মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

দারিদ্র্য বিমোচনে ২৩৫ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোপর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, পল্লী উন্নয়ন ও অবকাঠামোগত দৃষ্টিনন্দন নির্মাণের মাধ্যমে গ্রামীণ জনপদে বৈপ্লবিক পরিবর্তনের ঢেউ এনে জনগণের আয় বৃদ্ধি এই সবের পাশাপাশি দারিদ্র্য বিমোচনের উদ্দেশ্যে দুইশত পঁয়ত্রিশ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বৃহত্তর রাজশাহী বিভাগে সমন্বিত পল্লী উন্নয়নের আওতায় আনা হয়েছে চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ ও রাজশাহী জেলাকে। এই চার জেলার ৩১ উপজেলা এর আওতাভুক্ত বলে নিশ্চিত করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। গ্রামীণ জনপদের জনগণ যাতে দ্রুত তাদের জীবনযাত্রার মানোন্নয়ন করতে পারে এর জন্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। সূত্রমতে প্রকল্প বাস্তবায়নে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) ১৩৭ কোটি ৩০ লাখ টাকার আর্থিক সহায়তা দিচ্ছে। বাকি টাকা বাংলাদেশ সরকারের। সমন্বিত উন্নয়ন প্রকল্পের মধ্যে গ্রামীণ জনপদের সড়ক, সেতু, কালভার্ট নির্মাণ, হাটবাজার প্রতিষ্ঠা, পাশাপাশি উন্নয়ন, বৃক্ষরোপণ, পয়ঃনিষ্কাশন ও বিশুদ্ধ পানি সরবরাহে আর্সেনিকমুক্ত পানির নিশ্চয়তা দিতে নলকূপ স্থাপন। গ্রামীণ এলাকার পরিবহন নেটওয়ার্কের সার্বিক উন্নয়নে ৯৮৬ মিটার সেতু ও কালভার্ট নির্মাণের সঙ্গে উপজেলা সড়ক নির্মাণ করা হচ্ছে ৬৪ কিলোমিটার। ইউনিয়ন পর্যায়ে নির্মাণ করা হচ্ছে ২২২ কিলোমিটার সড়ক।

বগুড়ায় পুলিশের গাড়ির ওপর ককটেল নিক্ষেপ, আটক ৮

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ায় হরতাল হয়নি। শহর ছিল স্বাভাবিক। দূর পাল্লার বাস-কোচ ছাড়া শহরের ভেতরে ও বাইরে যানবাহন চলাচল করেছে। সকাল ৮ টার দিকে শহরতলির মাটিডালি এলাকায় জামায়াত-শিবির মিছিল বের করে পুলিশের গাড়ির ওপর ককটেল নিক্ষেপ করলে পুলিশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে। হরতালকারীরা পালিয়ে যাওয়ার সময় তাদের ৮ জনকে আটক করে পুলিশ।

দিনাজপুরে ১২ শিবির কর্মী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, জামায়াতের ডাকা দ্বিতীয় দিনের সকাল-সন্ধ্যা হরতাল দিনাজপুরে হয়নি। নাশকতামূলক কর্মকা-ের অভিযোগে জামায়াত-শিবিরের ১২ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়। জানা গেছে, বৃহস্পতিবার ভোরে জামায়াত-শিবিরের ১২ জনকে গ্রেফতার করা হয়। কাহারোল উপজেলায় আবেদ আলী, মমতাজ উদ্দীন, আবু শরিফ আহমেদ, লেবু মিয়া, বীরগঞ্জ উপজেলায় হারুনুর রশিদ, রেজাউল করিম, লোকমান আলী, পার্বতীপুর উপজেলায় শাহজাহান আলম, সারওয়ার হোসেন, নুরে আলম, ঘোড়াঘাট উপজেলায় জুলফিকার হাসান ও রেদানুল আলমকে গ্রেফতার করা হয়।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে যোগ দিলেন মার্কিন শিক্ষাবিদ জনাথন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত ইংরেজী বিভাগে যোগ দিয়েছেন নর্থ আমেরিকান ফ্যাকাল্টি মেম্বার জনাথন এ হ্যাড। যুক্তরাষ্ট্র সরকার ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা বিনিময় কার্যক্রমের আওতায় আমেরিকান কর্নারের সহযোগিতায় প্রিমিয়ারে যোগ দেন এই শিক্ষাবিদ ও স্কলার। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১ জানুয়ারি প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়, জনাথন দীর্ঘ এক বছরকাল প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে ছাত্রছাত্রীদের ভাষাগত ট্রেনিং ওয়ার্কশপ, সেমিনার ও কোর্স পরিচালনায় ভূমিকা রাখবেন।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: