রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেনের পতন

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দরবৃদ্ধির একদিন পরেই দেশের পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। নতুন সফটওয়ার চালুর পরে দ্বিতীয় বারের মতো লেনদেনের ওপর কমিশন হার বা লাগা পুনর্নির্ধারণের পরেও সার্বিকভাবে লেনদেন কমেছে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ব্লক, ফ্লোর ক্রসিং বা ডিভিপি বা ডেলিভারি ভার্সেস পেমেন্টের জন্য কমিশন হার কিছুটা বাড়ানো হয়েছে। নতুন সফটওয়ারের সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারা এবং রাজনৈতিক অস্থিরতার কারণেই বাজারের এই দরপতন বলে বাজার বিশ্লেষকরা বলছেন। তাদের মতে, তালিকাভুক্ত কোম্পানি বিশেষ করে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ডিসেম্বর ক্লোজিংয়ের প্রভাব কমে গেলেও নতুন করে রাজনৈতিক অস্থিরতা বেড়েছে। যার কারণে বিনিয়োগকারীদের অংশগ্রহণ আশানুরূপ নয়।

বেশিরভাগ কোম্পানির দর হারানোর দিনে ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে প্রায় ৭ শতাংশ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, ডিএসইতে ২৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২১ কোটি ৭৬ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। বুধবার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শুরুর পরে শেষ বিকেলে শেয়ার বিক্রির চাপ কিছুটা বেশি ছিল। যার কারণে বড় মূলধনী কিছু কোম্পানির দর বাড়লেও বেশিরভাগ কোম্পানির দর কমেছে। দিনশেষে ডিএসইএক্স বা প্রধান সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৯৬৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৮৩ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫৭ পয়েন্টে।

বুধবারে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, ডেসকো, এমজেএলবিডি, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ারটেক, অগ্নি সিস্টেমস লিমিটেড, হামিদ ফেব্রিক্স লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফার্মা।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো- অলটেক্স, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, আলহাজ টেক্সটাইল, ফু-ওয়াং ফুড, ৭ম আইসিবি, প্রাইম লাইফ, দেশ গার্মেন্টস, ডিবিএইচ ১ম মিউচুয়াল ফান্ড, তুং হাই নিটিং ও আইপিডিসি।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো- নদার্ন জুটস, আইসিবি ১ম এনআরবি, মেঘনা কনডেন্স মিল্ক, হাক্কানী পাল্প, আইসিবি ইসলামিক ব্যাংক, রিপাবলিক, কাসেম ড্রাইসেল, ইউনাইটেড ফাইনান্স, ফার্মা এইড ও কেয়া কসমেটিকস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২১৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

সিএসইতে লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো- বিট্রিশ আমেরিকান ট্যোবাকো, অলটেক্স, লাফার্জ সুরমা সিমেন্ট, হামিদ ফেব্রিক্স, সাইফ পাওয়ার টেক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বেক্সিমকো, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, মবিল যমুনা বিডি ও বিএসআরএম স্টিল।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: