মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ষড়যন্ত্র প্রতিহত করে দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকার

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ বিএনপি-জামায়াত জোটসহ সাম্প্রদায়িক অপশক্তির সকল ষড়যন্ত্র প্রতিহত করে দেশকে এগিয়ে নেয়ার দৃঢ় অঙ্গীকার ও শপথের মধ্য দিয়ে শনিবার ঢাকাসহ সারাদেশে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন, স্মৃতিচারণ, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচীর মাধ্যমে কৃতজ্ঞ বাঙালী জাতি শ্রদ্ধাভরে স্মরণ করেছে স্বাধীনতার মহান স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পক্ষ থেকে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে প্রধানমন্ত্রী স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় আওয়ামী লীগের সিনিয়র নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, সতীশ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, মাহবুবউল-আলম হানিফ, ডাঃ দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমেদ হোসেন, ড. হাছান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল- আলম হানিফ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, আন্দোলনের নামে সন্ত্রাস ও চোরাগোপ্তা হামলা বন্ধ না করলে বিএনপি সন্ত্রাসী দলে পরিণত হবে। আর তখন জনগণই তাদের প্রতিহত করবে। তিনি বলেন, বিদেশীদের উদ্ধৃতি দিয়ে বিএনপি মিথ্যাচার করছে। এদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে কিনা তা আইন মন্ত্রণালয় খতিয়ে দেখছে।

তিনি বলেন, চোরাগুপ্তা হামলা দিয়ে আতঙ্ক সৃষ্টি করা যায়, কিন্তু কিছু অর্জন করা যায় না। মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় সম্মিলন বিশ্ব এজতেমার সময়ও অবরোধ প্রত্যাহার না করায় বিএনপির কঠোর সমালোচনা করে হানিফ বলেন, বিশ্ব এজতেমায় দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসলমান অংশ নিয়েছেন। নির্বিঘেœ তাদের ধর্ম পালনের জন্য অযৌক্তিক অবরোধ প্রত্যাহার করার আহ্বান জানিয়েছিলাম। কিন্তু অবরোধ প্রত্যাহার না করে তারা প্রমাণ করেছে, মুখে ধর্মের কথা বললেও ধর্মের প্রতি তাদের ন্যূনতম শ্রদ্ধাবোধ নেই।

তিনি বলেন, বিএনপি ধ্বংসের রাজনীতি শুরু করেছে। তারা অবরোধের নামে সারাদেশে ধ্বংসাত্মক রাজনীতি শুরু করেছে। তিনি পুনরায় দাবি করেন, বিজেপি সভাপতি অমিত শাহ খালেদা জিয়াকে ফোন করেননি, বরং খালেদার অফিস থেকে অমিত শাহর ফোনে দুবার চেষ্টা করা হয়েছে। কিন্তু তার ফোন নষ্ট থাকায় খালেদা জিয়ার সঙ্গে তার কোন কথা হয়নি। মার্কিন কংগ্রেসম্যানদের নামে মিথ্যা বিবৃতির প্রসঙ্গ তুলে ধরে বলেন, তাদের (বিএনপির) জš§ই হয়েছে মিথ্যাচারের মধ্য দিয়ে। এ ধরনের মিথ্যা প্রচারণা দেশের ভাবমূর্তি ক্ষুণœ করেছে।

দিবসটি উপলক্ষে শনিবার ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয় এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আসে। ভোর সাড়ে ৬টার দিকে রাজধানীর বিভিন্নস্থান থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা মিছিল করে ৩২ নম্বর সড়কের পূর্ব ও পশ্চিমপাশের মোড়ে জমায়েত হতে থাকে। সকাল ৭টার মধ্যেই সর্বস্তরের মানুষের ভিড়ে কানায় কানায় পূর্ণ হয়ে যায় ৩২ নম্বর সড়ক ও আশপাশের এলাকা। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রীর ধানম-ি ৩২ নম্বর এলাকা ত্যাগ করার পর সর্বস্তরের নারী-পুরুষ বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে বাঙালী জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। সকাল ১০টার মধ্যেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুলে ফুলে ভরে যায়।

ঢাকা মহানগর আওয়ামী লীগের পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ এবং সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও কেন্দ্রীয় যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ নেতা ও কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন ছাড়াও বঙ্গবন্ধু পরিষদ, ঢাকা মহানগর ছাত্রলীগ (উত্তর ও দক্ষিণ), বাংলাদেশ তাঁতি লীগ, জাতীয় ঘাট শ্রমিক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, মুক্তিযোদ্ধা কল্যাণ পুনর্বাসন সোসাইটি, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ সমিতি, বাংলাদেশ নৌকামাঝি শ্রমিক লীগ, বাংলাদেশ পানি উন্নয়ন শ্রমিক কর্মচারী লীগ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, আওয়ামী শিল্পীগোষ্ঠী, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু লেখক পরিষদ, বঙ্গবন্ধু জাতীয় চারনেতা পরিষদ, বঙ্গমাতা পরিষদ, ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, বাংলাদেশ রিকশা শ্রমিক লীগ, বাংলাদেশ আওয়ামী তরুণ লীগ, বাংলাদেশ হকার্স লীগ, বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ, বঙ্গবন্ধু হারবাল চিকিৎসক পরিষদ, কেন্দ্রীয় যুব শ্রমিক লীগ, সাধনা সংসদ, বাংলাদেশ বিসিএস অফিসার্স এ্যাসেসিয়েশন, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, ওলামা লীগ, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ প্রভৃতি সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায়।

বিএনপি ইসলামের শত্রু-ড. হাছান ॥ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি শুধু জনগণের নয়, ইসলামেরও শত্রু। পৃথিবীর দ্বিতীয় জমায়েত মুসল্লিদের বিশ্ব এজতেমার সময়ও খালেদা জিয়া অবরোধ প্রত্যাহার না করে তারই প্রমাণ দিয়েছেন। এর আগে আন্দোলনের নামে মানুষ হত্যা করে তারা জনগণের শত্রুতে পরিণত হয়েছিল। তিনি বলেন, তথ্য জালিয়াতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিবৃতি দিয়ে ক্ষমা চাওয়া উচিত। বাংলাদেশের জনগণের সঙ্গে জালিয়াতি করতে করতে বিএনপি এখন আন্তর্জাতিক নেতাদের সঙ্গেও জালিয়াতি শুরু করেছে।

খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ বিএনপির দালাল। তারা মানবাধিকার সংস্থার নামে কলঙ্ক। এরা মানবাধিকারের নামে জামায়াত-বিএনপির দালালি করে। বাংলাদেশে এসব সংগঠনের কার্যক্রম বন্ধ করে দেয়া উচিত। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি নয়, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার মূল এজেন্ডা তার দুর্নীতির মামলা এবং পুত্রের গ্রেনেড হামলা মামলা থেকে রেহাই পাওয়া। আর এ জন্যই তারা অবরোধের নামে নাশকতা চালাচ্ছে। অবশ্য মা-ছেলের স্বেচ্ছাচারিতায় ভাঙনের মুখে পড়েছে বিএনপি।

শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার খাজা নিজামুদ্দিন মিলনায়তনে মোবারক আলী শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, সুরুজ আলী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।

তারেককে দেশে এনে বিচার করতে হবে- উপদেষ্টা ইকবাল ॥ প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটাক্ষকারী ও ইতিহাস বিকৃতকারী তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচার করতে হবে। অবিলম্বে তারেককে দেশে ফেরত পাঠাতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানান তিনি। একই সঙ্গে তিনি মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহযোগিতা করার জন্য ব্রিটিশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শনিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সহযোদ্ধা মুক্তিযোদ্ধা কমান্ড আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, কোন ব্রিটিশ ফেরার আসামি বাংলাদেশে বসে যদি ব্রিটেনের বিরুদ্ধে কথা বলত তবে ব্রিটেন তাকে ফেরত নিয়ে বিচারের কাঠগড়ায় দ৭াড় করাত। আসাদুজ্জামান জাকিরের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ফুলু সরকার, সাবেক ছাত্রনেতা সুভাষ সিংহ রায়, মোল্লা জালাল, আশরাফ আলী প্রমুখ।

এদিকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি কনফারেন্স লাউঞ্জে বঙ্গমাতা পরিষদ আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এ.কে আজাদ চৌধুরী, সাধারণ সম্পাদক এম আনিছুর রহমান, শ্রমিক লীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: