হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন বছরে কেভিতোভার প্রত্যাশা

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫
নতুন বছরে কেভিতোভার প্রত্যাশা

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন গত মৌসুমে। চেক প্রজাতন্ত্রকে দিয়েছেন ফেড কাপের শিরোপা উপহার। তাই গত মৌসুমটা দারুণভাবেই কেটেছে চেক তারকা পেত্রা কেভিতোভার। আরেকটি নতুন মৌসুমের শুরু। এই মৌসুমেও গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে ধারাবাহিক পারফর্মেন্স উপহার দিতে চান তিনি। সেইসঙ্গে গ্র্যান্ডসøাম টুর্নামেন্টও বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করার প্রত্যয় ব্যক্ত করেছেন পেত্রা কেভিতোভা। এ বিষয়ে চেক প্রজাতন্ত্রের শীর্ষ তারকা বলেন, ‘নতুন মৌসুমে আমার সুনির্দিষ্ট কিছু পরিকল্পনা রয়েছে। বিশেষ করে গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে আমি ভাল ফলাফল উপহার দিতে চাই।’ ২০১১ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছিলেন পেত্রা কেভিতোভা। জীবনের প্রথম মেজর শিরোপা জয়ের পর র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটেছিল তার। প্রথমবারের মতো দুইয়ে চলে এসেছিলেন তিনি। কিন্তু এপর আর কখনই ধারাবাহিক পারফর্মেন্স করতে পারেননি এই চেক তারকা। তবে ২০১৪ সালটা সেই তুলনায় অনেক ভাল কেটেছে তার। ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্টসহ ফেড কাপের শিরোপা নিজেদের শোকেসে তুলেছেন চেকরা। আর এখান থেকেই অনুপ্রেরণা পাচ্ছেন তিনি। ভাল খেলার কারণেই টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা চার নাম্বারে থেকে মৌসুম শেষ করেছেন পেত্রা কেভিতোভা। এখন তার লক্ষ্য হলো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা দখল করা। আর এই দিনটা খুব শীঘ্রই আসবে বলে বিশ্বাস করেন তিনি।

এ বিষয়ে পেত্রা কেভিতোভার অভিমত হলো, ‘আমি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার স্থানটি দখল করতে চাই। ইতোমধ্যেই (২০১১ সালে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান দখল) পৌঁছে গিয়েছিলাম আমি। আমার বিশ্বাস সেই দিনটা একদিন আসবে।’ গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে ভাল খেলা আর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠা নতুন মৌসুমে এগুলো অর্জন করাই কেভিতোভার মূল লক্ষ্য। আর এগুলো তার পারফর্মেন্সকে উর্ধমুখী করতেও দারুণ অনুপ্রেরণা হিসেবে কাজ করছে বলে মনে করেন তিনি। এ বিষয়ে তিনি কেভিতোভা বলেন, ‘এই লক্ষ্যগুলো আমাকে কঠোর অনুশীলনে দারুণভাবে অনুপ্রেরণা যোগাচ্ছে। তাই ২০১৫ সালের শুরুর আগের প্রস্তুতিটাও বেশ ভাল হয়েছে আমার।’

এবার ফেড কাপে চেকদের প্রতিপক্ষ ছিল জার্মানি। কিন্তু আবারও কপাল পুড়ল জার্মানির। শেষ পর্যন্ত চেকরাই হাসল শিরোপা জয়ের হাসি। ফেড কাপের ফাইনালে জার্মানির এ্যাঞ্জেলিক কারবারকে হারিয়ে চেক প্রজাতন্ত্রকে চ্যাম্পিয়ন করেন এই পেত্রা কেভিতোভা। ফাইনালে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের চার নম্বর তারকা পেত্রা কেভিতোভা তিন সেটের কঠিন লড়াইয়ে ৭-৬ (৭/৫), ৪-৬ এবং ৬-৪ গেমে হারান কারবারকে। আর এই জয়ের ফলেই গত চার বছরের মধ্যে তৃতীয় ফেড কাপের শিরোপা জেতার অবিস্মরণীয় কীর্তি গড়ে চেকরা। গত কয়েক মৌসুম ধরেই পাদপ্রদীপের আলোয় অবস্থান করছেন কেভিতোভা। তাই গত বছর চেক প্রজাতন্ত্রের প্রমীলা টেনিসে বর্ষসেরার পুরস্কারও জিতেছেন কেভিতোভা। অপরদিকে দেশটির পুরুষ বিভাগে বর্ষসেরার পুরস্কার উঠেছে টমাস বার্ডিচের হাতে। টানা পঞ্চমবারের মতো এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থেকে বছর শেষ করেছেন ২৯ বছর বয়সী এই টেনিস তারকা।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: