কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যান্ডউইথের দাম কমালেও গ্রাহক পায়নি সুবিধা

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫
  • ইন্টারনেট এখনও নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে

ফিরোজ মান্না ॥ বিটিসিএল ডায়াল-আপ ইন্টারনেট, ব্রডব্যান্ড ইন্টারনেট (বিকিউব) সার্ভিস ও ব্যান্ডউইথের দাম কমালেও গ্রাহক পর্যায়ে এখন পর্যন্ত এই সুবিধা পৌঁছেনি। গত বছরের ১ এপ্রিল থেকে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথ চার্জ মাসিক ৪ হাজার ৮শ’ টাকা থেকে কমিয়ে ২ হাজার ৮শ’ টাকা করা হয়েছে। একই সঙ্গে ব্যান্ডউইথ ব্যবহারের ক্ষেত্রেও ডিসকাউন্ট দেয়া হয়। গ্রাম পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেয়ার জন্য সরকার ব্যান্ডউইথের দাম কমিয়েছে। এরপরও নিম্ন আয়ের মানুষের নাগলের বাইরে রয়েছে ইন্টারনেট। ইন্টারনেট উচ্চবিত্ত ও মধ্যবিত্ত গ্রাহকের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।

বিটিসিএল সূত্র জানিয়েছে, ভলিউম বেসড ক্যাটাগরির (এডিএসএল) ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিসের আগের মূল্যহার ঠিক রেখে ডাউনলোড ভলিউম (ডাটা লিমিট) দ্বিগুণ করা হয়েছে। নতুন দামে বিকিউব ভলিউম প্যাকেজ সর্বোচ্চ স্পীড মাসিক চার্জ সর্বোচ্চ ডাটা লিমিট সুপার সেভার ২৫৬ কেবিপিএস (২ জিবি) ৩শ’ টাকা, ৪ জিবি স্ট্যান্ডার্ড ৫১২ কেবিপিএস ৫শ’ টাকা, ৫ জিবি (১০ জিবি প্রিমিয়াম) ১০২৪ কেবিপিএস এক হাজার টাকা, ১২ জিবি ২৫ জিবি ভলিউম লিমিটের অতিরিক্ত প্রতি মেগাবিটের জন্য ১০ পয়সা হারে যোগ হবে। আনলিমিটেড ক্যাটাগরির ব্রডব্যান্ড বিকিউব ইনফিনিটি সার্ভিসের প্যাকেজসমূহের নতুন হার হচ্ছে- বিকিউব আনলিমিটেড প্যাকেজ সর্বোচ্চ স্পীড মাসিক চার্জ, বিকিউব ইনফিনিটি ২৫৬ কেবিপিএস ৪৫০ টাকা, বিকিউব ইনফিনিটি ৫১২ কেবিপিএস ৭৫০ টাকা, বিকিউব ইনফিনিটি এক হাজার থেকে ১০২৪ কেবিপিএস ১১৫০ টাকা, বিকিউব ইনফিনিটি ১৫০০ (নতুন) ১৫০০ কেবিপিএস ১৬০০ টাকা। এক্ষেত্রে ‘বিকিউব ইনফিনিটি ১০০০’ প্যাকেজ ছাড়া সব ইন্টারনেট গ্রাহকের স্পীড দ্বিগুণ করা হয়েছে। বিকিউব ইনফিনিটি ১৫০০ নামের প্যাকেজটি গ্রাহকদের নতুন করে দেয়া হচ্ছে। সব এডিএসএল (বিকিউব) সার্ভিসই শেয়ার ভিত্তিক। ভলিউম বেসড ক্যাটাগরির আগের ‘বিকিউব এক্সপ্রেস’ প্যাকেজটিকে ‘বিকিউব ইনফিনিটি ১০০০ টাকা প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগের বিকিউব ইনফিনিটি ১২৮ প্যাকেজটি নাইটটাইম ক্যাটাগরির প্যাকেজসমূহ বাতিল করা হয়েছে। বিটিসিএল ইন্টারনেট রেজিস্ট্রেশন চার্জ (১০০ টাকা), সেটআপ কনফিগারেশন চার্জ (৩০০ টাকা), আপগ্রেডেশন চার্জ ফ্রি। তবে ডাউনগ্রেড চার্জ (১৫০ টাকা) আগের মতোই থাকবে। সব প্যাকেজ ও সংযোগের ক্ষেত্রে মাসিক চার্জের অতিরিক্ত শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে। তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি, গ্রাহকদের সুবিধার্থে নতুন চার্জ নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস গ্রাম পর্যায়ে পৌঁছে গেলেও সাধারণ মানুষ এখন পর্যন্ত ব্যয় চিন্তা করে এর ব্যবহার করতে পারছে না। তবে ইউনিয়ন পরিষদগুলো ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে ই-তথ্য কেন্দ্র পরিচালনা করছে। ইন্টারনেট সার্ভিস নিরবচ্ছিন্ন করার জন্য সারাদেশে এক হাজার ৬শ’ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে। বর্তমানে বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস দেশের ৫শ’টি প্রতিষ্ঠান ব্যবহার করছে। এর মধ্যে ২শ’র বেশি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) গ্রাহক রয়েছে।

আইএসপিরা ১০ মেগাবাইট থেকে শুরু করে চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ নিতে পারছে। বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস উচ্চ গতিসম্পন্ন। বিটিসিএলের ইন্টারনেট ডিজিটাল বাংলাদেশে গড়ে তোলার জন্য বড় ভূমিকা পালন করছে। উচ্চ ব্যান্ডউইথ গ্রাহকদের জন্য প্রতি এমবিপিএস (পার সেকেন্ড মেগাবাইট) ব্যান্ডউইথের দাম ৪৮শ’ টাকা।

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫

০৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: