কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পায়রা বন্দর নির্মাণে পরামর্শক নিয়োগ

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা বন্দর নির্মাণে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। রাবরাবাদ চ্যানেলের বিস্তারিত কারিগরি ও অর্থনৈতিক সমীক্ষা যাচাইয়ের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাজ্যের ‘এইচ আর ওয়ালিংফোর্ড’কে এ নিয়োগ দেয়া হয়। ভ্যাট ও ট্যাক্সসহ এতে মোট ব্যয় হবে ১৮ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টাকা।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে ‘সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্ব বৈঠকে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আন্তর্জাতিকমানের বন্দরের সুবিধা সৃৃষ্টি করে বন্দর ব্যবস্থাপনা, নিরাপদ জাহাজ চলাচল এবং বন্দর ব্যবহারকারীদের সেবা দেয়ার মাধ্যমে বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণ, অনগ্রসর দক্ষিণাঞ্চলসহ দেশে শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নের কথা বিবেচনা ২০১৩ সালে ১০ নবেম্বর জাতীয় সংসদে দেশের তৃতীয় সমুদ্রবন্দর হিসেবে ‘পায়রা বন্দর কর্তৃপক্ষ আইন, ২০১৩’ পাস হয়। একই বছরের ১৯ নবেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর রাবনাবাদ চ্যানেলে পায়রা সমুদ্র বন্দরের উদ্বোধন করেন।

ইতোমধ্যে পায়রা বন্দরের কাজ শুরু করার লক্ষ্যে সরকারের নিজস্ব অর্থায়নের মাধ্যমে পণ্য ওঠানামা করার জন্য বেশ কিছু পরিকল্পনা নেয়া হয়েছে।

বন্দরটি নির্মিত হলে দেশের দক্ষিণ-মধ্যাঞ্চলের অর্থনৈতিক-সামাজিক অবস্থার উন্নয়ন, শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক বাণিজ্য সম্প্রসারিত হবে বলে প্রকল্পের সার-সংক্ষেপে বলা হয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক

বুধবার ওমর ফারুক চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব পদে যোগদান করেছেন। তিনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সিনিয়র পারসোনেল অফিসার, চীফ পারসোনেল অফিসার ও সহকারী ডেপুটি ট্রাফিক ম্যানেজার হিসেবে বন্দরের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। উল্লেখ্য, আলাউদ্দিন মিয়া চবক-এর সচিব পদ হতে মঙ্গলবার অবসর গ্রহণ করেন। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: