কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মৌলভীবাজারে রেললাইন উপড়ে ফেলায় ইঞ্জিন বগি লাইনচ্যুত

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
মৌলভীবাজারে রেললাইন উপড়ে ফেলায় ইঞ্জিন বগি লাইনচ্যুত
  • জয়পুরহাটে খুলে ফেলা হয়েছে ফিশপ্লেট

জনকণ্ঠ ডেস্ক ॥ মৌলভীবাজারের কুলাউড়ার টিলাগাঁও-মনু রেলস্টেশনের মধ্যবর্তী ইসবপুর এলাকায় দুর্বৃত্তরা রেললাইন উপড়ে ফেলায় ইঞ্জিনসহ চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসের ইঞ্জিন ও ছয়টি বগি লাইনচ্যূত হয়েছে। এতে আহত হন অর্ধশতাধিক যাত্রী। এ ঘটনায় বুধবার রাত তিনটা থেকে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। আখাউড়া থেকে একটি রিলিফ ট্রেন বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এসে উদ্ধার কাজ শুরু করে। জয়পুরহাটে অবরোধকারীরা রেললাইনের ফিশপ্লেট খুলে নেয়ায় রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে চার ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়। খবর নিজস্ব সংবাদদাতাদের।

মৌলভীবাজারের মনু ও টিলাগাঁও স্টেশনের মধ্যবর্তী ইসবপুর এলাকায় বুধবার রাত তিনটায় রেললাইনের ফিশপ্লেট খোলা থাকার কারণে সিলেট থেকে রাত ১০টায় চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসা উদয়ন এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও ছয়টি বগি লাইনচ্যুত হয়। এর মধ্যে তিনটি বগি ছিটকে পার্শ্ববর্তী জমিতে পড়ে যায়। এতে ট্রেনের অর্ধশতাধিক যাত্রী আহত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কুলাউড়া, মৌলভীবাজার ও সিলেটের তিনটি ইউনিট উদ্ধার অভিযান চালায়। আহত যাত্রীদের উদ্ধার করে কুলাউড়া ও মৌলভীবাজার হাসপাতালে পাঠানো হয়। এদিকে দুর্ঘটনার সাত ঘণ্টা পর কুলাউড়া থেকে একটি রিলিফ ট্রেন এসে উদ্বার কাজ শুরু করে এবং উদ্ধার কাজে সহযোগিতার জন্য আখাউড়া থেকে আরও একটি রিলিফ ট্রেন বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এসে উদ্ধার কাজ শুরু করে।

রেলওয়ে বিভাগ জানায়, সিলেট থেকে রাত ১০টায় ছেড়ে আসা এই ট্রেনটি ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও স্টেশনে বিকল হয়ে প্রায় তিন ঘণ্টা আটকে ছিল। এদিকে এই ঘটনায় ঢাকাগামী সুরমা কুলাউড়ায়, চট্টগ্রামগামী জালালাবাদ বড়মছালে ও চট্টগ্রাম থেকে ছেড়ে আসা আন্তঃনগর উদয়ন ট্রেন শায়েস্তাগঞ্জে আটকা পড়ে।

কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশন মাস্টার মির্জা মোঃ শামসুল ইসলাম জানান, রাত আনুমানিক সাড়ে তিনটায় ট্রেনের ইঞ্জিনসহ ছয়টি বগি লাইনচ্যুত হয়। কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হাসান, পুলিশ সুপার মোঃ তোফায়েল আহমদ, সহকারী পুলিশ সুপার জুনায়েদ আলম সরকার, ওসি অমল কুমার ধর ঘটনাস্থল পরিদর্শন করেন।

জয়পুরহাট ॥ বৃহস্পতিবার ভোরে জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউপির উড়ি মাধবপাড়া রেলব্রিজসংলগ্ন ২৭৯নং পিলারের কাছে রেলের ফিশপ্লেট খুলে ফেলে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে অবরোধকারীরা। ফলে ভোর সাড়ে ছয়টা থেকে জয়পুরহাট-রাজশাহী-ঢাকাÑখুলনা এবং নীলফামারী রুটে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ থাকে। পরে বেলা ১১টায় তা মেরামত করা হলে রেল চলাচল স্বাভাবিক হয়। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে বুধবার রাতে জয়পুরহাট-পাঁচবিবি রেলপথের তাজপুরে ১৪-১৫ মুখোশধারী রেলপথ বিচ্ছিন্ন করার চেষ্টা করলে তাদের ধাওয়া করে দু’জনকে আটক করা হয়। এরা শিবির ক্যাডার বলে জানা যায়। দেশীয় অস্ত্রসহ তাদের আটক করা হয়।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: