রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

পদ্মা সেতুর মূল ভিত্তির পরীক্ষামূলক কাজ মার্চে ॥ ও. কাদের

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর পরীক্ষামূলক মূল ভিত্তির (টেস্ট পাইলিং) কাজ আগামী মার্চ মাসে শুরু করা হবে। সেইসঙ্গে দুর্ঘটনা কমানো হবে আমাদের নতুন বছরের প্রথম অগ্রাধিকার। একটি প্রকল্পের মাধ্যমে ১৬৫ কোটি টাকা ব্যয়ে দেশের ১৪৪টি ব্ল্যাক স্পট দুর্ঘটনার ঝুঁকিমুক্ত করা হবে। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময়ের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া ও জাজিরা পয়েন্টে সংযোগ সড়ক (এ্যাপ্রোচ রোড) ও সার্ভিস এলাকার নির্মাণ কাজ অনেক দূর এগিয়ে গেছে। শুরু হয়েছে নদী শাসনের কাজও। ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকায় মূল সেতু নির্মাণের কাজ পেয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্নীতির ব্যাপারে কোন আপোস নেই। দুর্নীতি ৫ থেকে ৭ ভাগে কমিয়ে আনব আমরা। আমি বলি ‘করব না মোরা দুর্নীতি/সুফল পাবে দেশ-জাতি।’

অপর এক প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা, নছিমন, করিমনসহ অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে, চলতি বছরে তা অব্যাহত থাকবে। সড়ক বিভাগের রাস্তা উদ্ধার অভিযানও অব্যাহত থাকবে। এ বিষয়গুলো আমাদের অগ্রাধিকার। কাজের মান ভাল করব এটা আমাদের নতুন বছরের অঙ্গীকার।

তিনি বলেন, ঢাকা, চট্টগ্রাম, জয়দেবপুর ও ময়মনসিংহে সড়ক চার লেনের কাজ এ বছর শেষ হবে। এ বছরই মেট্রোরেলের টেন্ডার হবে। এ প্রকল্পের কাজ চলতি বছরে শুরু হয়ে শেষ হবে ২০১৯ সালে। আগামী জুনের মধ্যে কর্ণফুলী টানেল নির্মাণের প্রস্তুতিমূলক কাজ শেষ হবে। এছাড়া রূপগঞ্জের ভুলতায় একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এজন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। জাইকার অর্থায়নে দ্বিতীয় কাঁচপুর, মেঘনা ও গোমতী সেতু বছরের শেষে শুরু হবে।

ওবায়দুল কাদের আরও বলেন, এখানে শুধু কথাই হয় না, কাজও হয়। সব কাজে আমরা সফল হয়েছি এমনও নয়। আমরা সমালোচনা মেনে নিতে পারি। নতুন বছরে আমাদের একটি অঙ্গীকার হবে ২০১৪ সালের ভুলগুলো শোধরানো, সংশোধন করা।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: