কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

এলার্জিমুক্ত দুধ

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫
এলার্জিমুক্ত দুধ

দুধকে বলা হয় আদর্শ পানীয়। প্রায় সব খাদ্যগুণই রয়েছে দুধে। যদিও গরুর দুধে এলার্জি দেখা দেয় অনেকেরই। একই ঘটনা দুধ থেকে তৈরি দইয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। এই সমস্যা মেটাতেই গাছ থেকে দুধ ও দই তৈরির পদ্ধতি বের করেছেন স্পেনের গবেষকরা।

স্পেনের ভ্যালেন্সিয়া পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখতে পান, অন্ত্রের কোষে এমন কিছু উপাদান রয়েছে যা খাবারের সঙ্গে বিক্রিয়া করে শরীরে এলার্জি সৃষ্টি করতে পারে। গরুর দুধে এলার্জি সৃষ্টিকারী উপাদান রয়েছে। এ ছাড়া এটি শরীরে লৌহ শোষণেও বিঘœ ঘটায়।

এলার্জি সমস্যা কাটাতে গবেষকদলটি শস্য ও বাদাম থেকে নতুন ধরনের দুধ ও দই তৈরি করেন। এ জন্য তাঁরা কাজুবাদাম, যব ছাড়াও নানা ধরনের বাদাম ব্যবহার করেন। সব শেষে তাঁরা সিদ্ধান্ত নেন যে, আখরোট ও বাদাম থেকে যে দুধ তৈরি হয় সেটা একেবারেই এলার্জিমুক্ত। গাছ থেকে পাওয়া এই ‘দুধে’ স্বাস্থ্যকর ফ্যাটি এসিড ও শর্করা রয়েছে। এতে গ্লাইকমিক সূচক (ডায়াবেটিস সৃষ্টিকারী উপাদান) রয়েছে অতি অল্প মাত্রায়। ফলে ডায়াবেটিক রোগীদের জন্যও এই দুধ উপযোগী। এছাড়া এই দুধ ভিটামিন ‘বি’, ‘ই’ এবং ফাইটোস্টেরলের মতো অ্যান্টি অক্সিডেন্টের উপাদানসমৃদ্ধ; যা অন্ত্রকে সুস্থ রাখে। এতে পটাশিয়াম ও স্বল্পমাত্রার সোডিয়ামও রয়েছে। তাই বলা যায়, গরুর দুধের তুলনায় গাছ থেকে পাওয়া দুধ শ্রেয়।

সায়েন্স ডেইলি অবলম্বনে ইব্রাহিম নোমান

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: