আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যক্তি পর্যায়ে ফ্ল্যাট কিনতে এক কোটি ২০ লাখ টাকা ঋণ

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গাড়ির পর এবার ব্যক্তি পর্যায়ে আবাসন খাতে ঋণ সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ব্যক্তি পর্যায়ে বাড়ি বা ফ্ল্যাট কিনতে ব্যাংক থেকে এক কোটি ২০ লাখ টাকা ঋণ নেওয়া যাবে। আগে যা ৭৫ লাখ টাকা ছিল। তবে ঋণ মার্জিন অনুপাত আগের মতই ৭০:৩০ নির্ধারিত থাকবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোতে পাঠিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, আবাসন ও রিয়েল এস্টেট নির্মাণ সামগ্রীর দাম বাড়ার ফলে ঋণের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। অবিলম্বে এই নির্দেশনা কার্যকর হবে। ফলে এখন থেকে বাড়ি কেনায় নতুন এই সুবিধা নিতে পারবেন গ্রাহক। নির্দেশনায় ভোক্তা ঋণের আওতায় এসব ঋণ বিতরণ করতে বলা হয়েছে। ভোক্তা ঋণের পুরোটাই অনুৎপাদনশীল খাতে ব্যয় হওয়ায় এটি বাড়লে মূল্যস্ফীতি বাড়ার আশংকা থাকে। এ কারণে বেশিরভাগ সময়ে এ ধরনের ঋণ নিরুৎসাহিত করা হয়। তবে সাম্প্রতিক সময়ে আবাসন খাতের বেচা-বিক্রি কমে যাওয়ায় এ খাতের ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে ঋণসীমা বাড়ানোর দাবি জানিয়ে আসছেন।

রাশিয়ায় আলু রফতানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ শ্রীলঙ্কার পর এবার রাশিয়াতে আলু রফতানি হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। গত বুধবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) ‘ব্রি বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা ২০১৩-১৪’ -এ কৃষিমন্ত্রী একথা বলেন।

মতিয়া চৌধুরী জানান, বাংলাদেশ চাল রফতানির পাশাপাশি আলু তথা সব্জি রফতানির সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশের চাল ও আলু শ্রীলঙ্কায় রফতানি হচ্ছে। ভারতসহ অন্যান্য দেশেও চাল-আলু রফতানি হবে। আগামীতে রাশিয়াতেও আলু যাবে। গত চার দশকের বেশি সময়ে দেশের জনসংখ্যা বেড়ে দ্বিগুণের বেশি হলেও মূলত ব্রি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ধানের জাতসহ উন্নত চাষাবাদ প্রযুক্তি ব্যবহারের ফলে দেশে ধান উৎপাদন তিনগুণের বেশি বেড়েছে বলে মন্তব্য করেন মন্ত্রী। আর এর ফলে সাম্প্রতিক সময়ে নানা প্রতিকূল পরিস্থিতি বিরাজ করা সত্ত্বেও দেশে চাল উৎপাদনে এই সাফল্য এসেছে।

নীলফামারী চেম্বারের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়

স্টাফ রির্পোটার,নীলফামারী॥ চিলাহাটি স্থল বন্দর দ্রুত বাস্তবায়ন, চিলাহাটি থেকে সকল আন্তনগর ট্রেন চলাচলের দাবী জানানো হয়েছে মতবিনিময় সভায়। বৃহস্পতিবার চেম্বার মিলনায়তনে চেম্বার আয়োজিত সভায় ওই দাবী জানানো হয়। সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি এস এম সফিকুল আলম (ডাবলু)। নীলফামারীকে বানিজ্যিক শহর হিসেবে গড়ে তোলার জন্য বিসিক শিল্প নগরী সম্প্রসারণ, দারোয়ানী সুতা কল চালু, উত্তরা ইপিজেডে গ্যাস সরবরাহ করনসহ অর্থনৈতিক জোন হিসেবে প্রতিষ্ঠার আহবান জানানো হয়।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: