হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মণি সিংহকে জাতি ইতিহাসের প্রয়োজনেই স্মরণ করবে ॥ সিপিবি সভাপতি

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দেশের বর্তমান রাজনীতিতে এক ধরনের ষড়যন্ত্র চলছে। ক্ষমতা দখলের খেলায় মত্ত বুর্জোয়া দুই রাজনৈতিক দল। কিন্তু এই রাজনীতিতে বাম আদর্শের দলগুলোর শক্ত কোন অবস্থান নেই। দলগুলোর নিশানা এক হলেও মিশন এক হচ্ছে না। কাজেই দেশের বর্তমান রাজনৈতিক ধারা পরিবর্তনের মণি সিংহকে আদর্শ হিসেবে গ্রহণ করতে হবে। বাম শক্তিকে বিকল্প শক্তি হিসেবে উত্থান ঘটাতে হবে। শুক্রবার বিকেলে ঢাবির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ‘কমরেড মণি সিংহ মেলা উদ্্যাপন কমিটি’র আয়োজনে তৎকালীণ প্রবাসী সরকারের উপদেষ্টা ও সিপিবির প্রতিষ্ঠাতা মণি সিংহ স্মরণে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, উদীচী সভাপতি কামাল লোহানী, প্রগতিশীল আন্দোলনের নেতা অজয় রায়, সিপিবির উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, খালেকুজ্জামান, আয়শা খানম, মণি সিংহের পুত্র দিবালোক সিংহ ও লাকী আক্তার প্রমুখ। অনুষ্ঠানের শেষে উদীচী শিল্পীগোষ্ঠী সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের স্বায়ত্তশাসনের ধারণা কমিউনিস্ট বিপ্লবীদের অবদান। কিন্তু এদের অনেক ইতিহাস চাপা পড়ে আছে। দেশের ক্রমাগত রাজনৈতিক পরিস্থিতির কারণে বামপন্থী শক্তি দুর্বল হয়েছে এবং বুর্জোয়া শ্রেণী শক্তিশালী হয়েছে। এই পরিস্থিতিতে মণি সিংহের আদর্শ গ্রহণ করতে হবে এবং বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে হবে।

বিএনপির অবরোধ প্রসঙ্গে তিনি বলেন, মাওয়া থেকে ঢাকায় এলাম, কোথাও অবরোধের ছাপ নেই কিন্তু এই অবরোধ শুধু কাগজে ও টেলিভিশনের পর্দায় দেখা যাচ্ছে। যা সঙ্কটকে আরও ঘণীভূত করছে। বামপন্থী শক্তিকে একত্রিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, বামপন্থীদের নিশানাও এক; মিশনও এক। কিন্তু এর মধ্যেও কিছু পার্থক্য সৃষ্টি হয়েছে। কাজেই জনগণকে একত্রিত করে সকল বামপন্থী দলকে ঐক্যবদ্ধ হতে হবে।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মণি সিংহ বড়মাপের তাত্ত্বিক ছিলেন না। কিন্তু ইতিহাসের প্রয়োজনে তাঁকে জাতি স্মরণ করবে। দেশের বর্তমান ডুবে যাওয়া রাজনৈতিক প্রেক্ষাপট থেকে ফিরে আসতে আদর্শবান রাজনীতিবিদ মণি সিংহকে স্মরণ করতে হবে। রাজনীতি সংস্কার করতে মণি সিংহকে আদর্শ হিসেবে গ্রহণ করতে হবে।

বামপন্থী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে এ কমিউনিস্ট নেতা বলেন, বামপন্থী শক্তিগুলোর নিশানা এক। কিন্তু মিশন এক নয়। নিশানা এক হলে মিশন এক হবে না কেন? এ প্রশ্ন বামপন্থী নেতাদের কাছে। দেশের বৃহৎ স্বার্থে বাম শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

১০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: