মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কারবার, ভেনাস, ওজনিয়াকির জয়

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫
কারবার, ভেনাস, ওজনিয়াকির জয়
  • আজারেঙ্কার হার

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন বছরের শুরুতেই আবার কোর্টে নেমেছেন বিশ্ব টেনিসের তারকারা। নিউজিল্যান্ডে অকল্যান্ড ক্ল্যাসিক আর অস্ট্রেলিয়ায় ব্রিসবেন ইন্টারন্যাশনাল দিয়ে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনের জন্য। ব্রিসবেনে বিশ্বের সাবেক এক নম্বর বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা পরাজয় দিয়ে শুরু করেছেন। প্রথম রাউন্ডেই তিনি চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভার কাছে ৪-৬, ৭-৬ (৭-৫) ও ৬-৪ সেটে হেরে বিদায় নিয়েছেন। তবে একই আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন তিন নম্বর বাছাই জার্মানির এ্যাঞ্জেলিক কারবার। একই দিনে অকল্যান্ড ক্ল্যাসিকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি ও মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষ্ণকন্যা ভেনাস উইলিয়ামস। অকল্যান্ডে শীর্ষ বাছাই হিসেবে খেলছেন ওজনিয়াকি। শুরুটা দারুণভাবেই করেছেন এ ড্যানিশ তারকা। ইসরাইলের কোয়ালিফায়ার জুলিয়া গ্লুশকো অবশ্য তাঁর মতো তারকার সামনে দাঁড়াতে পারবেন না সেটাই অনুমিত ছিল। তাছাড়া ২০১৪ সালে দারুণভাবে নিজেকে ছন্দে ফিরিয়ে এনেছেন ওজনিয়াকি। গ্লুশকোকে হারাতে বিন্দুমাত্র সমস্যায় পড়তে হয়নি তাঁকে। সহজেই হারিয়েছেন ৬-৩, ৬-২ সেটে। মাত্র ৬৯ মিনিট স্থায়ী হয়েছে ম্যাচটি। যদিও ওজনিয়াকি বেশ কয়েকটি ভুল করার খেসারত হিসেবে ম্যাচে পাঁচ গেম হেরেছেন। কিন্তু আসরের তৃতীয় বাছাই ভেনাস কোন পাত্তাই দেননি সেøাভাকিয়ার জানা সেপেলোভাকে। ভেনাসের গতি আর ছন্দে বেসামাল সেপেলোভা মাত্র একটি গেম জিততে পেরেছেন। হেরে গেছেন সরাসরি ৬-১, ৬-০ গেমে। যদিও ম্যাচে বিন্দুমাত্র প্রতিদ্বন্দ্বিতা হয়নি, তবে ১০টি এ্যাশেস জিতে ম্যাচে জয় তুলে নেয়ার পর দারুণ খুশি ভেনাস। তিনি বলেন, ‘অবশ্যই আমি খুশি। কারণ যেকোন ম্যাচ যখন সহজেই জিতে যাওয়া যায় তখন সবকিছু ঠিকঠাক মতো করতে পেরেছি সেটাই নিশ্চিত হয়। মনে হচ্ছে গত বছরের মতো এখনও আমি ঠিক অবস্থানেই আছি।’ তবে বিশ্বের সাবেক এক নম্বর রাশিয়ার সভেতলনা কুজনেতসোভা হেরে বিদায় নিয়েছেন। তাঁকে চেক তারকা লুসি রাদেকা তিন সেটের তীব্র লড়াইয়ের পর ৩-৬, ৭-৬ (৮-৬) ও ৬-৪ সেটে হারিয়ে দিয়েছেন পাঁচ নম্বর এ বাছাইকে। পোলিশ কোয়ালিফায়ার উরজুলা রাদওয়ানাস্কাও অঘটন ঘটিয়েছেন ২০১০ ফ্রেঞ্চ ওপেন জয়ী ফ্রান্সেসকা শিয়াভোনকে ৬-৪, ৭-৫ সেটে।

ব্রিসবেনে তৃতীয় বাছাই কারবার শেষ আটে উঠেছেন সবার আগে। তিনি সরাসরি ৬-৩, ৭-৫ সেটে হারিয়েছেন দারিয়া গাভ্রিলোভাকে। এছাড়াও শেষ আটে উঠেছেন ভারভারা লেপচেঙ্কো ৬-৪, ৬-৪ সেটে যুক্তরাষ্ট্রের ম্যাডিসন কিসকে হারিয়ে। তবে বছরটা হতাশা দিয়েই শুরু হয়েছে সাবেক এক নম্বর আজারেঙ্কার। তিনি হেরে গেছেন চেক তারকা পিসকোভার কাছে।

স্বপ্ন দেখাচ্ছে শূটিং

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ শূটিং ফেডারেশনের সঙ্গে দুই কোচের চুক্তির মেয়াদ মাত্র তিন মাসের। পারফরমেন্সের বিবেচনায় অবশ্য চুক্তি নবায়নের সুযোগ আছে। তবে স্বল্প মেয়াদে দায়িত্ব নিলেও সামনের আসরগুলো থেকে পদক পাওয়ার স্বপ্ন দেখাচ্ছেন প্রধান কোচ জং হুন লি ।

২২-২৪ জানুয়ারি কুয়েতে হবে চতুর্থ আন্তর্জাতিক গ্রাঁ প্রি শূটিং। এপ্রিলে দক্ষিণ কোরিয়াতে হবে বিশ্বকাপ শূটিং। মাঝে আছে ইন্দো-বাংলা গেমস। আপাতত এই তিন আসরের জন্যই দুই বিদেশী কোচ এনেছে শূটিং ফেডারেশন। কুয়েতের আসর থেকেই পদক পাওয়ার আশা জানান এর আগেও বাংলাদেশের শূটারদের সঙ্গে কাজ করা কোরিয়ান কোচ জং হুন লি। তবে মহিলা কোচ কাল সো মি এবারই প্রথম বাংলাদেশে এসেছেন। মূলত উঠতি শূটারদের নিয়েই কাজ করবেন তিনি। কোচ হিসেবে বার্সেলোনা অলিম্পিকে দক্ষিণ কোরিয়াকে পদক এনে দেয়া মি বলেন, যেহেতু সবে এসেছেন, তাই এখনই কিছু বলতে পারবেন না। কাজ শুরু করার পর উঠতিদের সম্ভাবনা নিয়ে বলতে পারবেন। লিকে মাসে ৪ হাজার ও মিকে ৩ হাজার ডলার করে বেতন দেবে ফেডারেশন।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: