আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরেণ্য সাংবাদিক সন্তোষ গুপ্তের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
বরেণ্য সাংবাদিক সন্তোষ গুপ্তের  জন্মবার্ষিকী আজ

আজ (৯ জানুয়ারি) বরেণ্য সাংবাদিক-সাহিত্যিক সন্তোষ গুপ্তের ৯০তম জন্মবার্ষিকী।

সন্তোষ গুপ্তের জন্ম ১৯২৫ খ্রিস্টাব্দের ৯ জানুয়ারি ঝালকাঠি জেলার রুনসী গ্রামে। তিনি বাবা-মার একমাত্র সন্তান ছিলেন। সাংবাদিকতায় আসেন ১৯৫৭ সালে। দীর্ঘ প্রায় অর্ধ শতাব্দী ধরে তিনি সাংবাদিকতা জগতে এক উজ্জ্বল নক্ষত্র হিসাবে বেঁচে ছিলেন। কর্মজীবনে তিনি দৈনিক আজাদ ও দৈনিক সংবাদে কাজ করেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

তাঁর অসাধারণ তীক্ষè ‘অনিরুদ্ধের কলাম’ বিদগ্ধ পাঠক মহলে সমাদৃত ছিল। দীর্ঘ দুই যুগে (১৯৭৮-২০০২) সহস্রাধিক কলাম লিখেছিলেন অনিরুদ্ধ; এর বাইরেও তাঁর লেখা সম্পাদকীয় ও অন্যান্য প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা অসংখ্য। সাধারণভাবে সংবাদপত্রের লেখা সাম্প্রতিক প্রয়োজন মেটানোর জন্য, তাই সাহিত্যের চিরস্থায়ী আসন তার দাবি নয়। কিন্তু অনিরুদ্ধের কলামের মতন বেশ কিছু রচনা সমকালীন হয়েও সর্বকালীন, সাম্প্রতিক হয়েও কালোত্তীর্ণ।

সাংবাদিকতা ও সাহিত্যে অবদান রাখার জন্য তিনি একুশে পদক, শেরে বাংলা পদক, মাওলানা তর্কবাগীশ পদক, জহুর হোসেন স্মৃতি পদকসহ বহু পদক ও সম্মাননা পেয়েছেন।

সন্তোষ গুপ্তের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদ ও তাঁর পরিবারের পক্ষ থেকে পোস্তগোলা শ্মশানঘাটে তাঁর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: