কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উত্তর ওয়াজিরিস্তানে ড্রোন হামলায় নিহত ছয়

প্রকাশিত : ৬ জানুয়ারী ২০১৫

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের দাত্তা খেল তেহশিলে রবিবার তালেবান ঘনিষ্ঠ একজন যুদ্ধবাজ নেতাকে টার্গেট করে পরিচালিত মার্কিন ড্রোন হামলায় সকালে এলাকায় অন্তত ছয়জন সন্দেহভাজন জঙ্গী নিহত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানিয়েছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

বিশিষ্ট যুদ্ধবাজ নেতা হাফিজ গুল বাহাদুরের ঘাঁটি এবং নিকটবর্তী একজন উজবেক কমান্ডারের ঘাঁটি লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ওই হামলা চালায়। আফগানিস্তানের সীমান্তে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত সাতটি আধা-স্বায়ত্তশাসিত এলাকার মধ্যে উত্তর ওয়াজিরিস্তান একটি। সাংঘর্ষিক এলাকার অবস্থা নিয়ে এক নিরাপত্তা কর্মকর্তা এএফপিকে বলেন, উত্তর ওয়াজিরিস্তানের আলওয়ারা মান্ডি এক স্থাপনা ও একটি গাড়ির ওপর মার্কিন ড্রোন থেকে দুটি মিসাইল ছুড়ে... ছয় জঙ্গীকে হত্যা করা হয়। এলাকাটিকে আল কায়েদা ও তালেবান জঙ্গীরা ২০০০ সাল থেকে একটি ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছে। অপর নিরাপত্তা কর্মকর্তা হামলা ও নিহতদের সংখ্যা নিশ্চিত করেছেন।

এলাকাটিতে সাংবাদিকদের প্রবেশ সীমাবদ্ধ করে রাখা হয়েছে। যেজন্য স্বাধীনভাবে নিহতদের সংখ্যা ও পরিচয় যাচাই করা সম্ভব হয়নি। এদিকে পাকিস্তান যেন উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গীদের নিরাপদ আশ্রয়গুলো নির্মূল করে সে জন্য ওয়াশিংটন ইসলামাবাদকে কয়েক বছর ধরে চাপ দিয়ে আসছে। এই অঞ্চলকে ঘাঁটি করে জঙ্গীরা আফগানিস্তানে ন্যাটো বাহিনীর ওপর হামলা চালিয়ে থাকে। পাকিস্তান সেনাবাহিনী গত জুন থেকে সেখানে অভিযান শুরুর পর থেকে তাদের বক্তব্য অনুযায়ী এ পর্যন্ত ১ হাজার ৭ শ’য়ের বেশি জঙ্গী ও ১২৬ জন সৈন্য নিহত হয়েছে। বাহাদুর এক সময় পাকিস্তানপন্থী ছিলেন। উত্তর ওয়াজিরিস্তানে পাক সামরিক অভিযান শুরুর পর তার অবস্থান পাল্টে যায়। হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে তার যোগাযোগ আছে বলে উল্লেখ করা হয়। গ্রুপটি প্রতিবেশী আফগানিস্তানে প্রায়ই মার্কিন ও ন্যাটো বাহিনী ওপর আত্মঘাতী বোমা হামলা চালিয়ে থাকে বলে অভিযোগ রয়েছে।

খেলার মাঠে বিস্ফোরণ নিহত ৩

পাকিস্তানের কেন্দ্রশাসিত আদিবাসী অঞ্চলের একটি খেলার মাঠে বিস্ফোরণে অন্ততপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ১০ জন। রবিবার এ ঘটনা ঘটেছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, ওরাকজাই এজেন্সির সদও দফতর কালায়ার হুসেইনিয়ায় একটি ভলিবল ম্যাচ চলাকালে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। স্থানীয় রাজনীতিক তহশিলদার খায়েস্তা আকবর বলেন, মাটিতে পুঁতে রাখা বোমার বিস্ফোরণ মনে হলেও ঠিক কী ধরনের বিস্ফোরক তাতে ছিল তা পরিষ্কার নয়। তিনি আরও বলেন, এই বিস্ফোরণের নেপথ্যে সাম্প্রদায়িক কারণ ছিল বলে মনে হচ্ছে।

আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ৯

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লুগার প্রদেশে তালেবানদের পৃথক কয়েকটি হামলায় অন্তত ৯ পুলিশ নিহত হয়েছে। ইরানের স্যাটেলাইট চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, রবিবার তালেবান হামলায় হাজি খালিল নামে এক কর্মকর্তাসহ পাঁচ পুলিশ নিহত হয়েছে। এ ছাড়া, পুলে আলাম শহরেও তালেবানের অপর হামলায় আরও চার পুলিশ নিহত হয়েছে। গত শনিবারও তালেবানরা ভারদাক এলাকায় কয়েকজন পুলিশকে অপহরণ করে পরে তাদের হত্যা করেছিল। আফগান নিরাপত্তা বাহিনী মার্কিন নেতৃত্বে বিদেশী সেনাদের কাছ থেকে দেশের নিরাপত্তা দায়িত্ব পুরোপুরিভাবে বুঝে নেয়ার তিন দিন পরই এসব হামলার ঘটনা ঘটেছে। বিদেশী সেনারা ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে তাদের ১৩ বছরের উপস্থিতির অবসান ঘটিয়েছে।

প্রকাশিত : ৬ জানুয়ারী ২০১৫

০৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: