রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরিজ জয়ে শ্রেষ্ঠত্ব অক্ষুণœ দক্ষিণ আফ্রিকার

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ চতুর্থ দিনের বৃষ্টিও বাঁচাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজকে। কেপটাউন টেস্টে ৮ উইকেটের বড় জয়ে তিন টেস্টের সিরিজ ২-০তে জিতে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। নতুন বছরের শুরুতেই দারুণ এ সাফল্যে যথারীতি র‌্যাঙ্কিয়ে নিজেদের শীর্ষস্থানটাকে আরও পোক্ত করেছে প্রোটিয়ারা। জয়ের জন্য ১২৪ রানের লক্ষ্যে খেলতে নেমে কাল শেষদিনে ৩৭ ওভারেই ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা। উইন্ডিজ ৩২৯ ও ২১৫ রান করে। প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৪২১, যেখানে ১৪৮ রানের দুরন্ত ইনিংস খেলে ম্যাচসেরা এবি ডি ভিলিয়ার্স। সিরিজসেরা অধিনায়ক হাশিম আমলা। তবে হুট করেই অবসরের ঘোষণা দিয়ে আলোচনায় এসেছেন ওপেনার এ্যালভেরো পিটারসেন। ৩৪ বছর বয়সে ৩৬ টেস্টে ২০৯৩ রান করে (৫ সেঞ্চুরি, ৮ হাফ সেঞ্চুরি) সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন প্রোটিয়া ওপেনার। মঙ্গলবার শেষদিনে জয়ের জন্য ১২৪ রানের জয়ের লক্ষ্যে ১ উইকেটে ৯ রান নিয়ে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। দিনের প্রথম ঘণ্টায় ফ্যাফ ডুপ্লেসিস (১৪) ফিরে গেলেও আমলাকে নিয়ে অবিচ্ছিন্ন ৭১ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে ভিড়িয়েই সাজঘরে ফেরেন ডিন এলগার। সঙ্গে ২-০তে সিরিজ জয়। বৃষ্টির তোপে ড্র হয়েছিল দ্বিতীয় ম্যাচ। এই সাফল্যে দুর্ধর্ষ প্রোটিয়াদের টেস্ট শ্রেষ্ঠত্ব অক্ষুণœ রইল। আইসিসি টেস্টের শীর্ষ দলের ব্যাটটা এবারও তাদের ঘরেই থেকে যাবে। প্রথম ইনিংসে ডেল স্টেইন (৪), অভিষিক্ত সিমন হার্মার (৩) ও মরনে মরকেলের (২) ত্রিমুখী আক্রমণে পড়ে ৩২৯ রানে গুটিয়ে যায় অতিথি ক্যারিবীয়রা। জার্মেইন ব্ল্যাকউড ৫৬, লিও জনসন ৫৪ ও অধিনায়ক দিনেশ রামদিন করেন ৫৩ রান। ওয়ানডে অধিনায়ক ডি ভিলিয়ার্সের ‘অনবদ্য’ সেঞ্চুরি এবং ডুপ্লেসিস ও আমলার হাফ সেঞ্চুরি সুবাদে দক্ষিণ আফ্রিকা ৪২১ রান সংগ্রহ করলে প্রথম ইনিংসে ৯২ রানের লিড পায় স্বাগতিকরা। ভিলিয়ার্স ১৪৮ রানের ইনিংস খেলেন। ডুপ্লেসিস ৬৮ ও আমলা করেন ৬৩ রান। ৯২ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে অভিষিক্ত হার্মার (৪) ও স্টেইনের (৩) তোপের মুখে পড়ে ২১৫ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীদের হয়ে স্যামুয়েলস ৭৪, চন্দরপল ৫০ ও লিও জনসন করেন ৪৪ রান। ১৪৮ রানের চমৎকার ইনিংসের জন্য ডি ভিলিয়ার্স ম্যাচসেরা। চার ইনিংসে ১১৪ গড়ে ৩৪২ রান করার সুবাদে সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক আমলা। ৯-২৮ জানুয়ারি দুটি টি২০ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

স্কোর ॥ ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ৩২৯/১০ (৯৯.৫ ওভার; ব্ল্যাকউড ৫৬, জনসন ৫৪, রামদিন ৫৩, স্মিথ ৪৭, স্যামুয়েলস ৪৩; স্টেইন ৪/৭৮, হারমার ৩/৭১, মরকেল ২/৮৩) ও দ্বিতীয় ইনিংস ২১৫/১০ (৭৯.৫ ওভার; স্যামুয়েলস ৭৪, চন্দরপল ৫০, জনসন ৪৪, ব্রেথওয়েট ১৬; হারমার ৪/৮২, স্টেইন ৩/৭৫, মরনে মরকেল ২/১৮)

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস ৪২১/১০ (১২২.৪; ডি ভিলিয়ার্স ১৪৮, ডুপ্লেসিস ৬৮, আমলা ৬৩, পিটারসেন ৪২, ফন জিল ৩৩; স্যামুয়েলস ২/৬৮, হোল্ডার ২/৮৭) ও দ্বিতীয় ইনিংস ১২৪/২ (৩৭.৪ ওভার; এলগার ৬০, আমলা ৩৮*; বেন ২/২৪)। ফল ॥ দক্ষিণ আফ্রিকা ৮ উইকেট জয়ী। ম্যাচসেরা ॥ ডি ভিলিয়ার্স (দ. আফ্রিকা)। সিরিজ ॥ তিন টেস্টের সিরজ দ. আফ্রিকা ২-০তে জয়ী। সিরিজসেরা ॥ হাশিম আমলা (দ. আফ্রিকা)।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: