আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জামালউদ্দিন ফের বিমানের চেয়ারম্যান হচ্ছেন

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

আজাদ সুলায়মান ॥ আবারও বিমানের চেয়ারম্যান হচ্ছেন এয়ার মার্শাল জামাল উদ্দিন। গত মঙ্গলবার নিয়মানুযায়ী বছরের শেষ দিনে বার্ষিক সাধারণ সভা শেষে পরিচালনা পর্ষদ ভেঙ্গে দেয়া হয়। ওই দিনই সে প্রস্তাবনা মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়। কোম্পানি আইন অনুযায়ী নতুন পর্ষদ পুনর্গঠন না হওয়া পর্যন্ত বিমান বর্তমানে কোন পর্ষদ শূন্য।

এ দিকে বিমানের চেয়ারম্যান হবার জন্য তৎপর হয়েছে একাধিক প্রভাবশালী মহল। তাদের মধ্যে এভিয়েশন বিশেষজ্ঞ দাবিদার একজন সাবেক পাইলট চেয়ারম্যান হবার জন্য প্রভাবশালী মহলে জোর লবিং চালাচ্ছেন। তিনি সাবেক চেয়ারম্যান এয়ারমার্শাল জামাল উদ্দিনের বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচার অব্যাহত রাখছেন। তবে স্বার্থান্বেষী মহলের কোন তদ্বিরই সফলতা পাবে না জানিয়েছেন প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ একটি নির্ভরযোগ্য সূত্র। ওই সূত্র বৃহস্পতিবার রাতে জানিয়েছে, শত সমালোচনা সত্ত্বে¡ও এয়ারমার্শাল জামাল উদ্দিনকে প্রধান করেই ফের পর্ষদ পুনর্গঠন করার প্রস্তুতি নেয়া হচ্ছে। কারণ বিমানের মতো একটি সমস্যাজর্জরিত এয়ারলাইন্স সব প্রতিকূলতা অতিক্রম করে লাভের ধারায় ফিরছে। গত নবেম্বর মাসেও বিমান প্রকৃত অর্থেই ১৩ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। এর আগে আগস্ট, সেপ্টেম্বর অক্টোবরও লাভ করেছে বিমান। অভিজ্ঞ মহল বলছেন, পর পর চার মাস লাভে থাকাটা সম্ভব হয়েছে জামাল উদ্দিনের মতো একজন লৌহমানব শক্ত হাতে বিমানের হাল ধরেছিলেন বলেই।

বিমানের পরিচালক (বিপণন) শাহনেওয়াজ জানিয়েছেন, চলতি বছর হবে বিমানের জন্য ঘুরে দাঁড়ানোর বছর। আগামী মাসেই আসছে মিসর থেকে নতুন দুটো টার্বো, যা দিয়ে বহুল প্রতীক্ষিত অভ্যন্তরীণ রুট চালু হবে। বছরের শেষ প্রান্তে আসবে বিমানের নিজস্ব দুটো বোয়িং ৭৩৭ উড়োজাহাজ। এতে বিমান বহর হবে খুবই শক্তিশালী। বর্তমানে বিমান বহরে রয়েছে নিজস্ব চারটি ব্র্যান্ড নিউ ৭৭৭ উড়োজাহাজ, দুটো ৭৩৭, দুটো এয়ারবাস। এ বছর শেষে বহরে থাকবে ১৪টি উড়োজাহাজ, যা দিয়ে সঠিক সময়ে সব রুট পরিচালনা করা সম্ভব হবে। এতে এ বছর জুড়ে লাভের সম্ভাবনা উজ্জ্বল।

অপর একটি সূত্র জানিয়েছে, আগামী রবিবার আসছেন নতুন এমডি কেইল হেউড। এ অবস্থায় চেয়ারম্যান পদেও যদি পরিবর্তন আনা হয় তাহলে বিমানের চলমান গতি ব্যাহত হবার আশঙ্কা থাকে। প্রধানমন্ত্রী নিজেও এ বিষয়টি আমলে নিয়ে অতীতের মতো এবারও দূরদর্শিতার পরিচয় দিবেন বলে মনে করেন সাবেক এমডি শেখ নাসির।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: