রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫
  • শুরুতেই চাপে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস রিপোর্টার ॥ কেপটাউন টেস্টে শুরুতেই চাপের মুখে ওয়েস্ট ইন্ডিজ। রাতে এ রিপোর্ট লেখার সময় ৫৬ ওভারে ১৭২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছে সফরকারীরা। দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচ সিরিজের শেষ টেস্ট খেলছে দিনেশ রামদিনের নেতৃত্বাধীন ক্যারিবীয়রা। প্রথম টেস্ট হারে ও বৃষ্টির সৌজন্যে দ্বিতীয়টি ড্র করে ইতোমধ্যে ১-০তে পিছিয়ে তারা। শেষ ম্যাচটি তাই দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ। বিশেষ করে সিরিজ অমীমংাসিত রাখতে চাইলে এখানে জিততেই হবে ভঙ্গুর ওয়েস্ট ইন্ডিজকে!

গুরুত্বপূর্ণ টেস্টে টস জিতে ব্যাটিং নেন রামদিন। আশা জাগিয়েও বড় ইনিংস খেলতে পারেননি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। কার্ক ব্রেুথওয়েট (৭) ও ডেভন স্মিথের (৪৭) ওপেনিং জুটি থেকে আসে ৮০ রান। লিয়ন জনসন ও মারলন স্যামুয়েলসের মধ্যে ভাল একটা জুটি গড়ে ওঠে। তৃতীয় উইকেটে ৫১ রান যোগ করেন তারা। ক্যারিয়ারের চতুর্থ টেস্টে দ্বিতীয় হাফ সেঞ্চুরির দেখা পাওয়া জনসন আউট হন ৫৪ রান করে। আর ড্র হওয়া আগের ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি পাওয়া স্যামুয়েলস ফেরেন ব্যক্তিগত ৪৩ রানে। ব্যর্থতার ধারাবাহিকতার গ্লানি দীর্ঘ করে চলেছেন শিবনারায়ণ চন্দরপল। ২১, ৪ ও ৭-এর পর সফরে এবার ৯ রান করে ফিরেছেন দলটির সবচেয়ে অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

অভিষেকে টেস্টে দিনের প্রথমার্ধেই ৩ উইকেট তুলে নিয়ে চমক দেখিয়েছেন দক্ষিণ আফ্রিকান অফস্পিনার সিমন হারমার!

সাকিবের ব্যবসা প্রতিষ্ঠানের

যাত্রা শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নতুন রূপে নিজেকে আবির্ভূত করলেন। নিজের গড়া প্রতিষ্ঠান ফিয়েস্তা ইভেন্ট ম্যানেজমেন্ট লিমিটেডের শুভযাত্রা ঘোষণা করলেন রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে। সোমবার সন্ধ্যায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে সাকিব বলেন, ‘ডিজিটাল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিকতা এবং নতুনত্বের ছোঁয়াই আমাদের এ প্রতিষ্ঠানটির বৈশিষ্ট্য। ক্রিকেট খেলার সুবাদে বিশ্বের অনেক দেশের সংস্কৃতি, কৃষ্টি ও নানাবিধ আয়োজনের সঙ্গে পরিচয় হওয়ার সুযোগ ঘটেছে। সেজন্যই নতুন কিছু করার প্রয়াস নিয়ে এটা শুরু করলাম। ইভেন্ট ম্যানেজমেন্টের জগতে আন্তর্জাতিক মান ও সেবা নিশ্চিত করা এবং দেশবাসীকে নতুন বছরে নতুন কিছু উপহার প্রদানে আমাদের এ প্রতিষ্ঠানটি দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ। অতীতে সবসময় আপনাদের পাশে পেয়েছি। আশা করি ভবিষ্যতেও পাব।’ প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সাকিব এক ঝাঁক অভিজ্ঞ ও তরুণ মেধাবীদের নিয়ে ফিয়েস্তার যাত্রা ঘোষণা করেন।

সোহাগের জন্য আবেদন

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ খেলার সব আশাই শেষ। ৩০ জনের প্রাথমিক দলেও জায়গা পাননি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে নির্ভরযোগ্য স্পিনার হয়ে ওঠা সোহাগ গাজী। বোলিং এ্যাকশনে ত্রুটি থাকায় আইসিসির নিষেধাজ্ঞার খড়গ ঝুলে আছে তাঁর মাথায়। এতদিন এককভাবে নিজেকে ফিরে পাওয়ার এবং শুধরে নেয়ার লড়াই চালিয়ে গেছেন। আবার প্রিমিয়ার লীগেও শেখ জামাল ধানম-ি ক্লাবের হয়ে কয়েকটা ম্যাচ খেলেছেন। এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মনে করছে বোলিং এ্যাকশনের পরীক্ষা দেয়ার সময় হয়েছে সোহাগের। তাই বিসিবি থেকে আবেদন জানানো হয়েছে আইসিসির কাছে সোহাগের পরীক্ষা নেয়ার। এমনটাই জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজার সাব্বির খান। গত আগস্টে বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকার সময় সোহাগের বোলিং এ্যাকশনে ত্রুটি ধরার পর পরীক্ষার জন্য সময় দেয়া হয়েছিল। সেই পরীক্ষায় নিশ্চিত হয় ত্রুটি রয়েছে তাঁর বোলিং এ্যাকশনে। এরপর থেকে নিজেকে শুধরানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। এবার সময় এসেছে নিজেকে শুদ্ধ ও নির্ভুল প্রমাণের। বিসিবি ইতোমধ্যেই আবেদনও জানিয়েছে আইসিসির কাছে দ্রুতই তাদের অনুমোদিত পরীক্ষাগারে সোহাগের পরীক্ষা নেয়ার। এ বিষয়ে সাব্বির খান বলেন, ‘আমরা আবেদন করেছি। তবে কোন পরীক্ষাগারে পরীক্ষা হবে এখনও নির্ধারণ করেনি আইসিসি।’ পরীক্ষার আগে নিজেকে নিয়ে বেশ আত্মবিশ্বাসী সোহাগ। জাতীয় দলের স্পিন কোচ রুয়ান কালপাগের কাছেও টিপস নিয়েছেন। কালপাগেই সোহাগের বিষয়ে বিসিবিকে মেইল করে জানিয়েছেন গত মাসে। তিনি বলেন, ‘অনেক আগেই এ্যাকশন ঠিক হয়ে গেছে। অনুশীলন করেছি। অনেক ম্যাচ খেলেছি। ম্যাচের ভিডিওতে দেখা গেছে, সবকিছু ঠিকই আছে। এরপর বোর্ডকে জানিয়েছি।’

শূটার বাকী-শোভনের কুয়েত যাত্রা

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২৪-৩১ জানুয়ারি কুয়েতের কুয়েত সিটিতে অনুষ্ঠিত হবে চতুর্থ আন্তর্জাতিক শূটিং গ্রাঁ প্রিঁ। ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেবেন বাংলাদেশের দুই শূটার আবদুল্লাহ-হেল-বাকী এবং শোভন চৌধুরী।

উল্লেখ্য, একসময় শুধু ইউরোপেই আয়োজিত হতো এই শূটিং প্রতিযোগিতা। সময়ের পরিক্রমায় এখন এশিয়াতেও আয়োজিত হচ্ছে এ প্রতিযোগিতা। বাকী বাংলাদেশের শূটিংয়ে এক পরিচিত নাম। গত কমনওয়েলথ গেমসে রৌপ্য জেতেন তিনি। আর শোভন বাংলাদেশের শূটিংয়ে সম্ভাবনাময় একজন। গত বছরের নবেম্বরে অনুষ্ঠিত জাতীয় এয়ারগান চ্যাম্পিয়নশিপে বাকীকে হারিয়েই শীর্ষস্থান অধিকার করেছিলেন সুদর্শন শোভন। তবে কুয়েতে অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় কোন দেশের কত শূটার অংশ নেবেন, তা এখনও জানা যায়নি।

শুক্রবার থেকে গুলশান শূটিং কমপ্লেক্সে শুরু হয়েছে শূটিং ক্যাম্প। ইন্দো-বাংলা বাংলাদেশ গেমস, এসএ গেমস এবং দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ শূটিং উপলক্ষে শূটারদের এ অনুশীলন।

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫

০৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: