রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উচ্চমাধ্যমিক শ্রেণির পড়াশোনা

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র

পূর্ব প্রকাশের পর

ঘ) মনির ও রিফাত -এর সংগঠনের নাম যথাক্রমে রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠী। এ দুটি সংগঠনের মধ্যে রাজনৈতিক দল সর্বসাধারণের মঙ্গল বয়ে আনতে পারে যা তাদের কর্মকা-ের আলোকে বলা যায়।

রাজনৈতিক দল কিছুসংখ্যক মানুষের একটি রাজনৈতিক সংগঠন। যার সদস্যগণ কম-বেশি একইরূপ আদর্শ ও নীতির দ্বারা অনুপ্রাণিত হয়ে একত্রিত হয় এবং নিয়মতান্ত্রিক উপায়ে ক্ষমতা দখল করার চেষ্টা করে।

জনমতের দিকে লক্ষ্য রেখে রাজনৈতিক দল কর্মসূচী প্রণয়ন করে ও প্রচার নির্বাচনে পাল্টা মনোনয়ন এবং জয় লাভের চেষ্টা।

অধ্যাপক ম্যাকাইভার বলেছেন যে, “রাজনৈতিক দল হচ্ছে কোন নীতির সমর্থনে সংগঠিত অংশ বিশেষ যা নিয়মতান্ত্রিক উপায়ে সরকার পরিচালনায় প্রয়াসী হয়।”

চাপসৃষ্টিকারী গোষ্ঠী হচ্ছে এমন এক গোষ্ঠী যার সদস্যগণ সমজাতীয় মনোভাব এবং স্বার্থের দ্বারা আবদ্ধ, স্বার্থের ভিত্তিতেই তারা পরস্পরের সাথে আবদ্ধ হন। আলফ্রেড গ্রাজিয়ার-এর মতে “চাপসৃষ্টিকারী গোষ্ঠী হচ্ছে এমন এক সংগঠিত সামাজিক গোষ্ঠী, যা সরকারকে আনুষ্ঠানিকভাবে নিয়ন্ত্রণের চেষ্টা না করে রাজনৈতিক কর্ম কর্তাদের আচরণকে প্রভাবিত করার চেষ্টা করে। চাপ সৃষ্টিকারী গোষ্ঠী তাদের পছন্দের দল ও ব্যক্তিকে অর্থ দিয়ে বা অন্যভাবে সাহায্য- সহযোগিতা করে। এসব নেতা বা ব্যক্তি নির্বাচিত হয়ে চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পক্ষে আইন প্রণয়ন বা সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।

উদ্দীপকের মনির ও রিফাত-এর সংগঠনের মধ্যে কোনটি সর্বসাধারণের মঙ্গল বয়ে আনতে পারে তা সংগঠন দুটির কর্মকা-ের আলোকে বলা যায়।

মনির একটি জনসংগঠনের নেতা হিসেবে মাঠে ময়দানে কাজ করে। সরকারের নানামুখী সমালোচনা করে ও সরকারের ভুল-ত্রুটি জসমক্ষে তুলে ধরে। তার সংগঠনটি জনসর্থন আদায় করে রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে চায়। অপর পক্ষে রিফাত একটি মাত্র গোষ্ঠীর স্বার্থ রক্ষার জন্য দাবি দাওয়া পেশ করে।

এখানে মনিরের কাজগুলো একটি রাজনৈতিক দলের কাজের সাথে এবং রিফাত এর কাজ একটি চাপসৃষ্টিকারী গোষ্ঠীর কাজের সাথে মিলে যায়।

আমরা জানি, রাজনৈতিক দলের সামনে বৃহৎ জাতীয় কল্যাণের লক্ষ্য থাকে। যা চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে থাকে না।

* সাংগঠনিক দিক দিয়ে চাপসৃষ্টিকারী গোষ্ঠী রাজনৈতিক দল অপেক্ষা দুর্বল।

* রাজনৈতিক দলের লক্ষ্য হলো রাষ্ট্রীয় ক্ষমতা দখল করা কিন্তু চাপসৃষ্টিকারী গোষ্ঠীর লক্ষ্য হলো সরকারী সিদ্ধান্তকে নিজেদের অনুকূলে প্রভাবিত করা।

* রাজনৈতিক দলের কার্যকা- প্রকাশ্য ও প্রত্যক্ষ। কিন্তু চাপসৃষ্টিকারী গোষ্ঠীর কাজকর্ম সাধারণত গোপন বা অপ্রকাশ্য।

* রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে কিন্তু চাপসৃষ্টিকারী গোষ্ঠী প্রত্যক্ষভাবে নির্বাচনী কর্মকা-ে অংশগ্রহণ করে না।

সুতরাং বিভিন্ন তত্ত্বগত কর্মকা- এবং উদ্দীপকে উল্লিখিত মনির ও রিফাত-এর সংগঠনের কর্মকা-ের আলোকে বলা যায় যে, মনির এর সংগঠনটি সর্বসাধারণের কল্যাণ বা মঙ্গল বয়ে আনতে পারে যা গোষ্ঠী স্বার্থ রক্ষাকারী রিফাত-এর সংগঠন পারে না।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: