কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সুরেন্দ্র কুমার সিনহা প্রধান বিচারপতি নিযুক্ত

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫
সুরেন্দ্র কুমার সিনহা প্রধান বিচারপতি নিযুক্ত

স্টাফ রিপোর্টার ॥ দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে সুপ্রীমকোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহাকে নিয়োগ দেয়া হয়েছে। আগামী ১৬ জানুয়ারি বর্তমান প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেন অবসরে যাওয়ার পর ১৭ জানুয়ারি থেকে তাঁর এ নিয়োগ কার্যকর হবে। সোমবার দুপুরে রাষ্ট্র্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে এসকে সিনহাকে প্রধান বিচারপতি পদে নিয়োগ দেন। পরে আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হকের স্বাক্ষরে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে সাংবাদিকদের জানান মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল্লা আল শাহীন। এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, শপথ গ্রহণের পর নবনিযুক্ত প্রধান বিচারপতি ১৭ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করবেন।

আগামী ১৬ জানুুয়ারি অবসরে যাচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেন। তবে ১৫ জানুয়ারি তাঁর শেষ কার্যদিবস। তিনি ২০১১ সালে ১৮ মে সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের স্থলাভিষিক্ত হয়েছিলেন। অপরদিকে, উচ্চ আদালতের বিচারক নিয়োগ বিধি অনুসারে ২০১৮ সালের ৩১ জানুয়ারি অবসরে যাবেন নতুন প্রধান বিচারপতি এসকে সিনহা। সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে আনা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আপীল বিভাগের যে বেঞ্চ বাতিল করেছিল, এসকে সিনহা ছিলেন তাঁর অন্যতম সদস্য। এছাড়া ২০১১ সালে বঙ্গবন্ধু হত্যা মামলার চূড়ান্ত রায় দেয়া বেঞ্চেও সদস্য হিসাবে ছিলেন তিনি।

১৯৫১ সালের ১ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলার কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের তিলকপুর গ্রামে জন্ম গ্রহণ করেন বিচারপতি এসকে সিনহা। তাঁর বাবা প্রয়াত ললিত মোহন সিনহা ও মা ধনাবতী সিনহা। বিচারপতি এসকে সিনহা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অধীনে এলএলবি পাস করার পর ১৯৭৪ সালে সিলেট জেলা জজ আদালতে এ্যাডভোকেট হিসেবে কাজ শুরু করেন। এরপর ১৯৭৮ সালে হাইকোর্টে এবং ১৯৯০ সালে আপীল বিভাগে আইন পেশায় আত্মনিয়োগ করেন। ১৯৯৯ সালের ২৪ অক্টোবর তিনি হাইকোর্ট বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান। এরপর ২০০৯ সালের ১৬ আগস্ট তাকে আপীল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। বিচারপতি এসকে সিনহা বর্তমানে জুডিসিয়াল সার্ভিস কমিশনেরও চেয়ারম্যান।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: