কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আলোচিত ১০ ঘটনা

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

নির্বাচন ও সহিংসতা

৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংশয়, সন্দেহ, আশঙ্কা ঘনীভূত হয়ে উঠেছিল ২০১৩ সাল থেকেই। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি-জামায়াত জোট নির্বাচন বর্জন ও প্রতিহতের ঘোষণা দিলেও তা কার্যকর করতে পারেনি। বরং নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে দিয়েছিল। হত্যা, অগ্নিসংযোগ, হামলা, লুটপাটের ঘটনাও ঘটেছে। আর এসব কারণে বিএনপি জোট জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। জামায়াত-শিবির সহিংস তা-ব চালিয়েও নির্বাচনকে প্রতিহত করতে ব্যর্থ হয়েছে। আর এই ব্যর্থতা ঢাকতে দেশ জুড়ে হিংস্র তা-ব চালায়। পুলিশসহ ফাঁড়িতে হামলা, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি অমানবিক আচরণ, ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার ঘটনাও ঘটায়। মহাজোট সরকার এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারেনি। নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ের ঘটনা যেমন রয়েছে, তেমনি নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে। নির্বাচনে আওয়ামী জোট বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায়। সরকারও গঠন করে। নির্বাচনোত্তর সহিংসতা হ্রাস পায়। দেশ ক্রমশ শান্তি, সংহতি ও সমৃদ্ধির পথে এগিয়েছে। নির্বাচনী ট্রেন হারিয়ে বিএনপি পুরো বছর ‘আন্দোলন, আন্দোলন’ ঘোষণা দিলেও তা বাস্তব রূপ পায়নি। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচনের প্রতি দেশী-বিদেশী সমর্থন ছিল উল্লেখযোগ্য দিক।

জাতীয় সঙ্গীতে বিশ্ব রেকর্ড

সেই ১৯০৫ সালে রবীন্দ্রনাথ বানিয়েছিলেন ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’, যা স্বাধীন বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে সমাদৃত। আর সেই সঙ্গীত এক সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে তিন লাখ বাঙালী গেয়ে উঠেছিল সমবেত কণ্ঠে স্বাধীনতা দিবস ২৬ মার্চে। একই সঙ্গে সারা দেশের মানুষ সেই সুরে কণ্ঠ মেলায়। বিশ্বজুড়ে একসঙ্গে এত মানুষের জাতীয় সঙ্গীতে কণ্ঠ মেলানো ঘটনাটি গিনেস বুকে ঠাঁই পেল। এর আগে ২০১৩ সালে লখনৌতে এক লাখ ২১ হাজার ৬শ’ ৫৩ জন ভারতীয় সমবেত কণ্ঠে গেয়েছিল ভারতের জাতীয় সঙ্গীত। বাংলাদেশ সে রেকর্ড ভেঙ্গেছিল। এর আগের বছর ২০১৩ সালের বিজয় দিবেসে বাংলদেশ বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকা তৈরি করেছিল, যা গিনেস বুকে ঠাঁই পেয়েছে।

সুড়ঙ্গ কেটে ব্যাংক ডাকাতি ও সমরাস্ত্র উদ্ধার

২০১৪ সালের আলোচিত ঘটনা ‘সুড়ঙ্গ কেটে ব্যাংক ডাকাতি’ অভিনব বটে। কিশোরগঞ্জের সোনালী ব্যাংকের প্রধান শাখা থেকে ১৬ কোটি ৪০ লাখ টাকা ডাকাতির ঘটনা আলোড়ন সৃষ্টি করে। দীর্ঘ পরিকল্পনাকে তারা সার্থকভাবে রূপায়ন করলেও শেষ রক্ষা হয়নি। চালের ট্রাকে করে বস্তাভর্তি টাকা পাচারের সময় ধরা পড়ে যায়।

বিদায়ী বছরে আলোচিত ঘটনা হবিগঞ্জের সীমান্তবর্তী সংরক্ষিত সাতছড়ি বনাঞ্চল থেকে বিপুল পরিমাণ সমরাস্ত্র উদ্ধার। ৬ জন র‌্যাব সেখানে ভারি আগ্নেয়াস্ত্রের বাঙ্কারের সন্ধান পায়। যাতে ১৮টি উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান বিধ্বংসী গোলা, গোলাছোড়ার কাজে ব্যবহারের ১৫৪টি চার্জ, বিপুল পরিমাণ রকেট লঞ্চার, শতাধিক ট্যাংক বিধ্বংসী বিস্ফোরক, মর্টারশেলসহ অন্যান্য মারাত্মক সমরাস্ত্র।

র‌্যাবের হাতে সাত খুন

বছর জুড়ে যে ঘটনাটি সারাদেশকে স্তম্ভিত করেছিল তা নারায়ণগঞ্জে র‌্যাব সদস্যদের হাতে সাত খুনের ঘটনা। ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম, তাঁর বন্ধু মনিরুজ্জামান খান, তাজুল ইসলাম লিটন, গাড়ি চালক জাহাঙ্গীর আলম, আইনজীবী চন্দনকুমার সরকার ও তাঁর গাড়ি চালক ইব্রাহীম অপহৃত হন। পরে শীতলক্ষ্যা নদী থেকে তাঁদের লাশ উদ্ধার করে পুলিশ। অনেক কাঠখড় পুড়িয়ে, অনেক ক্ষোভ-বিক্ষোভ সহিংসতা পেরিয়ে অবশেষে আবিষ্কার হয় র‌্যাব সদস্যরা ভাড়াটে খুনী হিসেবে এই নির্মম হত্যাকা-ে জড়িত ছিল। আদালতের নির্দেশে র‌্যাব সদস্যদের গ্রেফতার করে বিচারের সম্মুখীন করা হয়।

ভারতের সঙ্গে সমুদ্র জয়

বছরের ৫ জুলাই দীর্ঘদিনের অমীমাংসিত সমুদ্র সীমার বিরোধ নিষ্পত্তি হয় ভারতের সঙ্গে। বাংলাদেশ বিষয়টিকে ভারতের সঙ্গে সমুদ্র জয় হিসেবেই দেখছে। নেদারল্যান্ডসের স্থায়ী সালিশী আদালতের রায়ে বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ ২৫ হাজার ৬০২ বর্গকিলোমিটার এলাকার মধ্যে ১৯ হাজার ৪৬৭ বর্গকিলোমিটার সমুদ্র এলাকা বাংলাদেশ পেয়েছে। বাকি ছয় হাজার ১৩৫ বর্গকিলোমিটার পায় ভারত। এই রায়ের ফলে বিরোধপূর্ণ সমুদ্র এলাকার বিপুল অংশে তেল-গ্যাস অনুসন্ধানে বাংলাদেশের বাঁধা দূর হয়। এ রায়ে গভীর সমুদ্রে প্রস্তাবিত ১০টি তেল-গ্যাস ব্লকই পড়ে বাংলাদেশের সীমানায়। এর আগে ২০১২ সালে মিয়ানমারের সঙ্গে আরেক সমুদ্র জয় পায় বাংলাদেশ।

মাওয়ায় লঞ্চডুবি

৪ আগস্ট মাওয়ায় ডুবে যায় পিনাক-৬ নামের লঞ্চ। ্এক দিকে কাত হওয়ার মাত্র ৫৩ সেকেন্ডে নৌযানটি ডুবে যায়। সরকারী হিসেবে এতে ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়। আর নিখোঁজের তালিকায় ছিলেন আরও ৬১ জন। গত চার বছরের মধ্যে দেশের নৌযান দুর্ঘটনায় রেকর্ড পরিমাণ মৃত্যুর সংখ্যা এটিই। এর আগে এমভি কোকো ২০০৯ সালে ভোলার তেঁতুলিয়া নদীতে ডুবে মারা যায় ৫৬ জন। লঞ্চটি উদ্ধারে নানা তৎপরতাও ব্যর্থ হয়। আজও তা উদ্ধার করা যায়নি।

আলোচনায় অপহরণ

১৫ এপ্রিল থেকে দেশজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে অপহরণের ঘটনা। পরিবেশবাদী সংগঠন বেলার নির্বাহী পরিচালক রেজওয়ানা হাসানের স্বামী আবু বক্কর সিদ্দিক ওরফে সিদ্দিকুর রহমানকে অস্ত্রের মুখে অপহরণ করে দুর্বৃত্তরা। এ ঘটনার মধ্য দিয়ে অপহরণের বিষয়টি আলোচনায় আসে। যদিও কয়েকদিনের মধ্যেই অপহরণকারীরা তাকে নিঃশর্ত মুক্তি দেয়। বিদায়ী বছরের ৪ মে সুনামগঞ্জের টুকের বাজার থেকে চালক রেজাউল হকসহ (৩২) নিখোঁজ হয় বিএনপির যুক্তরাজ্য শাখার সভাপতি মজিবর রহমান (৫৬)। ১৯ আগস্ট গাজীপুর জেলার শালনা ব্রিজের কাছে হদিস মেলে চালকসহ মজিবর রহমানের। বিদায়ী বছরের ১৩ নবেম্বর রাজধানীর দারুসসালাম থানাধীন গোলটেক এলাকার ৫৪ নম্বর বাড়ি থেকে নিখোঁজ হন দুই ভাই ওমর ফারুক (৩৮) ও ফিরোজ সরদার (৩৫)। তিন দিন পর তাদের সন্ধান মেলে। পাওনা টাকা আদায়ের সূত্র ধরে অপহরণের ঘটনাটি ঘটে। পাওনা টাকা পরিশোধের প্রতিশ্রুতি দিয়ে দুই ভাই মুক্তি পায়।

ব্ল্যাক আউটে সারাদেশ

এক নবেম্বর সকাল থেকে জাতীয় গ্রিড বিপর্যয়ের পর বিদ্যুতহীন হয়ে পড়ে বাংলাদেশ। টানা প্রায় ১১ ঘণ্টা সারাদেশে বিদ্যুত বিপর্যয়ের ঘটনা ছিল ‘টক অব দ্য কান্ট্রি।’ এ নিয়ে আলোচনা সমালোচনার শেষ ছিল না। মেরামত কাজ চলার মধ্যেই বিকেলে আবার গ্রিডে বিপর্যয় দেখা দেয়ায় সংকট আরও বাড়ে। সন্ধ্যা নামার পর থেকে অন্ধকারে ডুবে যায় রাজধানী ঢাকাসহ গোটা দেশ। দেশের ইতিহাসে বড় বিদ্যুত বিপর্যয়ের পর মানুষের মধ্যে উদ্বেগের পাশাপাশি নানা ধরনের গুজবও ছড়িয়ে পড়ে। তদন্তে ঘটনার প্রকৃত কারণ খুব একটা উঠে আসেনি। কুষ্টিয়ার ভেড়ামারায় বাংলাদেশ ও ভারতের সরবরাহ লাইনে ত্রুটি থেকে সারাদেশে এই বিদ্যুত বিপর্যয় নেমে আসে। ওই লাইন দিয়ে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানি করে বাংলাদেশ।

প্রকাশ্য দিবালোকে হত্যা

প্রকাশ্য দিবালোকে একজন জনপ্রতিনিধিকে গুলি করে ও আগুনে পুড়িয়ে হত্যার দৃশ্য হয়ত এই প্রথম দেখল বাংলাদেশ। এই ঘটনা দেশবাসীকে হতবাক করে দিয়েছিল। হাসতে হাসতে ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরামের মৃত্যু নিশ্চিত করেছিল খুনীরা। আগুনে পুড়ে রাস্তায় পড়েছিল একরামের নিথর দেহ। সর্বদলীয় এই হত্যাকা-ে যোগ দিয়েছিল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বিভিন্ন সারির নেতাকর্মী। তবে এই হত্যাকা-ের নেপথ্য কারিগর হিসেবে নাম উঠে আসে সরকারদলীয় এক সাংসদের নাম।

২০ মে বেলা ১১টার দিকে ফেনী শহরের একাডেমী এলাকায় একরামুল হককে প্রকাশ্য দিবালোকে তার গাড়ির গতিরোধ করে কুপিয়ে, গুলি করে এবং গাড়িসহ পুড়িয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

বেতন বৃদ্ধি

বহুল প্রত্যাশিত সরকারী-কর্মকর্তা কর্মচারীদের বেতন স্কেল শতভাগ বাড়ানো হয়েছে। এতে সর্বোচ্চ ৮০ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা নির্ধারণ করে নতুন বেতন স্কেল সুপারিশ করেছে ‘বেতন ও চাকরি কমিশন’। নতুন এ বেতন স্কেলে প্রায় শতভাগ বেতন বাড়ল। চলতি বছরের ১ জুলাই থেকে এই বেতন স্কেল কার্যকর করবে সরকার। কমিশন বিদ্যমান বেতন কাঠামো ২০টি ধাপ থেকে কমিয়ে ১৬টি করার সুপারিশ করেছে।

* যশোরের বড়াই গ্রামে সড়ক দুর্ঘটনায় ৩৬ জনের মৃত্যু, ঝিনাইদহে বরযাত্রীবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১১জন, সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীসহ বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা সবাইকে নাড়া দিয়ে গেছে।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: