কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ড্যাফোডিলে উদ্যোক্তা উন্নয়ন সংক্রান্ত স্নাতক কোর্স চালু

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ উদ্যোক্তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষাদান এবং তরুণ প্রজন্মকে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে উদ্যোক্তা উন্নয়ন সংক্রান্ত স্নাতক কোর্স চালু হয়েছে। চার বছর মেয়াদি এই বিভাগের নাম ‘ব্যাচেলর অব এন্ট্রিপ্রিনিউরশিপ ডেভেলপমেন্ট (বেড)’। শনিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন এই বিষয়ের বিভিন্ন দিক সম্পর্কে সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য ও সম্প্রচার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এম গোলাম রহমান।

তিনি জানান, বিষয়টি বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ এবং সম্ভাবনাময়। চার বছর মেয়াদি এই কোর্সে অংশগ্রহণকারীরা তাদের সৃজনশীল চিন্তা ও পরিশ্রমের সমন্বয়ে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবে, যাতে কাজের সুযোগ পাবে দেশের অসংখ্য মানুষ। শিক্ষার্থীরা উদ্যোক্তা হয়ে চাকরি খোঁজার পরিবর্তে নিজেরা স্বাবলম্বী হবেন এবং চাকরির সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশীয় অর্থনীতির উন্নয়নে প্রত্যক্ষভাবে অবদান রাখবেন।

এ সময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য ও অর্থনীতি অনুষদের শিক্ষক অধ্যাপক মুহাম্মদ মাহাবুব আলী। তিনি বলেন, এই প্রোগ্রামে অধ্যয়ন করলে একজন শিক্ষার্থী স্বাবলম্বী হতে পারবেন। নিজস্ব উদ্যোগে ও সৃজনশীলতায় উৎপাদিত পণ্যকে বাজারজাতকরণ এবং বিপণন দক্ষতাও অর্জন করবেন। শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য বিদেশী বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়া হবে। কারও মূলধন না থাকলে তা যোগানের ব্যবস্থা করা হবে। চার বছর মেয়াদি এই স্নাতক কোর্স সম্পন্ন করলে একজন মানুষ সফল উদ্যোক্তা হওয়ার জন্য যা যা দরকার, তারই সবই অর্জন করবে।

এ সময় উপস্থিত ছিলেন অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলাম, স্টুডেন্ট এ্যাফেয়ার্স পরিচালক সৈয়দ মিজানুর রহমান প্রমুখ।

‘তারেক ক্ষমা না চাইলে কোথাও সমাবেশ করতে পারবে না বিএনপি’

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ জাতির জনক বঙ্গবন্ধুকে জড়িয়ে ‘মিথ্যা’ ও ‘মনগড়া’ তথ্য দিয়ে কটূক্তিকারী তারেক রহমান ক্ষমা না চাইলে বাংলাদেশের এক ইঞ্চি জায়গাতেও সমাবেশ করতে পারবে না বিএনপি। আগামীকাল বিএনপির সমাবেশ নিয়ে পাল্টাপাল্টি ঘোষণায় রাজনৈতিক অঙ্গনে উত্তাপের মধ্যে শনিবার সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শেষে এই মন্তব্য করেন সংগঠনের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম। ঘটনার শুরু গত ১৬ ডিসেম্বর। এদিন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনের এক সভায় বক্তব্যে বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলার পর ক্ষুব্ধ ছাত্রলীগ তাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানায়। এতে সাড়া না দেয়ায় সম্প্রতি গাজীপুরে খালেদা জিয়ার এক জনসভাস্থলে পাল্টা সমাবেশের ডাক দেয় ছাত্রসংগঠনটি।

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: