কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রেল চলাচল স্বাভাবিক রাখতে ৮ হাজার আনসার মোতায়েন

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধে নাশকতা ঠেকিয়ে রেল যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ সচল রাখতে ও রেলপথের নিরাপত্তা রক্ষায় নিয়োগ দেয়া হয়েছে আট হাজারের বেশি আনসার-ভিডিপি সদস্য। সোমবার সন্ধ্যা থেকেই তারা কাজ শুরু করেছে। রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশের ঝুঁকিপূর্ণ এক হাজার ৪১টি পয়েন্ট রয়েছে। প্রতি পয়েন্টে আটজন করে দিনরাত ২৪ ঘণ্টায় মোট আট হাজার ৩২৮ আনসার ও ভিডিপি (গ্রাম প্রতিরক্ষা দল) সদস্য কাজ করবেন। এর পাশাপাশি রেলের আরএনবি, জিআরপি ও রেলপুলিশের ৪ হাজার নিয়মিত নিরাপত্তা সদস্য কাজ করবে। রেলের সকল স্থাপনার সুরক্ষায় দিনরাত এ সদস্যরা কাজ করবেন।

সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের মোট ৩৩৪টি ট্রেন রয়েছে। অবরোধে একটি ট্রেনের চলাচলও বন্ধ করা হয়নি। ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে সব ট্রেনই নিয়মিত সকল রুটে চালানো হচ্ছে। সারাদেশে মোট ২ হাজার ৮৭৭ কিলোমিটার রেললাইন রয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে ও পরে সহিংসতার সময় রেলের নিরাপত্তায় আট হাজারের কিছু বেশি আনসার-ভিডিপি মোতায়েন করা হয়েছিল।

রেল সূত্র জানায়, রেল কর্তৃপক্ষ দেশে চলমান সহিংসতা রোধ করতে ও সারাদেশে ট্রেন চলাচল স্বাভাবিক করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনসার ভিডিপি সদস্য নিয়োগের অনুরোধ করে চিঠি প্রদান করে। এরই প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সারাদেশের চলমান অবরোধে রেলের সকল স্থাপনা ও যাতায়াতকারী সকল যাত্রীর নিরাপদ গন্তব্যে পৌঁছানোর কথা চিন্তা করে ও রেল চলাচল স্বাভাবিক রাখতে গত ৭ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখা ২ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এতে দেশের বিরাজমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় দেশের রেললাইনের নিরাপত্তা দিতে দেশের ৪০ জেলার ঝুঁঁকিপূর্ণ পয়েন্টে প্রায় ৪ হাজার আনসার ও ভিডিপি সদস্য মোতায়েনের জন্য আনসার ভিডিপি অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ প্রদান করা হয়।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৫

১৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: