কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রুশ সামরিক বাহিনীতে বিদেশী সেনা নিয়োগ করা হবে

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

রাশিয়া তার সামরিক বাহিনীতে বিদেশী সেনা নিয়োগ দিচ্ছে। যদিও রুশ বিশেষজ্ঞরা বলেছেন, এই পদক্ষেপের সঙ্গে সাম্প্রতিক ইউক্রেন সংঘাতের কোন সম্পর্ক নেই। দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন একটি ডিক্রি জারি করেছেন যে বিদেশী সেনারা রুশ সেনাবাহিনীতে পাঁচ বছর কাজ করতে পারবেন। তবে তাদের অবশ্যই রুশ ভাষা জানতে হবে। খবর বিবিসি।

সাবেক সোভিয়েত মধ্য এশীয় প্রজাতন্ত্র থেকে বেশি সৈন্য নিয়োগের আশা করা হচ্ছে। রুশ সৈন্যসহ বিদেশী সেনারা ইউক্রেনে লড়াই করছে। কারণ রাশিয়া সেখানে তাদের নিয়মিত সৈন্য পাঠাতে অস্বীকার করেছে। যদিও ইউক্রেন সরকার ও পশ্চিমারা বার বার বলে আসছে, ভারি অস্ত্র ও ভাল প্রশিক্ষণপ্রাপ্ত সেনা পাঠিয়ে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের সহায়তা করছে রাশিয়া। বিদেশী সেনাদের নিয়োগ বিষয়ে পুতিনের ডিক্রি রুশ সামরিক বাহিনীর পেশাদারিত্বের পদক্ষেপের একটি অংশ। তবে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে এর কূটনৈতিক প্রভাব রয়েছে।

গুয়াতেমালার সাবেক স্বৈরশাসক স্ট্রেচারে আদালতে

গুয়াতেমালার সাবেক একনায়ক এফ্রেইন রিওস মন্টকে গণহত্যার অভিযোগে পুনর্বিচারের জন্য সোমবার একটি স্ট্রেচারে করে আদালতে নেয়া হয়েছে। মামলায় বিচারক পরিবর্তনের আবেদনের প্রেক্ষিতে বিচার প্রক্রিয়া স্থগিত হয়ে যায় এর আগে। খবর এএফপির

সাবেক শাসক রিওস মন্ট (৮৮) স্বাস্থ্যগত কারণে আদালতে উপস্থিত হতে পারবেন না বলে জানালে তাকে একটি এ্যাম্বুলেন্সে করে কোর্টে আনা হয়। গুয়াতেমালার বর্বর গৃহযুদ্ধের সময় এক হাজার ৭শ’ ৭১ ইক্সিল মায়া ইন্ডিয়ানকে হত্যার জন্য সেনাবাহিনীর প্রতি নির্দেশ প্রদানের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। রিওস মন্টের এ্যাটর্নিদের আবেদনের প্রেক্ষিতে তিন বিচারক প্যানেলের দু’জন মুখ্য বিচারক জিনেট ভ্যালডেজকে পরিবর্তনের সিদ্ধান্তে সম্মতি প্রকাশ করেন। জিনেট ভ্যালডেজ এ মামলা সম্পর্কে ২০০৪-এ যে স্নাতকোত্তর থিসিস লেখেন, সেটিকে পক্ষপাতমূলক বলে আখ্যায়িত করেছে বিবাদীপক্ষ। ভ্যালডেজ বলেছেন, তিনি সিদ্ধান্ত মেনে নিয়েছেন এবং নিজেকে প্যানেল থেকে প্রত্যাহার করে নেবেন।

প্রকাশিত : ৭ জানুয়ারী ২০১৫

০৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: