিসবেনে মুখোমুখি হয়েছিল দুই সমশক্তির দল জর্ডান ও ইরাক। ৭৭ মিনিটে মিডফিল্ডার ইয়াসির কাসিমের বাঁ পায়ের তীব্র শট লক্ষ্যভেদ করে (১-০)। গোল পরিশোধে মরিয়া হয় উঠলেও ৮৪ মিনিটে দ্বিতীয় হলুদকার্ড দেখে মাঠ ছাড়তে হয় জর্ডানের আনাস বানি ইয়াসিনকে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: