কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অভ্যুত্থান অভিনয়, স্পেনের রাজনীতি যে বার্তাটি দিল

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫
  • ৮ ঘন্টার জন্য হলেন নগরের দণ্ড মুণ্ডের কর্তা

বিশেষ ধরনের লম্বা টুপি মাথায় দিয়ে ও সেকেলে সামরিক পোশাক পরা একদল সমর্থক পরিবেষ্টিত হয়ে ভিসেন্তি ক্যান্ডেলা ঝড়ের গতিতে ঢুকে পড়লেন টাউন হলে। স্পেনের ২৪ হাজার লোকের শহর ইবির মেয়র ঘোষণা করলেন নিজেকে। হলেন ৮ ঘণ্টার জন্য নগরের দ-মু-ের কর্র্তা।

এটি ছিল হাস্য কৌতুক ও আনন্দের মধ্যে দিয়ে অভ্যুত্থানের একটি অভিনয়। ৮ ঘণ্টা পর শহরের প্রকৃত মেয়রের কাছে ক্ষমতা ফিরিয়ে দেন ক্যান্ডেলা। পরিষ্কার করে ফেলা হয় টাউন হলের আশপাশ থেকে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্যান, শিশি বোতল ও অন্যান্য আবর্জনা। ক্যান্ডেলার সমর্থক ও বিরোধী গ্রুপ মনের আনন্দে পরস্পরের বিরুদ্ধে ময়দা ও পচা ডিম ছোড়ার পাশাপাশি কান ফাটানো শব্দে পুড়িয়েছে আতশবাজি। সবমিলিয়ে আনন্দময় একটি দিন পার করে নগরবাসী। ইতিহাসবিদ হোসে ভিসেন্তি ভার্দু বলছেন, ইবি শহরের বাসিন্দারা প্রাচীন রোমান সাতুরনালিয়া উৎসব অনুকরণে প্রতিবছর ২৮ ডিসেম্বর একটি অভ্যুত্থানের অভিনয় আয়োজন করে থাকে। প্রাচীন রোমান নেতৃবৃন্দ বছরে একদিন ভৃত্যদের হাতে ক্ষমতা দিয়ে নিজেরা তাদের প্রজা হয়ে যেতেন। .সেই থেকে এই নিয়ম চালু হয়েছে। এটা স্প্যানিশদের এপ্রিলফুল পালনের মতো। বিষয়টি নিছক প্রথা অনুসরণ হলেও দেশটিতে এখন রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করছে তাতে অভিনয় হলেও অনুষ্ঠানটি ভিন্ন আমেজ নিয়ে এসেছে। ইবির প্রকৃত মেয়র রাফায়েল সেরালতা ভিলাপলানাও স্বীকার করেন দেশে এখন যে পরিস্থিতি চলছে তাতে রাজনৈতিক সংস্কার না করলেই নয়। তিনি আরও বলেছেন, পোডেমাস নামে যে দলটি অভ্যুত্থান নাটকের আয়োজন করেছে দলটি প্রতিষ্ঠার এক বছরও হয়নি কিন্তু এরই মধ্যে তারা জনগণের ব্যাপক সমর্থন অর্জন করতে পেরেছে। গত বছর অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে দলটি মোট ভোটের ৮ শতাংশ ভোট পেয়েছে।

পোডেমাস যে এত ভোট পেতে পারে তা ক্ষমতাসীন রক্ষণশীল দল ও বিরোধী সোশ্যালিস্ট পার্টি কেউ প্রত্যাশা করেনি। ১৯৭০-এর দশকের শেষ দিকে স্পেনে গণতান্ত্রিক রীতি প্রবর্তিত হওয়ার পর এই প্রথম সেখানে কনজারভেটিভ ও সোশ্যালিস্টের বাইরে একটি দলের ক্ষমতায় আসার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। চলতি বছর নবেম্বরের দিকে দেশটিতে সাধারণ নির্বাচন হতে পারে। ক্ষমতাসীন দলের বেশিরভাগ নেতার বিরুদ্ধে এখন আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে।-ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: