কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শারাপোভার শিরোপা ইভানোভিচকে হারিয়ে

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫
  • ব্রিসবেন ইন্টারন্যাশনাল

স্পোর্টস রিপোর্টার ॥ কয়েকদিন বাদেই বছরের প্রথম গ্র্যান্ডসøাম আসর অস্ট্রেলিয়ান ওপেন। সে কারণে ব্রিসবেন ইন্টারন্যাশনাল ওপেনের দিকে নজর থাকে সবার। বিশ্বের শীর্ষ তারকারও বেশ গুরুত্বের সঙ্গে নেন এ টুর্নামেন্টকে। প্রতিবছরই এ আসরটি অস্ট্রেলিয়ান ওপেনের আগে অনুুষ্ঠিত হয়। বিবেচনা করা হয় বছরের প্রথম মর্যাদার গ্র্যান্ডসøামের প্রস্তুতি হিসেবে। সেই প্রস্তুতিটা দারুণভাবেই সারলেন রাশিয়ার ‘সুগারপোভা’ স্বর্ণকেশী সুন্দরী টেনিস তারকা মারিয়া শারাপোভা। তিনি হাতে তুললেন ব্রিসবেন ইন্টারন্যাশনালের শিরোপা। ফাইনালে সার্বিয়ান গ্ল্যামার গার্ল আনা ইভানোভিচের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। কিন্তু তিন সেটের দীর্ঘ লড়াইয়ে শেষ পর্যন্ত বিশ্বের দুই নম্বর শারাপোভা ৬-৭ (৪-৭), ৬-৩ ও ৬-৩ সেটে হারিয়ে দিয়েছেন ইভানোভিচকে।

আগামী ১৯ জানুয়ারি শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন। এর আগে ব্রিসবেনে যেন ড্রেস রিহার্সেল করার সুযোগ ঘটল দুই তারকা ইভানোভিচ ও শারাপোভার। ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এ দুই তারকা মুখোমুখি হয়েছিলেন। তবে সেবার জয়ের হাসি এবং ট্রফি দুটোই নিয়ে গিয়েছিলেন শারাপোভা। এবার ব্রিসবেন ইন্টারন্যাশনালের ফাইনালে এ দুই তারকার মুখোমুখি হওয়াটা যেন সেই স্মৃতিকেই ফিরিয়ে এনেছিল। তবে ইতিহাসের পুনরাবৃত্তিই হলো। অবশ্য প্রথম সেট থেকেই এ দুই তারকার মধ্যে তুমুল লড়াই প্যাট রাফটার এ্যারেনায় উত্তেজনা ছড়িয়েছে। প্রথম সেটে কেউ কাউকে দমাতে পারেননি। শেষ পর্যন্ত ফয়সালা হয়েছে টাইব্রেকে। ইভানোভিচের কাছে ৭-৪ পয়েন্টে হেরে সেট খোয়ান শারাপোভা ৭-৬ গেমে। তবে পরের সেটেই দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটে রাশিয়ান সুন্দরীরর। টানা তিনটি সেট জিতে আধিপত্য বিস্তার করেন। ৩-০ ব্যবধানে পিছিয়ে থাকলেও অবশ্য হাল ছাড়েননি ইভানোভিচ। তিনিও ঘুরে দাঁড়িয়ে একটি ব্রেক পয়েন্ট জেতাসহ ব্যবধান কমিয়ে ফেলেন ৩-২। তবে পিছিয়ে থেকে আর কত লড়াই করা যায়। প্রথমেই যা ভুল করার করে ফেলেছেন। সেটার খেসারত শেষ পর্যন্ত ৬-৩ গেমে হেরে দিতে হয়েছে।

গত বছর চারটি ডব্লিউটিএ শিরোপা জিতেছিলেন ইভানোভিচ। দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে উঠে আসেন র‌্যাঙ্কিংয়ের সাতে। শুধু কোর্টের পারফর্মেন্সেই নয়, রূপ-গুণেও বিশ্ব টেনিসের কোটি কোটি ভক্ত-অনুরাগীর হৃদয় জয় করেছেন এ দুই তারকা ক্যারিয়ারের শুরু থেকেই। যদিও পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা খুব বেশি দিন ধরে রাখতে পারেননি সার্বিয়ার ইভানোভিচ। যে কারণে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দশেও জায়গা মিলেনি তাঁর। কিন্তু ২০১৪ সালটা সেই তুলনায় অনেক ভাল কেটেছে ইভানোভিচের। বড় মঞ্চে সেরার পুরস্কার জিততে না পারলেও পুরো মৌসুমজুড়েই ছিলেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সেরেনা উইলিয়ামস, মারিয়া শারাপোভা এবং সিমোনা হ্যালেপের মতো খেলোয়াড়দের দিয়েছেন পরাজয়ের লজ্জা। নতুন বছরের শুরুটাও দারুণভাবে করেছিলেন ব্রিসবেনে। ক্যারিয়ারের ১৬তম ডব্লিউটিএ খেতাব জয়ের ম্যাচে সুন্দরী শারাপোভার মুখোমুখি হয়ে দারুণ লড়ছিলেন। কিন্তু ফলাফল নির্ধারণী তৃতীয় ও শেষ সেটে আর পারেননি ২৭ বছর বয়সী ইভানোভিচ। হেরেছেন আবারও ৬-৩ গেমে। শেষ পর্যন্ত ব্রিসবেন ইন্টারন্যাশনালের শিরোপাটা উঠল ‘সুগারপোভা’ খ্যাতি পাওয়া সাবেক এক নম্বর শারাপোভার হাতেই। তবে দুই তারকাই আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনের জন্য ভাল প্রস্তুতি শেষ করলেন এর মাধ্যমে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: