কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ আগের অবস্থানেই

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
  • জার্মানির শীর্ষস্থান অক্ষুণ্ণ
  • ফিফা র‌্যাঙ্কিং

স্পোর্টস রিপোর্টার ॥ প্রকাশিত হয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ সংস্করণ। এতে উন্নতি বা অবনতি কোনটিই হয়নি বাংলাদেশের। আছে আগের অবস্থানেইÑ ১৬৫। এশিয়াতে তাদের অবস্থান ৩৪ এবং সাফ অঞ্চলে তৃতীয়।

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা আফগানিস্তান সাফ অঞ্চলে আছে বাংলাদেশের আগে, দ্বিতীয় স্থানে (১৪২)। ১৩১তম স্থানে থাকা মালদ্বীপই এখন সাফ অঞ্চলের শীর্ষ দল। সাফের বাকি দলগুলোর অবস্থান হচ্ছে : ভারত (১৭১), শ্রীলঙ্কা (১৭২), নেপাল (১৮৬), পাকিস্তান (১৮৮) ও ভুটান (২০৯)।

এশিয়ার সেরা দশ দেশের অবস্থান হচ্ছে ইরান (বিশ্বে ৫১), জাপান (৫৪), দক্ষিণ কোরিয়া (৬৯), উজবেকিস্তান (৭১), আরব আমিরাত (৮০), কাতার (৯২), ওমান (৯৩), জর্দান (৯৩), চীন (৯৬) ও অস্ট্রেলিয়া (১০০)।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি অক্ষুণœ রেখেছে ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি (১)। তাদের মতোই অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা (২), কলম্বিয়া (৩), বেলজিয়াম (৪), হল্যান্ড (৫) ও ব্রাজিল (৬)। পর্তুগাল ও ফ্রান্স আছে যুগ্মভাবে সপ্তম স্থানে। স্পেন (৯) ও উরুগুয়েরও (১০) অবস্থানের কোন হেরফের হয়নি।

র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের। ১২ ধাপ এগিয়ে তারা এখন ১১০ নম্বরে। আর সবচেয়ে বেশি অবনতি হয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ জর্দানের। ১২ ধাপ পিছিয়ে তাদের র‌্যাঙ্কিং এখন ৯৩।

হকি দল মালয়েশিয়া যাচ্ছে রবিবার

স্পোর্টস রিপোর্টার ॥ আজ শুক্রবারই ঢাকা ছাড়ার কথা ছিল বাংলাদেশ জাতীয় হকি দলের। কিন্তু ভিসা জটিলতার কারণে দু’দিন পর যেতে হচ্ছে তাদের। সিঙ্গাপুরে ওয়ার্ল্ড হকি লীগের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আগামী ১৭ জানুয়ারি থেকে। এ টুর্নামেন্টে অংশ নেয়ার আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় হকি দল। তাই প্রস্তুতি ম্যাচে অংশ নিতে আগামী ১১ জানুয়ারি (রবিবার) মালয়েশিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বে জাতীয় হকি দল। এ প্রসঙ্গে বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ্ বলেন, ‘ভিসা জটিলতার কারণে আমাদের দল পাঠাতে একটু দেরি হচ্ছে। আশা করছি রবিবার খেলোয়াড়দের ভিসা পেয়ে যাব। কোন সমস্যা না হলে ওইদিনই মালয়েশিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বে জাতীয় দল।’

মালয়েশিয়ায় গিয়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় দল। ১২ এবং ১৩ তারিখে ম্যাচ দুুটি অনুষ্ঠিত হবে। একটি ম্যাচ মালয়েশিয়া জাতীয় দল এবং অপরটি অনুর্ধ-২১ দলের সঙ্গে। এরপর ১৪ জানুয়ারি সিঙ্গাপুর যাবে বাংলাদেশ হকি দল। ১৫ জানুয়ারি ওমান জাতীয় দলের সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের প্রস্তুত করবে কৃষ্ণ-জিমি-চয়নরা।

ফিজি নাম প্রত্যাহার করে নেয়ায় গ্রুপিংয়ে আমুল পরিবর্তন এসেছে। বাংলাদেশ খেলবে পুল ‘বি’তে। নতুন সূচী অনুযায়ী পুল ‘বি’তে বাংলাদেশের সঙ্গী হয়েছে জাপান, পোল্যান্ড এবং মেক্সিকো। তাই বাংলাদেশ দলের সিঙ্গাপুর মিশন অনেকটাই কঠিন হবে বলে মনে করছেন অনেকেই। পুল ‘এ’তে খেলছে মালয়েশিয়া, ওমান, ইউক্রেন এবং সিঙ্গাপুর। ১৭ জানুয়ারি উদ্বোধনী দিনেই বাংলাদেশ মুখোমুখি হবে শক্তিশালী জাপানের। এরপর ১৮ জানুয়ারি মেক্সিকো এবং ২০ জানুয়ারি পোল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ জাতীয় হকি দল।

পাইওনিয়ার ফুটবল লীগ শুরু অচিরেই

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পাইওনিয়ার (অনুর্ধ-১৬) ফুটবল লীগ ২০১৪-১৫ মৌসুমের অংশগ্রহণকারী দলের সংখ্যা মোট ৬১টি। বিগত ১২ দিন যাবত খেলোয়াড়দের বয়স নির্ধারণ ও যাচাই-বাছাই সংক্রান্ত কার্যক্রম অব্যাহত ছিল। এ কার্যক্রমে উপস্থিত ছিল প্রায় সাড়ে তিন হাজার ফুটবলার। পাইওনিয়ার বয়স নির্ধারণ কমিটি কর্তৃক বাছাইকৃত মোট খেলোয়াড় সংখ্যা প্রায় ১৮০০। খেলাগুলো ঢাকা শহরের ৫টি জোনে বিভক্ত হয়ে ১০ গ্রুপে ভাগ হয়ে জানুয়ারির শেষ সপ্তাহে খেলা শুরু হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: