মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেবার মান বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের আকস্মিক ব্যাংক শাখা পরিদর্শন

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রাহক সেবার মান বাড়াতে বাণিজ্যিক ব্যাংকের বিভিন্ন শাখায় আকস্মিক পরিদর্শন করবে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে ইতোমধ্যে রাজধানীর কয়েকটি শাখায় পরীক্ষামূলকভাবে বিশেষ এই পরিদর্শন কার্যক্রম পরিচালনা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে গ্রাহক হয়রানিসহ বেশ কিছু অনিয়ম ধরা পড়ার প্রেক্ষিতে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘গ্রাকদের অভিযোগের প্রেক্ষিতে রাজধানীর কয়েকটি শাখায় পরীক্ষামূলকভাবে আকস্মিক পরিদর্শন কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এতে গ্রাহক হয়রানিসহ বেশ কিছু অনিয়ম ধরা পড়ার কারণে এই কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ওই কর্মকর্তা বলেন, কোন ধরনের আগাম খবর না দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শক দল বিভিন্ন শাখায় গিয়ে হাজির হবেন। সেখানে গ্রাহক সেবার (কাস্টমার সার্ভিস) নির্দেশনা ঠিকমতো পরিপালন হচ্ছে কি-না তা সরেজমিনে দেখা হবে। এ ধরনের পরিদর্শন কার্যক্রমের ফলে গ্রাহক সেবার মান বাড়ানোর পাশাপাশি বিভিন্ন অনিয়মের বিষয়ে ব্যাংক কর্মকর্তারা আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে বলে কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা আশা প্রকাশ করেন। প্রথম পর্যায়ে রাজধানী ও এর আশপাশে আকস্মিক পরিদর্শন কার্যক্রম পরিচালনা করা হবে। পর্যায়ক্রমে কেন্দ্রীয় ব্যাংকের শাখা অফিসের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে এই কার্যক্রম চলবে। উল্লেখ্য, সম্প্রতি কোনো কোনো ব্যাংকের শাখা পর্যায়ের কর্মকর্তারা জালিয়াতির মাধ্যমে বন্ধ হয়ে যাওয়া আমানত হিসাব বা স্বল্প স্থিতিবিশিষ্ট আমানত হিসাব বা লেনদেনকারী আমানত হিসাবে বিধিবহির্ভূতভাবে বিপুল অঙ্কের সুদ আদায়ের অভিযোগ উঠে। এর পাশাপাশি কোনো প্রকার ভাউচার ইস্যু ছাড়াই ‘জেনারেল লেজারের বিলস পেয়েবল’ হিসাব খাত থেকে ব্যক্তিগত আমানত অর্থ স্থানান্তরের মতো জালিয়াতির ঘটনা ঘটেছে।

এ সব অনিয়ম এবং গ্রাহক হয়রানির মতো ঘটনা রোধে বাংলাদেশ ব্যাংকের এই পরিদর্শন কার্যক্রম বিশেষ কাজে আসবে বলে মনে করা হচ্ছে। এর আগে হল-মার্কসহ কয়েকটি ঋণ জালিয়াতির ঘটনার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক শাখা অফিসগুলোতে সরেজমিন পরিদর্শন কার্যক্রমের উদ্যোগ নিয়েছিল।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: