কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল চূড়ান্ত

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন বিশ্বকাপের জন্য দল চূড়ান্ত করেছে দক্ষিণ আফ্রিকা ও সহআয়োজক নিউজিল্যান্ড। প্রোটিয়া শিবির অবশ্য আক্ষরিক অর্থেই জুয়ার আশ্রয় নিয়ে ফেলেছে ইনজুরি আক্রান্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কককে দলে রেখে। গোড়ালির লিগামেন্ট ছিঁড়ে যাওয়া এ তরুণ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দুটি ম্যাচ পর সুস্থ হয়ে ফিরতে পারবেন এমনটাই বলা হয়েছে। এরপরও ১৫ সদস্যের দলে রাখা হয়েছে কককে। আর নিউজিল্যান্ড দল ঘোষণা করা হয়েছে অভিজ্ঞ স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে নিয়েই। সম্প্রতি সিরিজগুলোয় না থাকলেও অভিজ্ঞ অলরাউন্ডার গ্র্যান্ট ইলিয়টকে দলে নেয়া হয়েছে কিন্তু বাদ দেয়া হয়েছে তরুণ উদীয়মান জিমি নিশামকে।

গত বছর তিনটি পূর্ণাঙ্গ ওয়ানডে সিরিজ খেলেছে নিউজিল্যান্ড। ঘরের মাঠে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং আরব আমিরাতে পাকিস্তানের বিরুদ্ধে পেসার ম্যাট হেনরি খেলে নজর কেড়েছেন। এরপরও এ তরুণের জায়গা হয়নি দেশের মাটিতে অনুষ্ঠিতব্য আসন্ন বিশ্বকাপে খেলার। এরচেয়ে অভিজ্ঞ কাইল মিলসের সঙ্গে আছেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, মিচেল ম্যাকলেনাঘান ও এডাম মিলনেরা। ক্রাইস্টচার্চে দল ঘোষণা করেন কিউই কোচ মাইক হেসন। দল নিয়ে তিনি বলেন, ‘আমাদের বেশকিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। তবে শেষ পর্যন্ত যে ১৫ জনকে চূড়ান্ত করা হয়েছে সেটা নিয়ে আমরা সন্তুষ্ট। গত কয়েকটি মৌসুম ধরে অনেক পেসারই তাঁদের মেধার স্বাক্ষর দেখিয়ে উজ্জ্বল নৈপুণ্য প্রদর্শন করেছেন। যে কারণে কাদের দলে রাখা হবে সেই সিদ্ধান্তটি কঠিন করে তুলেছিল। কিন্তু আমি মনে করি খুব ভাল একটি সংমিশ্রণ তৈরি করেছি আমরা। আমাদের ব্যাটিং বিভাগে ভাল গভীরতা আছে এবং গ্র্যান্টকে দলে নেয়াটা আমাদের মিডলঅর্ডারকে আরও শক্ত করে তুলেছে।’ ইলিয়ট ৫১ ওয়ানডে খেলে ২৯.৭৯ গড়ে ১০১৩ রান করার পাশাপাশি ২৭.২৫ গড়ে ২০ উইকেট শিকার করেছেন। আগামী ১৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ নিউজিল্যান্ডের।

প্রোটিয়ারা দল গঠনের ক্ষেত্রে ডি ককের কোন উপযুক্ত বিকল্প খুঁজে পায়নি। ইনজুরির কারণে বিশ্বকাপের প্রথম দুই তিন ম্যাচে খেলার সম্ভাবনা ক্ষীণ এ তরুণের। সেক্ষেত্রে এবি ডি ভিলিয়ার্সকে উইকেটের পেছনে দায়িত্ব পালন করতে হবে। তবে হাশিম আমলার সঙ্গে ইনিংস উদ্বোধনের জন্য ককের বিকল্প হিসেবে রিলি রোসুউ এবং ফারহান বেহারডিয়েনকে স্কোয়াডে জায়গা দেয়া হয়েছে। আবার গত নবেম্বর থেকে ইনজুরি থেকে ফেরার লড়াইয়ে থাকা জেপি ডুমিনি এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠতে পারেননি। তবে তাঁকে দলে রাখা হয়েছে। দলে ঠাঁই পাননি রায়ান ম্যাকলারেন ও লোনওয়াবো সোতসোবে। তবে কাইল এ্যাবোট ও ওয়েন পারনেল জায়গা করে নিয়েছেন।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ স্কোয়াড ॥ এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), হাশিম আমলা, কাইল এ্যাবোট, ফারহান বেহারডিয়েন, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ইমরান তাহির, ডেভিড মিলার, মরনে মরকেল, ওয়েন পারনেল, এ্যারন ফাঙ্গিসো, ভারনন ফিল্যান্ডার, রিলি রোসুউ ও ডেল স্টেইন।

নিউজিল্যান্ড বিশ্বকাপ স্কোয়াড ॥ ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, গ্র্যান্ট ইলিয়ট, টম লাথাম, মার্টিন গাপটিল, মিচেল ম্যাকলেনাঘান, নাথান ম্যাককুলাম, কাইল মিলস, এডাম মিলনে, ড্যানিয়েল ভেট্টরি, কেন উইলিয়ামসন, কোরি এ্যান্ডারসন, টিম সাউদি, লুক রনচি (উইকেটরক্ষক) ও রস টেইলর।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: