কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পার্লামেন্টেও সিরিসেনার প্রতি সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা দেশের সংবিধানের সংশোধনী আনার জন্য পার্লামেন্টের প্রয়োজনীয় সংখ্যক সদস্যের সমর্থন লাভ করেছেন। নয়া প্রেসিডেন্টের জন্য পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন নিশ্চিত করতে তার পূর্বসূরির দল থেকে যথেষ্ট সংখ্যক সদস্য তাঁর পক্ষে যোগ দিয়েছেন। রবিবার কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপির

প্রেসিডেন্টের মুখপাত্র রাজিথা সেনারতœ বলেন, সিরিসেনা মাহিন্দা রাজাপাকসের প্রতি আগে অনুগত ছিলেন এমন ৪০-এরও বেশি পার্লামেন্ট সদস্যের সমর্থন এরই মধ্যে পেয়ে গেছেন। তিনি বৃহস্পতিবারের প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করেন। সেনারতেœ এএফপিকে বলেন, আমাদের এখন পার্লামেন্টে প্রয়োজনের চেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমরা কোন অসুবিধা ছাড়াই আমাদের আইন তৈরির কর্মসূচী অনুমোদন করিয়ে নিতে পারি।

সিরিসেনার পক্ষে ইতোপূর্বে ৮৯ জন পার্লামেন্ট সদস্যের সমর্থন ছিল। ২২৫ সদস্যের পার্লামেন্টে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে হলে তার জন্য আরও ২৪ জন সদস্যের সমর্থনের প্রয়োজন ছিল। নতুন প্রেসিডেন্ট ইতোপূর্বে সংবিধানে তাঁর পূর্বসূরির আনীত অনেক সংশোধনী পাল্টে দেয়ার প্রতিশ্রুতি দেন। এসব সংশোধনীতে প্রেসিডেন্টের হাতে ব্যাপক ক্ষমতা দেয়া হয়। সিরিসেনা পুলিশ, সরকারী কাজকর্ম ও বিচার বিভাগ পরিচালনার জন্য স্বতন্ত্র কমিশন গঠন এবং তাঁর নির্বাহী ক্ষমতার অনেকখানি পার্লামেন্টের কাছে হস্তান্তর করতে চান। এমনকি রাজাপাকসের শ্রীলঙ্কান ফ্রিডম পার্টিও সিরিসেনার সাংবিধানিক সংস্কার সমর্থন করবে বলে জানিয়েছে। এতে এ সংস্কারের লক্ষ্যে আইন তৈরি আনুষ্ঠানিকতাতেই পরিণত হবে।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: