কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বরূপে ফিরতে চান রাদওয়ানস্কা

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫
স্বরূপে ফিরতে চান রাদওয়ানস্কা

স্পোর্টস রিপোর্টার ॥ পোল্যান্ডের টেনিস তারকা এ্যাগনিয়েস্কা রাদওয়ানস্কা। গত কয়েক মৌসুম ধরেই পাদপ্রদীপের আলোয় অবস্থান করছেন তিনি। কিন্তু দুর্ভাগ্য। এখন পর্যন্ত টেনিসের কোন গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জিততে পারেননি এই পোলিশ তারকা। তবে নতুন মৌসুমে নতুন করে স্বপ্ন দেখছেন তিনি। ক্যারিয়ারের অরাধ্য শিরোপার ছুঁয়া পেতে চান এ্যাগনিয়েস্কা রাদওয়ানস্কা।

সে জন্য সম্প্রতিই টেনিসের জীবন্ত কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন পোল্যান্ডের টেনিস তারকা এ্যাগনিয়েস্কা রাদওয়ানস্কা। মার্টিনা নাভ্রাতিলোভা সুদীর্ঘ ক্যারিয়ারে ১৮ গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পেয়েছেন। আর সাবেক এই টেনিস তারকাকে কোচ হিসেবে পেয়ে দারুণ উচ্ছ্বসিত রাদওয়ানস্কা। এখন স্বপ্নও দেখছেন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে নিজেকে মেলে ধরার। এ বিষয়ে কোচকে নিয়োগ করার পরই তিনি বলেছিলেন, ‘আমার লক্ষ্যই এখন গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জেতা। আর গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জয়ের জন্য মার্টিনা নাভ্রাতিলোভার মতো কারও সঙ্গ পাওয়া মানে দারুণ এক ব্যাপার। এটা আমাকে নিঃসন্দেহে অতিরিক্ত সুযোগ করে দেবে। আশা করি তার সঙ্গে আমার সময়টা বেশ উপভোগ্য হবে।’

প্রায় এক দশক আগে টেনিসকে বিদায় বলেছিলেন মার্টিনা নাভ্রাতিলোভা। তার বর্তমান বয়স ৫৮। টেনিস কোর্টে প্রতিপক্ষের জন্য হুমকি ছিলেন তিনি। একক, দ্বৈত ও মিশ্র দ্বৈত সব ফরমেটের টেনিসেই ঝড় তুলেছেন তিনি। সব মিলিয়ে মিলিয়ে ৫৯ গ্র্যান্ডসøাম শিরোপা জিতেছেন চেকপ্রজাতন্ত্র ও আমেরিকার এই টেনিস তারকা। কোচিং ক্যারিয়ারে প্রথম টমাস উইকটোরোয়িস্কির দায়িত্ব পালন করেছিলেন তিনি। শুধু মহিলা এককেই ১৮ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছেন মার্টিনা। একক গ্র্যান্ডসøাম শিরোপা ছাড়াও ৩১ দ্বৈতে এবং ১০ মিশ্র দ্বৈতের গ্র্যান্ডসøাম জিতেছেন তিনি। চেকপ্রজাতন্ত্রে জন্ম নিলেও যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব লাভ করেছেন প্রতিভাবান এই টেনিস খেলোয়াড়। মার্টিনা নাভ্রাতিলোভা ৩৩২ সপ্তাহ এককে এবং ২৩৭ সপ্তাহ দ্বৈতে বিশ্বের এক নম্বর খেলোয়াড় ছিলেন। শুধু উইম্বল্ডনেই রেকর্ড নয়টি শিরোপা জেতার বিস্ময়কর কীর্তি তার দখলে। শৈশব থেকেই নাভ্রাতিলোভাকে আদর্শ হিসেবে মনে করতেন রাদওয়ানস্কা, ‘মার্টিনা নাভ্রাতিলোভা আমার আদর্শ খেলোয়াড়। তার সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে নিজেকে খুবই সম্মানিত বোধ করছি। কারণ সুদীর্ঘ ক্যারিয়ারে তার অর্জনই তার পক্ষে কথা বলে। আশা করছি তার এই সব অভিজ্ঞতা থেকে আমি শিক্ষা নিতে পারব। কারণ আমার লক্ষ্যই হলো এখন গ্র্যান্ডসøাম জয় করা। সেক্ষেত্রে তার সঙ্গ আমার খুব কাজে লাগবে।’ এ্যাগনিয়েস্কার বর্তমান বয়স ২৫। ক্যারিয়ারে এখনও গ্র্যান্ডসøাম জিততে পারেননি তিনি। ২০১২ সালে সেই সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু সেই ফাইনালে আমেরিকান টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের কাছে পরাজয় মানেন রাদওয়ানস্কা। গত মৌসুমটা তেমন ভাল কাটেনি রাদওয়ানস্কার। ডব্লিউটিএ ট্যুর ফাইনালসের সেমিফাইনালে উঠার আগে মাত্র একটি শিরোপা নিজের শোকেসে তুলতে সক্ষম হন তিনি। তবে গত মৌসুমের ব্যর্থতা মনে রাখতে চান না পোলিশ এই টেনিস তারকা। নতুন মৌসুমে গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জেতাই তার এখন মূল লক্ষ্য।

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫

০৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: