আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের ক্রেডিট রেটিং নিচে নেমে যেতে পারে

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫
  • রাজনৈতিক সহিংসতা

বিশেষ প্রতিনিধি ॥ জানুয়ারির প্রথম সপ্তাহে পুনরায় রাজনৈতিক সহিংসতা ফিরে আসায় বিনিয়োগকারীদের আস্থায় নেতিবাচক প্রভাব পড়তে পারে। প্রবৃদ্ধি অর্জন দীর্ঘমেয়াদী ঝুঁকির মধ্যে পড়বে। এতে বাংলাদেশের ক্রেডিট রেটিং নিচে নেমে যেতে পারে। এমন আশঙ্কা করেছে বাংলাদেশের ওপর রেটিং প্রণয়নকারী সংস্থা ফিচ রেটিংস।

এ রেটিং সংস্থার বিবেচনায় বাংলাদেশের রেটিং ‘বিবি মাইনাসে’ অবস্থান করছে। যার অর্থ হচ্ছে নিম্ন মাঝারি অর্থনৈতিক সম্ভাবনার দেশ। মূলত অর্থনীতির ভিত শক্তিশালী এবং স্থিতিশীলতা বজায় থাকায় বাংলাদেশ এই রেটিং ধরে রাখতে সক্ষম হয়েছে। তবে চলমান রাজনৈতিক সহিংসতায় এই রেটিং ঝুঁকির মধ্যে পড়েছে।

ফিচ রেটিংস রাজনৈতিক ঝুঁকি পর্যালোচনা করে বলছে, সরকার ও সাবেক প্রধান বিরোধী রাজনৈতিক দলের মধ্যে চলমান বিরোধ অব্যাহত থাকলে বাংলাদেশের রেটিং কমে যেতে পারে। কারণ যদি চলমান রাজনৈতিক অস্থিরতা অব্যাহত থাকে তাহলে অর্থনৈতিক কর্মকা- সরাসরি ক্ষতিগ্রস্ত হবে এবং তৈরি পোশাক খাতে এর নেতিবাচক প্রভাব পড়বে। অভ্যন্তরীণ চাহিদা হ্রাস পাবে, ভোক্তাদের আস্থা, ঋণপ্রবাহ, রাজস্ব আদায় হ্রাস পাবে, যা মূল্যস্ফীতিতে উস্কে দিতে পারে।

তবে এই রেটিং সংস্থাটি বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করে বলে, বাংলাদেশের অর্থনীতি এ ধরনের রাজনৈতিক অস্থিরতা মোকাবেলায় সক্ষম। এ অবস্থার মধ্যেই দেশটি ২০১৩-১৪ অর্থবছরে ছয় শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করেছে। কারখানাগুলো রাতের বেলায় ও ছুটির দিনে কাজ করে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা সচল রাখছে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: