কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রেকর্ড গড়ে ১২ হাজারি ক্লাবে সাঙ্গাকারা

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫
রেকর্ড গড়ে ১২ হাজারি ক্লাবে সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেকে অন্য উচ্চতায় তুলে নিলেন লঙ্কান ক্রিকেটের দিকপাল কুমার সাঙ্গাকারা। ওয়েলিংটনে সিরিজ নির্ধারণী দ্বিতীয় টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের ২২১ রানের জবাবে ৭৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছে শ্রীলঙ্কা। প্রথম দিন শেষে ৩৩ রানে অপরাজিত সাঙ্গাকারা, এর মধ্য দিয়ে ইতিহাসের পঞ্চম ও প্রথম শ্রীলঙ্কান হিসেবে টেস্টে ১২ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। কেবল তাই নয়, সাবেক গ্রেট শচীন টেন্ডুলকর ও রিকি পন্টিংকে টপকে দ্রুততম সময়ে এলিট ক্লাবে জায়গা করে নেয়ার নতুন রেকর্ডও গড়েন কিংবদন্তিতুল্য লঙ্কান উইলোবাজ। মাত্র ১৩০ টেস্টে ২২৩ ইনিংসে ১২ হাজারের ল্যান্ডমার্ক অতিক্রম করেন সাঙ্গাকারা, যেখানে শচীন ও পন্টিংয়ের লেগেছিল ২৪৭ ইনিংস!

তিনি যে কেবল শ্রীলঙ্কা নয়, ক্রিকেট ইতিহাসেরই অন্যতমসেরা ব্যাটসম্যান, দারুণ এ কৃতীর মধ্য দিয়ে সেটি আরও একবার প্রমাণ করলেন ৩৭ বছর বয়সী সাঙ্গাকারা। ক্রাইস্টচার্চের প্রথম ম্যাচটা ভাল যায়নি। আউট হয়েছেন ব্যক্তিগত ৬ ও ১ রানে। ওয়েলিংটনে নিজেদের বছরের প্রথম ম্যাচে নামার আগে তার রান ছিল ১১,৯৯৫। কাল সতীর্থদের প্যাভিলিয়নে যাওয়া-আসার মিছিলে যথরীতি গড়লেন প্রতিরোধ, অপরাজিত ৩৩ রানের পথে ৫ রান যোগ করেই মাইলফলক স্পর্শ করেন সাঙ্গাকারা। ১৩০ টেস্টে (চলমান) ২২৩ ইনিংসে তার রান এখন ১২,০২৮। ৫৮ গড়ে সেঞ্চুরি ৩৭ ও হাফ সেঞ্চুরি ৫১টি। ১৫,৯২১ রান নিয়ে সবার ওপরে লিজেন্ড শচীন টেন্ডুলকর। পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়Ñ তিনজন মাঝখানে আছেন যথাক্রমে ১৩৩৭৮, ১৩২৮৯ ও ১৩২৮৮ রান নিয়ে। অর্থাৎ বর্তমানে খেলা চালিয়ে যাওয়াদের মধ্যে সবেচেয়ে বেশি টেস্ট রানের মালিক সাঙ্গাকারাই। মাস দুয়েক আগে অবসর নেয়া সতীর্থ মাহেলা জয়াবর্ধনের মোট রান ১১,৮১৪ সপ্তম স্থানে। বতর্মান তালিকায় সাঙ্গাকারার পেছনে ইনজুরিতে ক্যারিয়ার-শঙ্কায় থাকা অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লাকের রান ৮৪৩২, ২১তম! সাঙ্গাকারা টি২০ থেকে অবসর নিয়েছেন বাংলাদেশে অনুষ্ঠিত গত বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে। বন্ধু মাহেলা জয়াবর্ধনের সঙ্গে আসন্ন ১১তম ওয়ানডে বিশ্বকাপ খেলে রঙিন পোশাকের ওয়ানডেকেও বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়ে রেখেছেন। তবে নির্বাচকদের অনুরোধে আভিজাত্যের টেস্টে চালিয়ে যাবেন আরও কিছুদিন। চালিয়ে যাবেন বললে অপমান করা হবে। কারণ ব্যাট হাতে এখনও দলের সেরা পারফর্মার তিনি। এই আটত্রিশ ছোঁয়া বয়সেও ব্যাট হাতে দুরন্ত-দুর্বার কুমার সাঙ্গাকারা। ১২ ম্যাচের ২২ ইনিংসে ১,৪৯৩ রান নিয়ে ২০১৪ সালে টেস্টে সবেচেয়ে বেশি রান সংগ্রহ করেছেন সাঙ্গা। ৭১ গড়ে সেঞ্চুরি ৪ ও হাফ সেঞ্চুরি ৯টি! একসময় কাঁধে ছিল নেতৃত্বে ভার, উকেটের পেছনে সামলেছেন উইকেটরক্ষকের দায়িত্বও।

দুটি ছেড়ে (ওয়ানডেতে অবশ্য কিপিং করছেন) দিয়ে এখন খেলছেন কেবল লঙ্কান ব্যাটিংয়ের প্রাণভোমড়া হয়ে। স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলা ৮২ টেস্টে হাঁকিয়েছেন ৩০ সেঞ্চুরি! কম যাননি ওয়ানডেতে। গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ১৩ হাজারি ক্লাবে নাম লেখান সাঙ্গাকারা! ক্রাইস্টচার্চে রান না পাওয়ার পরও অধিনায়ক ম্যাথুস যেমন বলেছিলেন, ‘সাঙ্গাকারার মতো ব্যাটসম্যানের জন্য রান পাওয়ায় শেষ কথা নয় ও চলমান কিংবদন্তি, আমাদের অনুপ্রেরণা।’

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: