আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসি-রোনাল্ডো নয়, ম্যারাডোনার পছন্দ নিউয়ের

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আর ক’দিন পরই ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। সুইজারল্যান্ডের জুরিখে ১২ জানুয়ারি জানা যাবে এবারের ফিফা সেরার নাম। সেরা হতে লড়াই হবে তিন তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি ও ম্যানুয়েল নিউয়েরের মধ্যে। শেষ পর্যন্ত কে বাজিমাত করবেন তা নিয়ে চলছে শেষ মুহূর্তের আলোচনা-পর্যালোচনা। এই যজ্ঞে শামিল হয়েছেন ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়াগো ম্যারাডোনাও। সোমবার এক সাক্ষাতকারে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর বলেছেন, মেসি-রোনাল্ডো নয়, তার পছন্দ নিউয়ের। কিউবা সফরের সময় ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যারাডোনা বলেন, মেসিও নয়, রোনাল্ডোও ও নয়, এই খেতাব (ফিফা ব্যালন ডি’অর) জয়ের ক্ষেত্রে আমার পছন্দ নিউয়ের। ভেনিজুয়েলিয় টেলিভিশন স্টেশন টেরেসুরের কয়েকটি ক্রীড়া সম্পকীয় অনুষ্ঠানের জন্য সোমবার তিনি দ্বিপদেশটিতে পৌঁছান। এর আগে কিউবার রেডিও হাভানাকে দেয়া সাক্ষাতকারে ম্যারাডোনা বলেন, গত বছর জার্মান দলের সঙ্গে নিউয়ের যখন বিশ্বকাপ জয় করছিলেন তখন বিশ্রাম নিচ্ছিলেন রোনাল্ডো ও মেসি।

এর আগে ডিসেম্বরের শুরুতে অনুমিত ধারণাই সত্যি হয়। ২০১৪ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পান রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপাস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, বার্সিলোনার আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি ও জার্মানির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের। অক্টোবরের শেষভাগে ২৩ জনের তালিকা প্রকাশের পর ২০ জনকে বাদ দিয়ে তিনজনকে রাখা হয়েছে চূড়ান্ত লড়াইয়ের জন্য। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেয়া ব্যালন ডি’অর পুরস্কারের জন্য এই তালিকা ঘোষণা করা হয়েছে।

এবারও বর্ষসেরার দৌড়ে এগিয়ে আছেন রোনাল্ডো। ২০০৮ সালের ফিফা বর্ষসেরার পুরস্কার জেতা পর্তুগীজ তারকা গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতাতে সহায়তা করেন। করেন রেকর্ড ১৭ গোল। চলমান মৌসুমেও আছেন দারুণ ছন্দে। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবারের বর্ষসেরা মেসি গত মৌসুমে ক্লাব ফুটবলে কোন শিরোপা জিততে পারেননি। তবে ব্রাজিল বিশ্বকাপে নিজ দেশ আর্জেন্টিনাকে ফাইনালে তুলতে রাখেন অনবদ্য ভূমিকা। ফাইনালে জার্মানির কাছে হারলেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি। পঞ্চমবারের মতো সেরার তকমা জয়ের দৌড়ে তাই ভালমতোই আছেন আর্জেন্টাইন অধিনায়ক। গত ছয় বছর ধরেই ফিফা সেরার পুরস্কার জিতেছেন মেসি নয়ত রোনাল্ডো। এবারও এ দু’জন আছেন ফেবারিটের তালিকায়। তবে সময়ের দুই সেরা তারকার একচ্ছত্র আধিপত্য ভাঙ্গতে তিনজনের তালিকায় আছেন ম্যানুয়েল নিউয়ের। গত মৌসুমে ক্লাব বেয়ার্ন মিউনিখকে জার্মানির শীর্ষ লীগ বুন্দেসলিগার শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারকা এই গোলরক্ষক। ব্রাজিল বিশ্বকাপে তার পারফর্মেন্স ছিল আরও অসাধারণ। গোলপোস্টের নিচে দারুণ নৈপুণ্য প্রদর্শন করে জিতে নেন টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: