কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওয়েলিংটনে প্রথম দিন বোলারদের

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বেসিন রিজার্ভের ঘাসে ভরা বাউন্সি কন্ডিশনে টস জিতলে যে কোন অধিনায়কই তার বোলারদের হাতে বল তুলে দেবেন। এ্যাঞ্জেলো ম্যাথুসও ভুল করেননি, ভুল করেননি তার বোলাররা। সিরিজ নির্ধারণী গুরুত্বপূর্ণ দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ফর্মের তুঙ্গে থাকা নিউজিল্যান্ডকে ২২১ রানে গুটিয়ে দিয়েছেন সুরাঙ্গা লাকমল-নুয়ান প্রদীপরা। প্রশ্নের দৃশ্যপট তৈরি হয়েছে এর পরই, যখন জবাব দিতে নেমে ২৫ ওভারে মাত্র ৭৮ রান করতেই সাজঘরে লঙ্কানদের শীর্ষ ৫ ব্যাটসম্যান! ৩৩ রান নিয়ে ব্যাট করছেন ১২ হাজারি ক্লাবে নাম লেখানো কুমার সাঙ্গাকারা। আজ সকালে (বাংলাদেশ সময় শনিবার ভোর চারটায়) তার সঙ্গী হবেন দিনেশ চান্দিমাল। সব মিলিয়ে ওয়েলিংটন টেস্টের প্রথম দিন খেলেছেন বোলারররা!

আরও স্পষ্ট করে বললে দু’দলের পেসারদের দাপটে নাভিশ্বাস উঠেছে ব্যাটসম্যানদের। ইনফর্ম কিউই লাইনআপে প্রথম ধাক্কা দেন লাকমল। দলীয় ৩১ রানে উইকেটের পেছনে প্রসন্ন জয়াবর্ধনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৬ রান করা টম লাথাম। ৬২ রানে রাদারফোর্ডকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। ব্যক্তিগত ৩৭ রানে প্রদীপের শিকারে পরিণত হন তিনি। তৃতীয় উইকেট জুটতে ধাক্কা সামাল দেন রস টেইলর ও কেন উইলিয়ামসন। ১৫ ওভারে মূল্যাবান ৭৮ রান যোগ করেন তারা। ৩৫ রানে প্রদীপের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সাবেক সেনাপতি টেইলর। সর্বোচ্চ ৬৯ উইলিয়ামসনের। এরপর দলটির আর বড় কোন জুটি গড়ে ওঠেনি।

টেইলর আউট হওয়ার পরের বলেই ম্যাথুসের মুখে সবেচয়ে প্রশস্ত হাসির উপলক্ষ এনে দেন লাকমল। ব্যাট হাতে দুরন্ত সময় কাটানো অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামকে রানের খাতা খেলার আগেই পরিষ্কার বোল্ডআউট করে প্যাভিলিয়নে ফেরান তিনি। ২০১৪ সালে ৪ সেঞ্চুরিতে ১১৬৪ রান সংগ্রহকারী ম্যাক প্রথম টেস্টেও ১৯৫ রানের ম্যারাথন ইনিংস খেলে পার্থক্য গড়ে দিয়েছিলেন। আর কোমড় সোজা করে দাঁড়াতে পারেনি নিউইজিল্যান্ড। ৫৫.১ ওভারে গুটিয়ে গেছে ২২১ রানে। জিমি নিশামের ১৫ ডগ ব্রেসওয়েলের ১৬ ও শেষ ব্যাটসম্যান ট্রেন্ট বোল্টের অপরাজিত ১৬ রানের ইনিংসগুলো কিউইদের দুই শ’ পেরোতে সাহায্য করে। শ্রীলঙ্কার হয়ে তিন পেসার প্রদীপ সর্বাধিক ৪, লাকমল ৩ ও প্রসাদ নেন ২টি করে উইকেট। অধিনায়ক ম্যাথুসের শিকার ১। বোল্ট-ব্রেসওয়েলের আগুনে বোলিংয়ে জবাব দিতে নেমে শুরুতেই তোপের মুখে পড়ে সিরিজে ১-০তে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা। দলীয় ১৮ রানে প্রথম, ২৫ রানে দ্বিতীয়, ২৯ রানে তৃতীয় ও ৫৮ রানে চতুর্থ উইকেট হারিয়ে ঘোর অমানীশায় পতিত হয় ম্যাথুসদের ব্যাটিং! ওপেনার দিমুথ করুনারতেœ ১৬, কুশল সিলভা ৫, ফর্মের তুঙ্গে থাকা অধিনায়ক ম্যাথুস ফেরেন ১৫ রান করে। ব্রেসওয়েল নেন ৩ উইকেট। লঙ্কানদের জন্য শেষ আশা হয়ে ৩৩ রানে ব্যাট করছেন সাঙ্গাকারা। বাকিদের মধ্যে একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান হলেন চান্দিমাল।

স্কোর ॥ নিউজিল্যান্ড প্রথম ইনিংস ২২১/১০ (৫৫.১ ওভার; উইলিয়ামসন ৬৯, রস টেইলর ৩৫, রাদারফোর্ড ৩৭, বোল্ট ১৬*, ব্রেসওয়েল ১৬, নিশাম ১৫, প্রদীপ ৪/৬৩, লাকমল ৩/৭১, প্রসাদ ২/৫০, ম্যাথুস ১/২৯)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস ৭৮/৫ (২৫.৪ ওভার; সাঙ্গাকারা ৩৩*, ব্রেসওয়েল ৩/২৩, বোল্ট ১/১৮, সাউদি ১/৩০)

** প্রথম দিন শেষে।

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: