মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

অবরোধে সাড়া পড়েনি

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫
  • বাস-ট্রেন-লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক ॥ চট্টগ্রামে ঢিলেঢালা হরতাল

জনকণ্ঠ ডেস্ক ॥ বিএনপির ডাকা সারাদেশব্যাপী অবরোধ কর্মসূচীতে তেমন সাড়া পড়েনি। স্বাভাবিক জনজীবনেও অবরোধের প্রভাব ছিল না। কয়েক জেলায় পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। নাশকতা এড়াতে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার করা হয়েছে। বাস-ট্রেন লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল। চট্টগ্রামে ২০ দলের ডাকা হরতালেও কোন প্রভাব পড়েনি নগর জীবনে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো-

পার্বতীপুর

অবরোধের ঘোষণা সত্ত্বেও পশ্চিম রেলওয়ের পার্বতীপুর জংশন স্টেশনে ট্রেন চলাচল ছিল স্বাভাবিক। রেল স্টেশন সূত্র অনুযায়ী রাজশাহীগামী উত্তরা ও ঢাকাগামী নীলসাগর আন্তঃনগর ট্রেন দুটি সোমবার যথাক্রমে রাত ৩.৪৫ মি. ও ১১.৪৫ মিনিটে সিডিউল অনুযায়ী পার্বতীপুর স্টেশন থেকে ছেড়ে যায়।

গাইবান্ধা

জেলার পলাশবাড়ীতে মহাসড়কের দখল নিয়ে পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। মঙ্গলবার দুপুরে রংপুর-ঢাকা মহাসড়কে উপজেলার মহেশপুর-ব্র্যাক মোড় এলাকায় দফায় দফায় এ ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ শহরের খানপুর এলাকায় মঙ্গলবার সকালে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত হয়েছে কমপক্ষে ৫ জন। এ সময় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পুলিশকে লক্ষ্য করে তারা হাত বোমা, ইটপাটকেল ছোড়ে।

দিনাজপুর

দিনাজপুরে ৫ জানুয়ারি পুলিশের কাজে বাধা, পুলিশের ওপর হামলা, ভাংচুর ও নাশকতার ঘটনায় বিএনপির ৬৩ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলা করেছে পুলিশ। দিনাজপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, সোমবার রাতে কোতোয়ালি থানার এসআই নাজমুল হক বাদী হয়ে উক্ত মামলা দায়ের করেন।

বরিশাল

নাশকতামূলক কর্মকা-ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নগরীর কাউনিয়া থানা পুলিশ শহরতলীর মহাবাজ এলাকা থেকে সোমবার রাতে ৭ জনকে, সন্ধ্যায় নগরীর তালতলী থেকে ৫ জনকে ও বাজার রোডের একটি বাসায় রাতে গোপন বৈঠক চলাকালীন সময় কোতোয়ালি মডেল থানা পুলিশ বাকেরগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিকদারসহ ৭ জনকে, চকেরপুল এলাকা থেকে বিমানবন্দর থানা পুলিশ ৫ জনকে এবং সাহেবেরহাট বন্দর থানা থেকে ২ জনকে আটক করেছে।

নোয়াখালী

গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচী পালনের নামে নোয়াখালীর জেলা শহর মাইজদীতে গাড়ি ভাংচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষের মাধ্যমে ত্রাস সৃষ্টির অভিযোগে দ্রুত বিচার আইনে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ৮৯ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

মাগুরা

মাগুরায় নাশকতার আশঙ্কায় পুলিশ বিএনপি ও যুবদলের ২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে । সোমবার রাতে মাগুরা পুলিশ অভিযান চালিয়ে এদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হচ্ছেন মাগুরা সদর উপজেলার মঘি ইউনিয়ন যুবদলের সম্পাদক শওকত আলী ও বিএনপি কর্মী শহর আলী।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে বিএনপির অবরোধে যানবাহন চলাচল করছে। লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ সচল থাকলেও দূরপাল্লার বাস চলাচল করছে না। গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাভার

মঙ্গলবার সকাল ৬টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়া থানাধীন শ্রীপুর বাসস্ট্যান্ড এলাকায় একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ ও কয়েকটি যানবাহনে ভাংচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

সিরাজগঞ্জ

অবরোধ কর্মসূচীর প্রথম দিন মঙ্গলবার ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। অবরোধ চলাকালে কোথাও কোন পিকেটার দেখা যায়নি। সিরাজগঞ্জ বাস টার্মিনাল থেকে কোন বাস ছাড়েনি। জেলার অভ্যন্তরীণ সড়কে সিএনজি চালিত অটোরিক্সা, রিক্সা, ভ্যান, ব্যাটারি চালিত অটোবাইকসহ হালকা যানবাহন চলাচল করেছে।

কক্সবাজার

বিএনপির নেতৃত্বে ২০ দলের ডাকা দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধের প্রথম দিনে কক্সবাজার শহরে বাজারঘাটা, ফায়ার সার্ভিস, কালুর দোকান, কলেজ গেট এলাকাসহ বিভিন্ন স্থানে ব্যাপক গাড়ি ভাংচুর করেছে পিকেটাররা। ৫-৭ জন অবরোধকারী মঙ্গলবার সকাল ৮টায় বাজারঘাটা ও বিকেল ৩টায় কালুর দোকান প্রধান সড়কে অন্তত ৮টি ইজিবাইক ভাংচুর ও টায়ারে আগুন ধরিয়ে দিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেছে।

ঝিনাইদহ

শৈলকুপা উপজেলার শেখপাড়ায় পুলিশের ওপর হামলার ঘটনায় বিএনপি জামায়াতের সাড়ে ৩শ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। মঙ্গলবার শৈলকুপা থানার এসআই আব্দুর রউফ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

ঈশ্বরদী

ঈশ্বরদীতে বেগম খালেদা জিয়ার ডাকা অবরোধে সাড়া মেলেনি। সকল প্রকার যানবাহন, ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

খুলনা

মঙ্গলবার সকালে খুলনার দৌলতপুরে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া হয়েছে। অবরোধের সমর্থনে মহসিন মোড় এলাকা থেকে মিছিল বের করে বাসস্ট্যান্ডের দিকে যাওয়ার সময় এ ঘটনা ঘটে। মিছিলকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে।

সিলেট

সিলেট-সুনামগঞ্জ সড়কের মদিনা মার্কেট এলাকায় সোমবার জামায়াত-শিবির ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় জামায়াত-শিবিরের ৬০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সোমবার রাতে এসআই আব্দুল হামিদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মেহেরপুর

নাশকতার আশঙ্কায় মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৩ বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে গাংনী থানা পুলিশ ৮, সদর থানা পুলিশ ৪ ও মুজিবনগর থানা পুলিশ ১ জনকে আটক করেছে। পুলিশ সুপার হামিদুল আলমের নেতৃত্বে সোমবার রাতের বিভিন্ন সময়ে গাংনী ও মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

নওগাঁ

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করার প্রতিবাদে মঙ্গলবার নওগাঁয় বিক্ষোভ মিছিল ও নওগাঁ-সান্তাহার সড়ক অবরোধ করেছে জেলা বিএনপি। সকালে শহরের তাজের মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

চট্টগ্রাম

জনসভায় পুলিশী হামলা ও নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রামে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা মঙ্গলবারের হরতালে জনজীবনে কোনই প্রভাব পড়েনি। নগরীতে পর্যাপ্ত সংখ্যক যানবাহন চলাচল করেছে। এছাড়া শিল্প এলাকা, বাণিজ্য পাড়া ও বন্দর ছিল অন্যান্য দিনের মতোই কর্মচঞ্চল। তবে মহাসড়কে দূরপাল্লার যানবাহন চলাচল ছিল সীমিত। এদিকে, গত সোমবার নগরীর কাজির দেউড়ি এলাকায় বিএনপি-জামায়াতের সমাবেশ থেকে পুলিশের ওপর হামলা ও ওই এলাকায় ভাংচুরের ঘটনায় নগর বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রায় ৫শ’ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছে পুলিশ।

লালমনিরহাট

মঙ্গলবার বিএনপির অবরোধ জনসাধারণ প্রত্যাখ্যান করেছে। অবরোধ চলাকালে পণ্য ও মাটিবোঝাই ট্রাক ও ট্রাক্টর চলতে দেখা গিয়েছে। শহরে দোকানপাট, যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। লালমনিরহাট শহরের হাঁড়িভাঙ্গায় সদ্য প্রতিষ্ঠিত ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভ্যান, রিক্সা, অটোরিক্সা, সিএনজি, পিকাপ চলাচল করেছে।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: