আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিল্পকলায় নৃত্যনন্দনের মণিপুরী নৃত্যসন্ধ্যা জগোই পরেং

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫
শিল্পকলায় নৃত্যনন্দনের মণিপুরী নৃত্যসন্ধ্যা জগোই পরেং
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মণিপুরী নৃত্যচর্চার পাশাপাশি প্রচার ও প্রসারে নিবেদিত নৃত্য সংগঠন নৃত্যনন্দন। বিগত পঁচিশ বছর ধরে মণিপুরী নৃত্য সাধনায় মগ্ন রয়েছে সংগঠনটি। শাস্ত্রীয় নৃত্যের এই বিশেষ ধারাটি নিয়ে কাজ করছে নিরন্তরভাবে। সেই সাফল্যের উদ্্যাপনে নেয়া হয়েছে বছরব্যাপী রজতজয়ন্তীর কর্মসূচী। তারই অংশ হিসেবে সপ্তাহব্যাপী মণিপুরী নৃত্যের কর্মশালার আয়োজন। কর্মশালাটি পরিচালনা করেন ভারতের নৃত্যগুরু শ্রীমতি কলাদেবী। এতে অংশ নেয় সারা দেশ থেকে নির্বাচিত ৭০ জন প্রশিক্ষণার্থী। শুক্রবার কর্মশালার সমাপনী দিনে পরিবেশিত হলো মণিপুরী নৃত্যসন্ধ্যায় জগোই পরেং। পৌষের সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হয় প্রযোজনাটি।

প্রশিক্ষণার্থীদের সঙ্গে দেশের প্রতিষ্ঠিত মণিপুরী নৃত্যশিল্পীদের সমন্বিত অনবদ্য প্রযোজনাটি মুগ্ধ করে নৃত্যানুরাগী দর্শনার্থীদের। পরিবেশনার পরতে পরতে উপমহাদেশের প্রখ্যাত নৃত্যগুরু কলাবতী দেবীর নিপুণ পরিচালনার দেখা মেলে। অনিন্দ্য সৌন্দর্য্যে উপস্থাপিত হয় শাস্ত্রীয় নৃত্যের মৌলিক বিষয়গুলো। সঙ্গে ছিল নয়নজুড়ানো কিছু নতুন পরিবেশনা। এর মধ্যে ছিল ‘এক গোপী এক শ্যাম’, ‘দ-রাস’, ‘দশাবতার’ ও ‘গোপ বালক নৃত্য’।

আর এমন চমৎকার নৃত্যানুষ্ঠান উপভোগের জন্য পরিবেশনা শুরুর আগেই ভিড় জমে নাট্যশালা আঙিনায়। তাই মিলনায়তনও ছিল দর্শকে পরিপূর্ণ।

জামাল আহমেদের ক্যানভাসে যাপিত জীবন ॥ চারপাশে দেখা জগতকেই চিত্রপটে মেলে ধরেন চিত্রশিল্পী জামাল আহমেদ। নিরন্তর এঁকে চলেছেন এই বাংলার যাপিত জীবনের ছবি। শহুরে জীবন থেকে শুরু করে প্রান্তিক জনপদের নানা অনুষঙ্গ এসে ভর করে তাঁর ক্যানভাসে। সাবলীল রঙের খেলা ও রেখার আশ্রয়ে সহজিয়া ধারায় চিত্রিত করেন চেনা জগতের ভেতর লুকিয়ে থাকা অচেনা বিষয়কে। আর এমনই নানা বিষয়ের ছবি নিয়ে শুক্রবার থেকে শুরু হলো খ্যাতিমান এই শিল্পীর প্রদর্শনী। রাজধানীর প্রগতি সরণির এ্যাথেনা গ্যালারিতে অনুষ্ঠিত এ প্রদর্শনীর শিরোনাম ‘অর্ডিনারি লাইফ : এক্সট্রা অর্ডিনারি ভিশন’।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উ™ে^াধন করেন ফরাসী নাইট উপাধিপ্রাপ্ত বাংলাদেশের বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন এলিগ্যান্ট গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান রুবা আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন এ্যাথেনা গ্যালারি অব ফাইন আর্টস-এর গ্যালারি কিউরেটর জিনাত ইকরামুল্লাহ। নিজের চিত্রকর্ম প্রসঙ্গে কথা বলেন জামাল আহমেদ।

থিয়েটার ফোকসের নাটক যমুনা মঞ্চস্থ ॥ বিলেতের অক্সফোর্ড শহরের প্রবাসী বাঙালীদের নাট্যদল থিয়েটার ফোকস্। দলটির আলোচিত প্রযোজনা ‘যমুনা’। অক্সফোর্ড, বার্মিংহাম আর লন্ডনের দর্শকদের আলোড়িত করে এবার দলটি ঢাকায় আসছে প্রযোজনার চারটি প্রদর্শনী করতে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটম-লে ঢাকার নাট্যদল দেশ নাটক ও বটতলার যৌথ উদ্যোগে মঞ্চস্থ হলো যমুনা। নাটকটি রচনা করেছেন সেলিনা শেলী। ইংরেজী ভাষার নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

তেরো বছরে নতুন দিগন্ত ॥ স্বপ্ন ছিল প্রকাশনা, সংগ্রহশালা, পাঠাগার ও আলোচনা প্রভৃতি চর্চার মধ্য দিয়ে একটি সমাজ রূপান্তর অধ্যয়ন কেন্দ্র গড়ে তুলব। কিন্তু নানা রকম প্রতিবন্ধকতার মধ্য দিয়ে সেটা সম্ভব হয়ে ওঠেনি। অব্যাহত রয়েছে প্রকাশনা ও কিছু সংগ্রহ। সাহিত্য-সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘নতুন দিগন্তের’ এক যুগপূর্তি উপলক্ষে শুক্রবার বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে পত্রিকাটির সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এভাবেই নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

১০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: