রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তাজুল ও জামায়াতের পাঁচ নেতাকে শোকজ

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের রায়ের প্রতিক্রিয়ায় বিরূপ মন্তব্য এবং হরতাল ডাকার জন্য জামায়াতের পাঁচ নেতা ও আইনজীবী তাজুল ইসলামের বিরুদ্ধে কেন আদালত অবমাননার কার্যক্রম শুরু হবে না সে বিষয়ে শোকজ (কারণ দর্শানো নোটিস) করেছে ট্রাইব্যুনাল। ২৮ জানুয়ারি তাদের ট্রাইব্যুনালে হাজির হয়ে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে। যাদের বিরুদ্ধে শোকজ দেয়া হয়েছে তারা হলেন, জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমেদ, ভারপ্রাপ্ত নায়েবে আমির মুজিবুর রহমান ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ড. শফিকুর রহমান, জামায়াতের সহযোগী সংগঠন ইসলামী ছাত্রশিবিরের সভাপতি আব্দুল জব্বার ও সাধারণ সম্পাদক মোঃ আতিকুর রহমান এবং এ্যাডভোকেট তাজুল ইসলাম। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান ও মোঃ আফসার হোসেন চুটুর বিরুদ্ধে প্রসিকিউশনের সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপন সম্পন্ন হয়েছে। ২১ জানুয়ারি থেকে এ দু’জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য দিন নির্ধারণ করা হয়েছে। অন্য মামলায় বাগেরহাটের তিন রাজাকার সিরাজ মাস্টার, আব্দুল লতিফ ও আকরাম হোসেন খানের বিরুদ্ধে প্রসিকিউশনের ১২তম সাক্ষী শেখ ফজর আলীর জবানবন্দী শুরু হয়েছে। আজ আবার তিনি অসমাপ্ত সাক্ষ্য প্রদান করবেন। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় নিয়ে বিরূপ মন্তব্য করায় জামায়াতের ৫ নেতা ও আইনজীবীর বিরুদ্ধে শোকজ করেছেন ট্রাইব্যুনাল। ২৮ জানুয়ারির মধ্যে তাদের আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছেন।

মাহিদুর-চুটু ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান ও মোঃ আফসার হোসেন চুটুর বিরুদ্ধে প্রসিকিউশনের সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপন সম্পন্ন হয়েছে। ২১ জানুয়ারি থেকে এ দুইজনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সোমবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম। প্রসিকিউশন পক্ষে সূচনা বক্তব্য রাখেন প্রসিকিউটর শাহিদুর রহমান।

বাগেরহাটের তিন রাজাকার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত বাগেরহাটের তিন রাজাকারের বিরুদ্ধে প্রসিকিউশনের ১১তম সাক্ষী হাজরা জাহিদুল ইসলাম ওরফে মন্নুর জেরা শেষ হয়েছে। পরবর্তীতে ১২তম সাক্ষী শেখ ফজর আলীর জবানবন্দী শুরু হয়েছে। আজ আবার তিনি অসপাপ্ত জবানবন্দী প্রদান করবেন।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: