মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টনি ব্লেয়ারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হতে পারে

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫
  • ইরাকযুদ্ধের ওপর সম্ভাব্য তদন্ত রিপোর্ট

ইরাক-যুদ্ধের ওপর তদন্ত রিপোর্টের ভিত্তিতে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হতে পারে টনি ব্লেয়ারের বিরুদ্ধে। হাউস অব লর্ডসে এ কথা বলা হয়। লিবারেল ডেমোক্র্যাট সদস্য হ্যারো উইল্ডের লর্ড ডাইকস দাবি করেন যে, সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের যন্ত্রণা দীর্ঘায়িত করার জন্য স্যার জন চিলকোটের এ তদন্ত রিপোর্ট প্রকাশে বিলম্ব করা হচ্ছে। লর্ড হার্ড বলেন, এ বিলম্ব এখন কেলেঙ্কারিতে পরিণত হচ্ছে। খবর টেলিগ্রাফ অনলাইনের।

লর্ড হার্ড ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত রক্ষণশীল দল থেকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সরকারের এক মন্ত্রী সল্টায়ারের লর্ড ওয়ালেস এই প্রথমবারের মতো প্রকাশ করেন যে, ব্লেয়ার ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মধ্যকার সংলাপ প্রকাশবিষয়ক আলোচনা এখন শেষ হয়েছে। এ আলোচনার রিপোর্ট প্রকাশ স্থগিত রাখা হয়েছে। কিন্তু লর্ড ওয়ালেস বলেছেন, রিপোর্টটি ফেব্রুয়ারির শেষ নাগাদ প্রকাশ করা না হলে তা সাধারণ নির্বাচন অনুষ্ঠানের পর পর্যন্ত তার প্রকাশ বিলম্বিত হবে।

লর্ড ডাইকস লর্ডসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রশ্ন তোলেন এ অব্যাহত বিলম্ব কি এক সার্বিক অসম্মানজনক নয় এবং অনেক সময় কি চলে যাচ্ছে না? এক সময়ের টরি দলের এমপি লর্ড ডাইকস বলেন, আমার মহৎ বন্ধু কি সচেতন রয়েছেন যে, অনেকেই মনে করছেন, যুদ্ধাপরাধের অভিযোগ আনা হতে পারে বলে ব্লেয়ারের যন্ত্রণা দীর্ঘায়িত করার জন্যই রিপোর্টটি প্রকাশে বিলম্ব করা হচ্ছে। লর্ড হার্ড বলেন, বিষয়টা এখন স্রেফ উপেক্ষা-অবহেলায় এবং মার্জনীয় বিলম্ব সময়ের মধ্যে নেই। এটা একটা কেলেঙ্কারিতে পরিণত হয়ে যাচ্ছে। বিষয়টা এমন নয় যে এর গুরুত্ব নগণ্য। এটা এমন কিছু যে, এ দেশের এক বিশালসংখ্যক মানুষ সত্য জানার জন্য উদ্বেগের সঙ্গে অপেক্ষা করছে। লর্ড ওয়ালেস জবাবে বলেন, চিলকোট তদন্ত রিপোর্ট প্রকাশিত সাম্প্রতিক অন্যান্য রিপোর্টের তুলনায় বিলম্ব হচ্ছে না। তিনি বলেন, পাঁচ বছরে ২ কোটি ৪ লাখ পাউন্ড ব্যয়ে তৈরি আল-সয়েদি রিপোর্টটিতে অভিযোগ রয়েছে, ব্রিটিশ সৈন্যরা এক সন্ধ্যায় লড়াইয়ে ইরাকীদের সঙ্গে নির্দয় আচরণ করেছিল।

১ কোটি ৩৫ লাখ পাউন্ড ব্যয়ে তৈরি বাহা মুসা তদন্ত রিপোর্টে দেখা যায়, ২০০৩’র সেপ্টেম্বরে এক ইরাকী বেসামরিক লোকের মৃত্যু হয়েছে যুক্তরাজ্যের হেফাজতে থাকা অবস্থায়। তিনি বলেন, তদন্তে নয় বছরের ব্রিটিশ নীতি এবং ইরাকে তাদের সামরিক অভিযান সম্পর্কে তুলে ধরা হয়েছে। তাই দীর্ঘ সময় নিচ্ছে। এটা অপ্রত্যাশিত নয়। লর্ড ওয়ালেস বলেন, ১০ লাখ শব্দ সংবলিত এ রিপোর্টে দু’শ’র বেশি মন্ত্রিপরিষদ বৈঠকের আলোচনা রয়েছে বিস্তারিতভাবে। রিপোর্টটি প্রকাশে বিলম্বের আংশিক কারণ হচ্ছে তদন্ত কাজে পর্যাপ্তসংখ্যক স্টাফের অভাব।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: