আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাইবান্ধায় বোমা নিক্ষেপে বাস থেকে লাফিয়ে ট্রাক চাপায় একজন নিহত

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ কর্মসূচীতে জনগণ সাড়া না দিলেও হরতাল-অবরোধের নামে দেশজুড়ে বিএনপি-জামায়াত জোটের ক্যাডারদের চোরাগোপ্তা হামলা, রেললাইন ও গাড়িতে আগুন দেয়াসহ নাশকতা চলছেই। টানা অবরোধের মাঝেই হরতাল দিয়ে সোমবারও চালানো হয়েছে নাশকতা। আক্রান্ত হয়েছে রেলপথ। রাজধানী ঢাকাসহ বেশ কয়েকটি স্থানে পুুড়িয়ে দেয়া হয়েছে যাত্রীবাহী বাস। হরতাল অবরোধের মধ্যে ধীরে ধীরে যানসহ জনজীবন সাভাবিক হতে থাকলেও চোরাগোপ্তা হামলার আতঙ্ক কাটছে না সাধারণ মানুষের। কর্মসূচীর নামে রাজধানীসহ সারাদেশে ১২টি গাড়িতে ককটেল নিক্ষেপ ও আগুন দেয়া হয়েছে। গাইবান্ধায় অবরোধকারীদের ছোড়া পেট্রোলবোমায় এক বাসযাত্রী নিহত হয়েছেন। বোমায় ঝলছে যায় বাসের আরও ৩ যাত্রী। নাশকতায় জড়িত থাকার দায়ে সারাদেশে আটক করা হয়েছে দুই শতাধিক। আজও হরতাল ডাকা হয়েছে আট জেলায়।

এদিকে রেলমন্ত্রীর ঘোষণার চব্বিশ ঘণ্টার মধ্যেই অবরোধে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা ও নাশকতা রোধে নেমেছে আট হাজারের বেশি আনসার ও ভিডিপি সদস্য। সোমবার সন্ধ্যা থেকেই সারাদেশে ‘ঝুঁকিপূর্ণ’ এক হাজার ৪১টি পয়েন্টে আট হাজার ৩২৮ আনসার ও ভিডিপি সদস্য কাজ শুরু করেছেন। রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অবরোধের শুরু থেকেই ঢাকাসহ বিভিন্নস্থানে গাড়িতে আগুন দেয়া হচ্ছে, রেললাইনের ফিশ-প্লেট তুলে ফেলার মতো নাশকতাও ঘটেছে। অবরোধের মধ্যেই সোমবার ১৪ জেলায় ছিল বিএনপির ছাত্র সংগঠন ছাত্র দলের হরতাল। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কথিত অবরুদ্ধ করে রাখার প্রতিবাদ ও জোট নেতাদের মুক্তির দাবিতে কর্মসূচীর ডাক দেয়া হয়েছিল।

রাজধানীতে যানজট, গড়িতে আগুন, বোমা হামলা ॥ অবরোধ থাকলেও হরতালের আওতার বাইরে ছিল ঢাকা মহানগর। এখানে আগের মতোই অবরোধের মাঝেও জনজীবন ছিল স্বাভাবিক। সাধারণ যে কোনদিনের মতোই রাস্তায় ছিল যানজট। রাস্তায় প্রাইভেট কার একটু কম দেখা গেলেও গণপরিবহন চলাচল ছিল স্বাভাবিক। দেশের বিভিন্ন এলাকা থেকে ছেড়ে আসা ট্রেন কমলাপুর রেলওয়ে স্টেশন পৌঁছেছে। বিভিন্ন অঞ্চলের উদ্দেশ্যে স্টেশন থেকে ট্রেনগুলো ছেড়েও গেছে। ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে হরতাল থাকায় সায়েদাবাদ, গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস কম ছেড়েছে। তবে এর মাঝেও জঙ্গীরূপে জামায়াত-বিএনপি ক্যাডাররা চোরাপোপ্তা হামলা, গাড়ি পুুড়িয়ে দেয়াসহ বোমা হামলা চালিয়েছে। রাজধানীতে দুটি বাসে আগুন দেয়া হয়েছে। এছাড়া তিনটি স্থানে হাতবোমা বিস্ফোরণে আহত হয়েছেন সাতজন। গুলিস্তান এবং বসুন্ধরা আবাসিক এলাকার ফটকের কাছে দুটি বাসে অগ্নিসংযোগে কেউ হতাহত হয়নি। সকাল পৌনে ১০টার দিকে গুলিস্তান গোলাপ শাহ মাজারের কাছে গাজীপুর পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট গিয়ে আগুন নেভায়। প্রগতি সরণিতে বসুন্ধরা আবাসিক এলাকার গেটের সামনের এলাকায় তুরাগ পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয় বেলা পৌনে ১২টার দিকে। বিকাল সাড়ে ৩টার দিকে সুরিটোলা স্কুলের সামনের রাস্তায় দুটি হাতবোমা বিস্ফোরিত হলে রিকশা আরোহী নিপা আহত হন। প্রায় একই সময় তাঁতিবাজার এলাকায় একটি হাতবোমা বিস্ফোরিত হলে পথচারী আব্দুল জব্বার আহত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশস্থল ও এর আশাপাশ থেকে অস্ত্র ও পেট্রোলবোমাসহ চারজনকে আটক করেছে পুলিশ। এছাড়া জাহাঙ্গীর আলম (৩৫) নামে আরেকজনকে একটি পেট্রোলবোমাসহ সমাবেশের প্রবেশমুখ রমনা কালীমন্দির গেট থেকে আটক করা হয়। জনসভায় আসার পথে সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসের নেতৃত্বাধীন মিছিল লক্ষ্য করে ৩টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। মিছিলটিতে সংসদ সদস্য ফজলে নূর তাপস উপস্থিত ছিলেন।

খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ সদস্যরা পৌঁছেছেন। কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণ ঘটিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে অপরাধীরা।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাঈদ খোকনের পুরান ঢাকার নাজিরাবাজার বাসভবন লক্ষ্য করে ৩টি ককটেল নিক্ষেপ করা হয়েছে। ২টি ককটেল বিকট শব্দে বিস্ফোরিত হলেও ১টি ককটেল অবিস্ফোরিত অবস্থায় থেকে যায়। পরে পুলিশ খবর পেয়ে অবিস্ফোরিত ককটেলটি উদ্ধার করে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলেও জানান তিনি। ঢাকা ছাড়া হরতালের আওতায় ময়মনসিংহ, কিশোরগঞ্জ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, টাঙ্গাইল, কুমিল্লা, নরসিংদী, মানিকগঞ্জ, নারায়াণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ ও ব্রাহ্মণবাড়ীয়া।

গাইবান্ধায় বাসযাত্রী নিহত ॥ আমাদের নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, গোবিন্দগঞ্জ উপজেলার কালীতলায় অবরোধকারীদের ছোড়া পেট্রোলবোমায় পারভেজ (২৫) নামে এক বাসযাত্রী নিহত হয়েছেন। এ সময় পেট্রোলবোমায় ঝলসে বাসের আরও তিন যাত্রী গুরুতর আহত হয়। রংপুরÑঢাকা মহাসড়কের গোবিন্দগঞ্জ উপজেলার কালীতলা ব্রিজ নামক এলাকায় সোমবার রাত সাড়ে ১২টায় এ ঘটনা ঘটে। নিহত পারভেজের বাড়ি লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা শ্রীরামপুর গ্রামে। সে গোবিন্দগঞ্জের দরবস্ত ইউনিয়নের মৃত সৈয়দ আলীর ছেলে। রংপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী এনআর পরিবহন নামে একটি যাত্রীবাহী বাস রংপুর-ঢাকা মহাসড়কের গোবিন্দগঞ্জ উপজেলার কালীতলা নামক এলাকায় পৌঁছলে অবরোধকারীরা বাসের জানালা দিয়ে পেট্রোলবোমা ছুড়ে মারেন। এ সময় বাসে থাকা পারভেজ মিয়া প্রাণভয়ে জানালা দিয়ে মহাসড়কে লাফ দেয়। ওই সময়ে বগুড়াগামী একটি মালবোঝাই ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই মারা যান এবং বোমার আগুনে বাসের ৩ যাত্রী অগ্নিদগ্ধ হন। ঘটনায় পুলিশ শাহিনুর ইসলাম (২৮) নামে এক শিবির কর্মীকে গ্রেফতার করেছে। এছাড়া উপজেলা জামায়াতের সেক্রেটারি আবুল হোসেন মাস্টার ও পৌর বিএনপির সভাপতি ফারুক আহমেদসহ বিএনপি-জামায়াত-শিবিরের ৩৫ জন এবং অজ্ঞাত ২০ জনসহ মোট ৫৫ নেতাকর্মীকে আসামি করে গোবিন্দগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

আজও হরতাল কয়েক জেলায় ॥ গাজীপুরে ছাত্রদলের ডাকা হরতালে ঝটিকা মিছিল থেকে গাড়ি ভাংচুর ও তিনটি বাহনে আগুন দেয়া হয়েছে। নাশকতার অভিযোগে সোমবার সকালে টঙ্গীর চেরাগআলী ও জয়দেবপুর এলাকা থেকে স্বেচ্ছাসেবক দলের এক নেতাসহ চারজনকে আটক করেছে পুলিশ। ছাত্রদল নেতা নাজমুল খন্দকারকে গ্রেফতারের প্রতিবাদে আজও জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে গাজীপুর পৌর ছাত্রদল। সুনামগঞ্জেও আজ হরতাল কর্মসূচীর ঘোষণা দেয়া হয়েছে। হরতাল ডাকা হয়েছে মাগুরায়ও। বিএনপির যুগ্ম মহাসচিব মোঃ শাহজাহানকে ঢাকায় আটকের প্রতিবাদে নোয়াখালী জেলায় আজ হরতাল ডেকেছে জেলা বিএনপি। শাহজাহানকে আটক করার প্রতিবাদে শহরে যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়েছে। শহরের বিভিন্ন এলাকা থেকে তিন পিকেটারকে আটক করেছে পুলিশ। বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে গ্রেফতারের প্রতিবাদে তার নিজ জেলা চুয়াডাঙ্গায় হরতাল ডাকা হয়েছে। ময়মনসিংহ, মাগুরা, চাঁপাইনবাবগঞ্জেও আজ হরতাল।

কয়েক জেলায় হরতাল-অবরোধের নামে নাশকতা ॥ চট্টগ্রাম অফিস জানিয়েছে, রবিবার রাতে জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াত-শিবিরের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) নাইমুল হাসান জানান, রবিবার রাতে তাদের গ্রেফতার করা হয়। বোয়ালখালী, সীতাকু-, হাটহাজারী, রাঙ্গুনিয়া, পটিয়া, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলায় অভিযান চালানোর হয়। ১০ জনকে আটক করা হয় আগে সংঘটিত বিভিন্ন সহিংসতার মামলায়। বাকি ৩২ জনের মধ্যে ২২জন জামায়াতের, ৬জন ছাত্র শিবিরের ও চারজন বিএনপি কর্মী। অবরোধের নামে রাজশাহীতে ব্যাপক নাশকতায় নেমেছে বিএনপি- জামায়াত। প্রকাশ্যে সুবিধা করতে না পেরে নির্জন সড়কে একের পর এক চালাচ্ছে নাশকতা কা- ও সন্ত্রাসী কার্যকলাপ। সোমবার রাজশাহী বিমানবন্দরের সামনে সবজিবাহী পিকআপে (মিটি ট্রাক) আগুন দিয়েছে অবরোধকারীরা।

আগুনে পিকাআপের সামনের অংশ পুড়ে গেছে। বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে। রাজশাহী নগরীর হেতমখাঁ ও রাজশাহী কলেজের সামনে পুলিশের সঙ্গে ছাত্রদল নেতাকর্মীদের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় ছাত্রদল নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।

এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের তারাব এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে যুবদল কর্মীরা। এসময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ও অন্তত ১৫টি গাড়ি ভাঙচুর করে। পরে পুলিশ তাদের ধাওয়া দেয়। পরে তারা ছত্রভঙ্গ হয়ে দ্রুত সটকে পড়ে। মুন্সীগঞ্জে জেলা বিএনপির ডাকা সোমবারের হরতালে বিএনপি শহরের উপকণ্ঠ মুক্তারপুরে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে মুক্তারপুরে পথসভায় হরতালের পক্ষে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই। এদিকে ঢিলেঢলা হরতালে জীবনযাত্রা অনেকটা স্বাভাবিক রয়েছে। জেলা শহরে বিএনপির নেতাকর্মীদের হরতাল সমর্থনে মিছিল বা পিকেটিংয়ে দেখা যায়নি। শহরের উত্তরাংশের কিছু দোকানপাট বন্ধ থাকলেও শহরের দক্ষিণাংশে দোকানপাট খোলা। শহরের জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গজারিয়া উপজেলার জামালদিতে সকালে কুমিল্লাগামী একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে হরতালকারীরা। নাশকতার আশঙ্কায় পুলিশের বিশেষ অভিযানে রাজধানীর উপকণ্ঠ মুন্সীগঞ্জের সিরাজদিখান ও সদর উপজেলায় বিএনপি ও ছাত্রদলের ৭ নেতাকর্মীকে আটক করা হয়েছে। জেলা সদরে ৪ ও সিরাজদিখান উপজেলায় ৩ জনকে আটক করে পুলিশ। অবরোধ-হরতালের সমর্থনে সাভার ও আশুলিয়ার বিভিন্নস্থানে ইটপাটকেল নিক্ষেপ করে অন্তত ১০টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। এ ছাড়া ঢাকা-আরিচা মহাসড়কের বিশমাইল এলাকায়ও বেশ কয়েকটি বাসে ঢিল ছুড়ে ভাঙচুরের চেষ্টা চালায় ঢাকা জেলা মহিলা দলের নেতাকর্মীরা। ছাত্রদলের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের কোন প্রভাব পড়েনি নেত্রকোনায়। নাশকতার আশঙ্কায় জেলার বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও ছাত্রদলের ১১ নেতাকর্মী ও সমর্থককে আটক করেছে পুলিশ। নাশকতায় জড়িত থাকার অপরাধে ঝনাইদহে শ্রমিকদলের সভাপতি আবু বক্কার ও পৌর শ্রমিকদলের সাধারণ সম্পাদক ইউসুফ আলী কাজলকে পুলিশ গ্রেফতার করেছে।

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অবরোধ চলাকালে অটোরিকশায় অগ্নিসংযোগের ঘটনায় বিএনপি-জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। রবিবার সকালে বগুড়া-নগরবাড়ী মহাসড়কে উল্লাপাড়া পৌর এলাকার বিজ্ঞান কলেজের পাশে একটি অটোরিকশায় অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। এ ঘটনায় দ্রুত বিচার আইনে মামলাটি দায়ের করা হয়।

কুমিল্লা মহানগরীর শাসনগাছাস্থ টার্মিনালে ঢুকে আগুন দিয়ে সুগন্ধা পরিবহনের দুটি বাস ও দুর্গাপুর এলাকায় গ্যারেজে থাকা প্রাইম পরিবহনের একটি বাসসহ ৩টি বাস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মৃত স্বামীর শেষ সম্বল দিয়ে ২ মাস আগে ক্রয় করা প্রাইম পরিবহনের বাসটি পুড়ে যাওয়ায় ভেঙ্গে গেছে বিধবা কুহিনুরের স্বপ্ন। সোমবার ভোরে দুর্বৃত্তরা নগরীর শাসনগাছা বাস টার্মিনালে ঢুকে পেট্রোল ঢেলে সুগন্ধা পরিবহনের কুমিল্লা-ব-৫৫২২ ও কুমিল্লা-ব-০৫-০০৯৭ দুটি বাসে আগুন দেয়। এতে একটি বাস সম্পূর্ণরূপে ভস্মীভূত হয় ও অপরটি আংশিক পুড়ে যায়। এর আগে রবিবার গভীর রাতে নগরীর দুর্গাপুর দিঘিরপাড় এলাকায় গ্যারেজে থাকা প্রাইম পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো-ব-১১-১২২৪) ভস্মীভূত হয়।

বগুড়ায় রবিবার রাত ১১ টার দিকে বগুড়া শহরতলির ফুলতলা এলাকায় পুলিশের স্কটভ্যানের ওপর হরতাল ও অবরোধকারীরা ২ টি ককটেল নিক্ষেপ করলে পুলিশের দুই সদস্য আহত হয়। তারা হলেন, কনস্টেবল মাহফুজার রাহমান ও কনস্টেবল মজিবর রহমান। এর আগে পুলিশ বিএনপি ও জামায়াতের আরও ২০ জনকে গ্রেফতার করে। ফেনীতে হরতাল ডেকে মাঠে নামেনি বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। হরতালের সমর্থনে কোথাও কোন মিছিল বা পিকেটিং করতে দেখা যায়নি।

যশোরের কেশবপুর থানা পুলিশ মহিলা দলের সভানেত্রী কবরী বেগম ওরফে কবরীকে আটক করেছে। পুলিশ জানায়, পাঁজিয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ওয়ার্ড সদস্য গড়ভাঙ্গা গ্রামের নুর আলী গাজীর স্ত্রী কবরী বেগমের বিরুদ্ধে কেশবপুর থানায় জাতীয় সংসদ নির্বাচনের পর গড়ভাঙ্গা বাজারে আগুন দেয়াসহ নির্বাচনের পর নানা সময় নাশকতার ৯টি মামলা রয়েছে। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক একেএম রেজাউল করিমসহ বিএনপির ৮৯ নেতাকর্মীর বিরুদ্ধে গাড়ি ভাংচুরের মামলা করেছে পুলিশ। পুলিশের এসআই রজব আলী বাদী হয়ে সোমবার এ মামলা দায়ের করেন। রবিবার অবরোধের সময় ঘাটাইল কলেজ মোড়সহ উপজেলার বিভিন্নস্থানে অবরোধ সৃষ্টি করে গাড়ি ভাংচুরের ঘটনায় এ মামলা হয়। মামলায় উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শামীম খান, প্রচার সম্পাদক আবু বকর সিদ্দিকী, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক শামীম সরকারসহ সংগঠনের ৮৯ নেতাকর্মীর নাম রয়েছে।

সিলেটে বিএনপি নেতা আটক ॥ সোমবার সন্ধ্যা ৬টার দিকে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিমকে গ্রেফতার করেছে পুলিশ। কোতোয়ালি থানার একদল পুলিশ নগরীর কাজিরবাজার তোপখানা রোডে তার শ্বশুরবাড়ি থেকে তাকে গ্রেফতার করে।

ময়মনসিংহে এএসআই আহত ॥ হরতাল সমর্থকদের হামলায় সোমবার সন্ধ্যায় ময়মনসিংহ শহরের কাচিঝুলি গোলাপজান রোডে পুলিশের এএসআই লুৎফর রহমান আহত হয়েছে। তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে একটি অটোরিক্সা ভাংচুর করে হরতাল সমর্থকরা। ফুলবাড়িয়া উপজেলায় বিএনপির মিছিল থেকে সোমবার সন্ধ্যায় ২টি বাস ও ট্রাকসহ বেশ কয়েকটি সিএনজি অটোরিক্সা ও টেম্পো ভাংচুর করা হয়েছে।

চাঁদপুরে যাত্রীবোঝাই সিএনজিতে আগুন ॥ চাঁদপুরে অবরোধের ৭ম দিনে বিএনপি অফিসের সামনে যাত্রীবোঝাই সিএনজিনতে আগুন দিয়েছে পিকেটাররা। সিএনজিতে আগুন দেয়ার কিছুক্ষণ পরেই পুলিশ জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের মনিরা বাস ভবনে অভিযান চালিয়ে বিএনপির ১ কর্মীকে আটক করে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: