কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রুবেলের বিকল্প চিন্তায় বিসিবি!

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
রুবেলের বিকল্প চিন্তায় বিসিবি!
  • কথিত প্রেমিকা হ্যাপির করা নারী ও শিশু নির্যাতন মামলায় কারাগারে, বিশ্বকাপের আগে নিজের ও বাংলাদেশ দলের জন্য ধাক্কা

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের ক্রিকেটের জন্য বৃহস্পতিবার দিনটি কলঙ্কেরই হয়ে থাকল। প্রথমবারের মতো একজন ক্রিকেটার নারী ও শিশু নির্যাতন মামলায় কারাগারে গেলেন। তিনি জাতীয় ক্রিকেট দলের পেসার রুবেল হোসেন। এমন ক্রিকেটারকে কী আর দলে রাখা যায়? যায় না। আর তাই রুবেলের বিকল্প ভাবনায় পড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত বছরের ১৩ ডিসেম্বর রুবেলের বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগে মিরপুর মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেছিলেন অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপি। এরপর রুবেল ৪ সপ্তাহের জামিনও পেয়েছিলেন। তখন রুবেল ইস্যুতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘যেখানে সাকিবের (আল হাসান) মতো বিশ্বসেরা ক্রিকেটারকে শাস্তি পেতে হয়েছে, সেখানে রুবেলকেও তার কর্মফল ভোগ করতে হবে। বিসিবি শৃঙ্খলার বিষয়ে সবসময়ই কঠোর হয়েছে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না। রুবেলের বিষয়েও ঠিক তাই হবে।’ পাপন এ্যান্ড গং সম্ভবত সেই কঠোর পথেই হাঁটতে যাচ্ছে। বিশ্বকাপের চূড়ান্ত দলে রুবেল থাকলেও তার বিকল্প ভাবনাই করছে বিসিবি। তবে এখানে বিষয়টি যেহেতু রুবেলের ব্যক্তিগত, বিসিবি একটি বিষয়ও ভাবতে পারে। সেটি কী? যেহেতু বাংলাদেশ দল আগামী ২৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার পথে দেশ ছাড়বে। এর আগে যদি রুবেলের এ বিষয়টির মীমাংসা হয় তাহলে এ পেসারকে নাও ছেটে ফেলা হতে পারে। তবে কলঙ্ক যুক্ত হওয়ায়, রুবেল কারাগারে যাওয়ায় শেষপর্যন্ত এ পেসারকে বিশ্বকাপের দল থেকে বাদ দেয়ারই সিদ্ধান্ত দ্রুতই হয়ে যেতে পারে। এমনটিই জানা গেল বিসিবির একটি সূত্রে।

সূত্র মতে, ‘রুবেলকে কারাগারে পাঠানো হয়েছে। এ বিষয়টি এখন কলঙ্কই। দ্রুতই রুবেলকে নিয়ে একটি সিদ্ধান্ত হতে হবে। কারণ, রুবেল পেস আক্রমণের ভরসা। তার জন্য পরিকল্পনাতেও সমস্যা হতে পারে। দ্রুতই একজন নতুন কাউকে নিয়ে নিলে সে বিশ্বকাপ পরিকল্পনার সঙ্গে যুক্ত হতে পারবে। আগামী সপ্তাহের শুরুতেই দলের প্রস্তুতি শুরু হবে। এরআগেই রুবেলের পরিবর্তে নতুন কাউকে যুক্ত করা হলে ভাল হবে। মনে হয় তাই হবে।’

রুবেলকে কারাগারে প্রেরণে নতুন জটই তৈরি হয়ে গেল।

এখন রুবেলের পরিবর্তে কী কাউকে নেয়া হবে কিনা সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজনের বক্তব্যেও রুবেলের বিকল্প ভাবনার ইঙ্গিত মিলেছে। সুজন বলেছেন, ‘যেহেতু বিষয়টা আদালতের, তাই এখানে আমাদের (বিসিবির) করার কিছুই নেই। কারও ব্যক্তিগত স্পর্শকাতর বিষয়ে বিসিবির কী করার আছে? তার (রুবেল) বিষয়ে বিসিবিতে আলোচনা হবে। তারপর একটা সিদ্ধান্ত নেয়া হবে। আদালত যে সিদ্ধান্ত নেবে সেটাই সঠিক। সেক্ষেত্রে রুবেল জামিন না পেলে বিশ্বকাপে তার বিকল্প চিন্তা ভাবনা করবে বিসিবি।’

এ বছর ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপের ১৫ সদস্যের সংক্ষিপ্ত দলে রয়েছেন রুবেল। নির্ভরযোগ্যও এ পেসার। তাকে নিয়ে দলের বিশদ পরিকল্পনাও থাকছে। কিন্তু বিশ্বকাপ শুরুর মাস দেড়েক আগে তাকে কারাগারে পাঠানো হলো। এমন মুহূর্তে রুবেল দলে থাকলেও মানসিকভাবে কতটা চাঙ্গা থাকতে পারবেন, সেই বিষয়টিও সবার নজরে আসছে। শেষপর্যন্ত যদি ২৪ জানুয়ারি রুবেল দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় যেতে না পারেন, তাহলে নতুন কেউ নিজেকে গুছিয়ে নেয়ার সময় কম পাবেন। সেটিও ভাবনায় আছে।

সুজন আবারও বললেন, ‘আসলে রুবেলের বিষয়ে এখনই বিস্তারিত মন্তব্য করা ঠিক হবে না। এ জন্য বিসিবি খুব তাড়াতাড়ি একটা সিদ্ধান্ত নেবে।’ সেই সিদ্ধান্ত নিশ্চয়ই রুবেলকে চূড়ান্ত দল থেকে ছেটে ফেলার সিদ্ধান্তই হতে যাচ্ছে? বিসিবির প্রধান নির্বাচক ফারুক আহমেদ বলেন, ‘রুবেলের বিষয়ে সিদ্ধান্ত নেবে বিসিবি। বিসিবি সিদ্ধান্ত নিলেই আমরা বিকল্প চিন্তা করব।

আসলে এ বিষয়ে নির্বাচকদের তো তেমন কিছুই করার নেই। বিষয়টা পুরোপুরি বিসিবির।’ বিষয়টা এখন দেখবে বিসিবিই। নির্বাচকদের দ্রুতই হয়ত নতুন কাউকে দলে নেয়ার জন্য সিদ্ধান্ত দিতে পারে বিসিবি। এরপর নির্বাচকরা একজনকে রুবেলের পরিবর্তে দলে যুক্ত করবে। সেই কাজটিও করা কী শুরু নয়?

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: