মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

১৯ ফেব্রুয়ারি ঢাকা আসছেন মমতা

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১৯ ফেব্রুয়ারি তিনদিনের সফরে ঢাকা আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমসহ তিনজন মন্ত্রীও আসছেন ঢাকায়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ সরকার মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ঢাকা আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে সোমবার আমন্ত্রণপত্র তুলে দিয়েছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার জকি আহাদ। তিনি আগামী ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা সফরে সম্মত হয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঢাকা সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা চুক্তির বিষয়ে মমতার বিশেষ ভূমিকা রয়েছে। মমতার ঢাকা সফরের মধ্য দিয়ে কলকাতা ও ঢাকার মধ্যে সম্পর্ক আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ভারতের দিল্লী ও কলকাতা সফর করেন। কলকাতা সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠক করেন তিনি। সে সময় বাংলাদেশে আসার জন্য মমতাকে মৌখিক আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

এদিকে অপর একটি সূত্র জানায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে থেকেই বাংলাদেশ সফরের যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। সম্প্রতি বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল কলকাতা সফরে গিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে তারা সৌজন্য সাক্ষাত করেন। ওই প্রতিনিধি দলের কাছেও তিনি তাঁর ইচ্ছার কথা প্রকাশ করেন।

তিস্তা ও সীমান্ত চুক্তিতে মমতার অবস্থান ছিল বরাবরই নেতিবাচক। যদিও সীমান্ত চুক্তিতে মমতা তাঁর সিদ্ধান্ত পাল্টে এখন সমর্থনের পথে হেঁটেছেন। তিস্তা চুক্তি নিয়েও তিনি ইতো মধ্যে তাঁর আগের অবস্থান থেকে সরে আসতে চাইছেন বলেও জানা গেছে। এছাড়া চলতি বছর ঢাকা সফর করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রী মোদির সফরের আগেই ঢাকা সফরে এসে তিস্তা চুক্তি নিয়ে মমতা তাঁর ইতিবাচক সিদ্ধান্ত নেয়ার কথাও জানাতে পারেন বলে জানা গেছে।

এদিকে মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঢাকা সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হবে। এই বৈঠকের মধ্য দিয়ে তিস্তা চুক্তির জট খুলে যেতে পারে। এছাড়া মমতার ঢাকা সফরের মধ্য দিয়ে ঢাকা-দিল্লীর সম্পর্কের ভিত আরও মজবুত হবে। দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হবে।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: