রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

প্যারিসে পত্রিকা অফিসে জঙ্গী হামলা ॥ সম্পাদক ৩ কার্টুনিস্টসহ হত ১২

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫
  • ফ্রান্সে সর্বোচ্চ সতর্কতা জারি ॥ বিশ্বব্যাপী নিন্দার ঝড়

জনকণ্ঠ ডেস্ক ॥ ফ্রান্সের রম্য সাময়িকী ‘শার্লি হেবদো’-তে দৃশ্যত ইসলামী জঙ্গী হামলায় পত্রিকা সম্পাদক ও তিন কার্টুনিস্টসহ ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। মুখোশধারী জঙ্গীরা পত্রিকাটির প্যারিস অফিসে ঢুকে ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিয়ে এ্যাসল্ট নিয়ে গুলিবর্ষণ করে। তারা গাড়িতে করে পালানোর সময় রাস্তায় পুলিশের সঙ্গে গুলিবিনিময় করে। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা জঙ্গীদের চিৎকার করে বলতে শুনেছেন, আমরা নবী মোহাম্মদকে অপমানের প্রতিশোধ নিয়েছি।

পত্রিকাটির সম্পাদক স্তেফানি শার্মেনিয়ার (৪৭) অতীতে হত্যার হুমকি পাওয়ায় পুলিশ প্রহরায় চলতেন।

পত্রিকাটির দৈনিক সম্পাদকীয় বৈঠক চলাকালে এ হামলা হয়। ২০১১ সালের নবেম্বরে নবী মোহাম্মদের কার্টুন আঁকায় এর কার্যালয়ে আগুনে বোমা নিক্ষেপ করা হয়। হামলাকারীদের পাকড়াও করতে প্যারিসে ব্যাপক পুলিশী অভিযান শুরু হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জাতিসংঘ মহাসচিব বান কি মুন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদসহ বিশ্ব নেতৃবৃন্দ এই হামলার নিন্দা করেছেন। আরব লীগ এবং মিসরের সর্বোচ্চ ধর্মীয় সংস্থা আল আজহারও এই ঘটনার নিন্দা করেছেন।

শার্লি হেবদো নামের এই পত্রিকাটির প্রচার সংখ্যা আগে খুবই স্বল্প ছিল এবং ১৯৮১ থেকে ১০ বছর অর্থের অভাবে এ পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়। কিন্তু প্রথম পৃষ্ঠায় কার্টুনসহ চটকদার খবর ছেপে রাতারাতি পত্রিকাটির প্রচার সংখ্যা বেড়ে যায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ হামলার পর পরই এ ঘটনাকে সন্ত্রাসী কর্মকা- বলে অভিহিত করে বলেছেন, এটা সংবাদপত্রের স্বাধীনতার ওপর হামলা। তিনি সারা ফ্রান্সে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করেছেন এবং পরিস্থিতি নিয়ে আলোচনা করতে মন্ত্রিসভার জরুরী বৈঠক করেছেন। পত্রিকা অফিসটিতে হামলার পর প্যারিসের উপাসনালয়, সংবাদমাধ্যম পরিবহন কেন্দ্রসমূহে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। জঙ্গীদের পাকড়াও ব্যাপক অভিযানের প্রেক্ষিতে বহু স্কুল বন্ধ করে দেয়া হয়েছে।

২০১১ সালে তিউনিসিয়ায় একটি ইসলামী দলের নির্বাচনে জয়লাভের খবরকে ব্যঙ্গ করে ্র‘শার্লি হেবদো’ বিশেষ সংখ্যা প্রকাশ করে জানায়, নবী মোহাম্মদ ঐ জয়ের খবরে অভিনন্দন জানাতে ‘অতিথি সম্পাদক’ হিসেবে পত্রিকাটিতে দায়িত্ব পালন করেছেন। এ ঘটনায় আগুনে বোমা হামলা হলে পত্রিকাটির অফিস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

সূত্র : বিবিসি/নিউইয়র্ক টাইমস।

(পূর্ববর্তী খবর ৫-এর পাতায়)

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: