রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কুমিল্লায় রেললাইন উৎপাটন, গোধূলি এক্সপ্রেস লাইনচ্যুত

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫
  • বিভিন্নস্থানে বাস-ট্রাকে বোমা হামলা আগুন

স্টাফ রিপোর্টার ॥ বোমাবাজি, যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ আর মানুষ গড়ার কারিগর এক শিক্ষক হত্যার মধ্যদিয়ে শনিবার দেশব্যাপী লাগাতার অবরোধের পঞ্চম দিন পালন করেছে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। গত শুক্রবার গাইবান্ধায় অবরোধকারীদের ধাওয়ায় গাড়ি উল্টে আহত সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক প্রধান শিক্ষক ও লালমনিরহাটে পিকেটারদের হাতে আহত এক ট্রাকচালকের মৃত্যু হয়েছে। এছাড়া অবরোধকারীরা আওয়ামী লীগের প্রধান কার্যালয়, বাংলাদেশ টেলিভিশন ভবন, পণ্যবাহী ট্রাকে, যাত্রীবাহী বাসে বোমা হামলাসহ কুমিল্লায় তিন ফুট রেললাইন তুলে ফেলাসহ নানা নাশকতা চালিয়েছে। নাশকতাকালে অবরোধকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে বিজিবি, পুলিশ, পথচারী, চালক, হেলপারসহ অন্তত অর্ধশত আহত হয়েছে। শনিবারের অবরোধে সারাদেশের সঙ্গে ঢাকার বাস ও লঞ্চ চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক। ঢাকার মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস যাতায়াত করেছে। শুধু পণ্যবাহী ট্রাক ও ট্রেন চলাচল খানিকটা বিঘিœত হয়েছে। ভাংচুর ও অগ্নিসংযোগসহ ধ্বংসাত্মক কর্মকা-ে জড়িত থাকার দায়ে সারাদেশ থেকে পুলিশ অন্তত শতাধিক নাশকতাকারীকে গ্রেফতার করেছে। সারাদেশে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিজিবি মোতায়েন থাকছে।

ঢাকা ॥ তেজগাঁও মহিলা কলেজের সামনে সকাল সাতটার দিকে গাবতলী থেকে সায়েদাবাদগামী একটি যাত্রাবাহী বাস আগুন দেয় অবরোধকারীরা। এতে রিক্সাচালক অমূল্য চন্দ্র বর্মন (৩০) সামান্য দগ্ধ হন। সকাল আটটার দিকে মতিঝিল মধুমিতা সিনেমা হলের সামনে রাখা মৌলভীবাজার-ব-১১-০০২০ নম্বর সোনালী ব্যাংক লিমিটেডের একটি স্টাফ বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। দুপুর দেড়টার দিকে অবরোধের সমর্থনে রামপুরায় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনের মূলফটকে একটি বোমা বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা। দুপুর দুটোর দিকে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে পর পর তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। এ সময় টঙ্গী থেকে সদরঘাট যাতায়াতকারী যাত্রীবাহী সুপ্রভাত বাসের চালক বোমাবাজ মোহাম্মদ সাদিককে (২৪) ধরে ফেলেন। পিতার নাম কামরুল হাসান। বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর থানা এলাকায়। তাকে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক সাজা প্রদানের প্রক্রিয়া চলছে। সন্ধ্যা ছয়টার দিকে শাহবাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে মিরপুরগামী একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা।

গাইবান্ধা ॥ গত শুক্রবার জেলার পলাশবাড়িতে অবরোধকারীদের হামলায় আহত ছোট ভগবানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলতাফ হোসেনের (৪৫) মৃত্যু হয়েছে। শনিবার রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। এদিকে শনিবার দিনভর রংপুর-বগুড়া মহাসড়কের মহেশপুর, দুবলাগাড়ি ও জুনদহ এলাকায় ভটভটি ও ৩০টি অটোবাইক এবং গোবিন্দগঞ্জের ফাঁসিতলা সংলগ্ন এলাকায় ৩টি যাত্রীবাহী বাস ভাংচুর করে অবরোধকারীরা। যাত্রাবাড়িতে একাধিক ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা।

কুমিল্লা ॥ শুক্রবার গভীর রাতে কুমিল্লার নাঙ্গলকোট রেল স্টেশনের নিকটবর্তী ঢাকা-চট্টগ্রাম রেলপথের বেতাগাঁও নামক স্থানে অবরোধকারীরা প্রায় ৩ ফুট রেললাইন কেটে সরিয়ে ফেলে। শনিবার ভোর চারটার দিকে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর গোধূলী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ একটি বগি বেতাগাঁও গিয়ে লাইনচ্যুত হয়। দুর্ঘটনার ফলে চট্টগ্রাম থেকে ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেন নাঙ্গলকোটের হাসানপুর স্টেশন ও চাঁদপুর থেকে চট্টগ্রামগামী মেঘনা এক্সপ্রেস ট্রেনটি লাকসামে আটকা পড়ে এবং ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। লাকসাম রেলওয়ে জংশন উদ্ধার কাজ শুরু করে। বেলা ১১টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ সংক্রান্ত মামলা পুলিশ চারজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে। ঘটনার তদন্তে গঠিত ৪ সদস্যের কমিটি কাজ করছে। এছাড়া জেলার চৌদ্দগ্রাম উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিওড়া এলাকায় শুক্রবার রাতে পণ্যবাহী একটি ট্রাকে অগ্নিসংযোগ ও গাড়ি ভাংচুর করেছে অবরোধকারীরা।

রাজশাহী ॥ শনিবার ভোরে জেলার গোদাগাড়ী উপজেলার কাশিমপুর এলাকায় চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী মহাসড়কে বরই বোঝাই একটি মিনি ট্রাক থামিয়ে চালক ও হেলপারকে লাঠিসোঁটা দিয়ে মারধর করে অবরোধকারীরা পরে ট্রাকটি ভাংচুর করে পেট্রোল ঢেলে তাতে আগুন ধরিয়ে দেয়। ট্রাকটি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে কিশোরগঞ্জে যাচ্ছিল।

দিনাজপুর ॥ বীরগঞ্জসহ বিভিন্ন এলাকায় অবরোধকারীরা একটি মিনি ট্রাকসহ ৫টি ট্রাক ও একটি ট্যাঙ্কলরীতে আগুন দেয়। এতে ট্রাকচালক ও হেলপারসহ ৩ জন দগ্ধ হন। অবরোধকারীদের ধাওয়ার মুখে মিনিট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। পরে ওই ট্রাকটিতে আগুন দেয় অবরোধকারীরা।

সিরাজগঞ্জ ॥ জেলা শহরে রাস্তা অবরোধ করে ভাংচুরের পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে অন্তত ১৫টি বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পুলিশ, পথচারীসহ অন্তত ২০ জন আহত হয়। এ ঘটনার প্রতিবাদে আজ জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি সভাপতি ও সাবেক বিদ্যুত প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ।

নারায়ণগঞ্জ ॥ জেলার রূপগঞ্জের ভায়েলা এলাকায় সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে, ৭Ñ৮টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ভুলতা-মুড়াপাড়া সড়ক অবরোধের ঘটনা ঘটে।

মৌলভীবাজার ॥ জেলার কুলাউড়ায় একটি বাসে আগুন দেয় আর তিনটি সিএনজি ভাংচুর করে অবরোধকারীরা।

জয়পুরহাট ॥ জেলার দাদড়া জন্তীগ্রাম এলাকায় অবরোধকারীরা মুরগির খাদ্যবাহী একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা।

চাঁপাইনবাবগঞ্জ ॥ জেলার সোনা মসজিদ স্থলবন্দর থেকে বিজিবির প্রহরায় গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়া একটি পণ্যবাহী ট্রাক কানসাট এলাকায় অবরোধকারীদের বোমা হামলার শিকার হয়। এতে এক বিজিবি সদস্যসহ তিনজন আহত হয়েছেন।

মাগুরা ॥ শহরের ভায়না মোড়ে শুক্রবার রাতে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। এতে বাসটির হেলপার নুরুল ইসলাম আহত হন।

শনিবার বরিশাল, রংপুর, মেহেরপুর, নোয়াখালী, কুড়িগ্রাম, খাগড়াছড়ি ও মুন্সীগঞ্জসহ বিভিন্ন জেলায় অবরোধের সমর্থনে তেমন কোন কর্মসূচী পালিত হয়নি। দেশের বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে পুলিশ অন্তত শতাধিক বিএনপি-জামায়াত-শিবির ও পেশাদার সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা অবরোধ সংক্রান্ত ভাংচুর, অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলার আসামি। যেসব জেলায় অগ্নিসংযোগ ও ভাংচুরের ঘটনা ঘটেছে সেসব জেলার সংশ্লিষ্ট থানাগুলোতে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

নীলফামারী ॥ গত শুক্রবার রাত ৩টার দিকে নীলফামারী থেকে আলু বোঝাই ট্রাক ঢাকায় আসার পথে বগুড়ার শিবগঞ্জের মহাস্থানগড়ে অবরোধকারীরা চালকসহ ট্রাকটি ভাংচুর করে। আহত ট্রাকচালক ইমাদুর রহমান রাজুকে (৩৫) শনিবার ভোরে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে তার মৃত্যু হয়। রাজু নাটোরের গুরুদাসপুর থানাধীন জুনাইনগর গ্রামের মানু ম-লের ছেলে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: